• আপডেট টাইম : 24/01/2022 01:47 AM
  • 377 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

কুষ্টিয়ায় অবৈধভাবে ইটভাটা পরিচালনা ও কাঠ পোড়ানোর অভিযোগে অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। আজ রোববার সকাল থেকে শুরু হয়ে বিকাল পর্যন্ত চলা এ অভিযানে কুষ্টিয়ার ভেড়ামারার ১২টি ইটভাটাকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এরমধ্যে এমএইচটি, আরএমবি এবং এমআরআই ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার টাকা করে, মানিক ব্রিক্সকে ২ লাখ টাকা, এমএইচ ব্রিক্সকে ১ লাখ টাকা, এএমবি ব্রিক্সকে ৪ লাখ টাকা, আরবিএফ ব্রিক্সকে ২ লাখ টাকা, এমবিএফ ব্রিক্সকে ৪ লাখ টাকা, বিবিএফ ব্রিক্সকে ৪ লাখ টাকা এবং ফোর স্টারকে ১ লাখ ৫০ হাজার টাকা সহ মোট ১২টি ইটভাটাকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়।
পরিবেশ অধিদপ্তর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন এ অভিযান পরিচালনা করেন। এ সময় কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান, সহকারী পরিচালক কমল কুমার বর্মণসহ আইনশৃক্সখলা র¶াকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানে একটি ইটভাটার আংশিক ভাঙচুর করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ভাটাকে জরিমানা করা হয়।
কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান জানান, কুষ্টিয়া জেলায় মোট ১২৬টি ইটভাটা রয়েছে; যার মধ্যে মাত্র ১৮টি ইটভাটার বৈধ লাইসেন্স রয়েছে। কিন্তু এসব ইটভাটা দীর্ঘদিন ধরে আইন লক্সঘন করে দিনের পর দিন ভাটা পরিচালনা করে আসছেন। এরমধ্যে অনেকে আবার হাইকোর্টে রিট পরিচালনা করে ইটভাটা পরিচালনা করে আসছেন। অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তরের এই কর্মকর্তা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...