• আপডেট টাইম : 15/12/2021 02:30 AM
  • 412 বার পঠিত
  • এম এ শাহীন
  • sramikawaz.com

ফতুল্লায় পুলিশ লাইন আয়রন মার্কেট এলাকার মোডিশ এ্যাটায়ার্স লিঃ কারখানার শ্রমিকরা ২ মাসের বকেয়া বেতন-ভাতা আদায়ের দাবিতে কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে। মঙ্গলবার ১৪ ডিসেম্বর দুপুর সাড়ে ১২ টায় কলকারখানা অধিদপ্তরের সামনে অবস্থান নিয়ে বিকেল ৪ টা পর্যন্ত এই বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শ্রমিকরা। বিক্ষোভ সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, শ্রমিক জাগরণ মঞ্চের নেতা জাহাঙ্গীর আলম গোলক ও সবুর।

এসময় নেতৃবৃন্দ বলেন শ্রম আইনে বলা হয়েছে একজন শ্রমিক এক মাস কাজ করার পর পরবর্তী মাসের ৭ কর্মদিবসের মধ্যে তার বেতন-ভাতা পরিশোধ করতে হবে কিন্তু গার্মেন্টস শ্রমিকরা শ্রম আইনের তোয়াক্কা করে না। তারা যেনতেনভাবে কারখানা পরিচালনা করেছে। মোডিশ এ্যাটায়ার্স লিঃ এর মালিক প্রতি মাসে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধে টালবাহানা করে। এক মাসের বেতন আরেক মাসে দেয়। গত অক্টোবর ও নভেম্বর এই দুই মাসের বেতন বকেয়া পড়েছে পরিশোধ করা হচ্ছে না। বেতন চাইতে গেলে শ্রমিকদের সাথে অসদাচরণ করে। গালিগালাজ করে এমনি গায়ে হাত তুলে। মালিক কর্তৃপক্ষের এই অন্যায় আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নেতৃবৃন্দ দ্রুত সময়ের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা আদায়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কলকারখানা অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক প্রতি আহ্বান।

শ্রমিকরা তাদের বকেয়া বেতন আদায় ও মালিক কর্তৃপক্ষের অসদাচরণের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য উপমহাপরিদর্শকের বরাবর লিখিত অভিযোগ দায়ের করে দুপুর থেকে বিকেল ৪ টা পর্যন্ত বিক্ষোভ করলে কারখানা ইন্সপেক্টর ওবাইদা লোপা সংকট নিরসনের লক্ষ্যে মোবাইল ফোনে মালিক কর্তৃপক্ষের প্রতিনিধি ডেকে এনে শ্রমিক নেতৃবৃন্দের সাথে ত্রিপক্ষীয় আলোচনায় বসেন। আলোচনা বৈঠকে সকলের ঐক্যমতের ভিত্তিতে ১৫ ডিসেম্বর শ্রমিকদের অক্টোবর মাসের বেতন পরিশোধ ও ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে নভেম্বর মাসের বেতন পরিশোধ করার সিদ্ধান্ত হয়। একই সাথে প্রতি মাসের বেতন নিয়মিত পরিশোধ করার প্রতিশ্রুতি দেয় মালিক পক্ষ। ভবিষ্যতে শ্রমিকদের সাথে খারাপ আচরণ করা হবে না মর্মে অঙ্গীকার ব্যক্ত করেছেন। এই সমঝোতার প্রেক্ষিতে শ্রমিকরা বাড়ি ফিরে গেছে এবং বুধবার সকাল থেকে যথারীতি কাজে যোগদান করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...