• আপডেট টাইম : 12/12/2021 06:38 PM
  • 340 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

প্রথমবারের মতো উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করল মেট্রো ট্রেন। রোববার (১২ ডিসেম্বর) বেলা ১১টায় আগারগাঁও রেল স্টেশনে পৌঁছায় ট্রেনটি। তবে এতে কোনো যাত্রী ছিল না।

এর আগে সকাল ৯টা ৩৯ মিনিটে উত্তরার দিয়াবাড়ি রেল স্টেশন থেকে যাত্রা শুরু করে মেট্রো ট্রেনটি। আগারগাঁও পৌঁছানোর পর সেখানে ৪০ মিনিট অবস্থান করে মেট্রো ট্রেন। বেলা ১১টা ৪০ মিনিটে ট্রেনটি দিয়াবাড়ির উদ্দেশে আগারগাঁও রেলস্টেশন ছেড়ে যায়।

ট্রেনটি আসার আগে থেকেই গণমাধ্যমকর্মীরা তিন তলা সমান উঁচু আগারগাঁও রেলস্টেশনে অবস্থান করেন। সর্বোচ্চ ১৫ কিলোমিটার গতিতে ট্রেনটি দিয়াবাড়ি থেকে আগারগাঁও রেল স্টেশনে পৌঁছায়। পথে ৯টি স্টেশন অতিক্রম করে ট্রেনটি। কোনো কোনো স্থানে ট্রেনের গতি ছিল ১৫ কিলোমিটারেরও কম।

সাড়ে তিন মাস আগে মেট্রো ট্রেনের টেস্ট রান হয়, তখন ট্রেন চলাচল দিয়াবাড়ি থেকে কাছাকাছি চার-পাঁচটি স্টেশনে সীমাবদ্ধ ছিল। এবার সেই সংখ্যা বেড়ে ৯- এ পৌঁছাল।

দেশের প্রথম মেট্রোরেল নির্মাণ হচ্ছে রাজধানী ঢাকার উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা।

প্রকল্প সূত্রে জানা যায়, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটে ট্রেন চলাচল করবে ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে। এ লক্ষ্য সামনে রেখে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ রুটে ২৪ সেট ট্রেন চলাচল করবে।

পাঁচ থেকে ১০ মিনিট অন্তর ট্রেন ছেড়ে যাবে। রেলস্টেশন থাকবে সবমিলিয়ে ১৬টি। প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজধানীর যানজট অনেকাংশেই কমে যাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...