• আপডেট টাইম : 14/02/2022 02:51 PM
  • 751 বার পঠিত
  • মো. আশরাফুজ্জামান, কোনাবাড়ী (গাজীপুর)
  • sramikawaz.com


এক নাগাড়ে ১৬বছর চাকরি করেও বেতন ছয় হাজার টাকা। এ চাকরি করা অবস্থায় স্বামী অসুস্থতার কারণে কারখানায় যেতে না পারার কারণে চাকরিচ্যূত করা হলো গাজীপুরের কোনাবাড়িতে অবস্থিত বে-রাবার লিমিটেড কারখানার শ্রমিক রেহানাকে। আইনানুগ পাওনা পরিশোধের দাবিতে কল-কারখানা অধিপ্তরের টঙ্গী অফিসে অভিযোগ করেছেন রেহানা।


অভিযোগ সূত্রে জানা যায়, গাজীপুর মহানগরীর কোনাবাড়ি বিসিকে অবস্থিত বে- রাবার লিমিটেড (বে গ্রুপ) কারখানায় রেহানা ২০০৬ সালের ১৬ মে থেকে হেলপার পদে করে কাজ করে আসছেন। তার আইডি কার্ড নং ০৬৫০৯। বর্তমানে তার সর্বসাকুল্যে মাসিক মজুরি ছয় হাজার টাকা। চলতি ২০২২ সালের ২০ জানুয়ারি তারিখে ডিউটি শেষ করে বাসায় যায়। বাসায় ফেরার পর দেখতে পায় তার স্বামী অসুস্থ হয়ে পড়েছে। স্বামীর অবস্থা গুরুতর হওয়ায় সেবা যত্ন করতে থাকে। বিষয়টি মোবাইল ফোনের মাধ্যমে কারখানার সুপারভাইজার আবু তালেবকে রেহানার তার ছেলে বিষয়টি অবগত করে। সুপারভাইজার আবু তালেব বলেন, ‘তোমার আম্মাকে আর আসতে হবে না, বেতনের দিন এসে বেতন নিয়ে যেতে বইলো।’


২৪ জানুয়ারি কারখানায় উপস্থিত হলে তাকে আর কাজে করতে দেয়নি। ১৫ দিনের বেতন বুঝিয়ে দিয়ে বিদায় করে দেন। তাকে কোন প্রকার শোকজ করেনি। বা কোন সতর্ক করেনি। আইনানুগ পাওনাও পরিশোধ করেনি।
আইনগত পাওনাদি দাবি করে রেহানা অভিযোগ দাখিল করেছেন। তার পাওনা বকেয়া মজুরি, টার্মিনেট বেনিফিট, সার্ভিস বেনিফিট, অভোগকৃত ছুটির মজুরি, সার্ভিস বই মোতাবেক অন্যান্য ভাতা যদি থাকে ক্ষতিপূরণ বা গ্রাচুইটি (যদি প্রদেয় হয়) চাকুরি সংক্রান্ত প্রত্যয়ন পত্র ও প্রদান করেননি, সার্ভিস বইও ফেরৎ দেননি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...