• আপডেট টাইম : 11/12/2021 12:27 AM
  • 512 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, কোনাবাড়ী (গাজীপুর)
  • sramikawaz.com

বেতন না দিয়ে কারখানা স্থানান্তরে বাঁধা দেয়ায় মাস্তান দিয়ে শ্রমিকদের মারধর করেছে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শফিপুর চুড়িচালা বাজারে অবস্থিত এটি ফ্যাশন গার্মেন্টস কারখানার ভবন মালিক আহসান হাবীব।

৮ নভেম্বর শ্রমিকদের মারধরের ঘটনা ঘটে। ৯ নভেম্বর মালিকের বিরুদ্ধে শ্রমিকরা কালিয়াকৈর থানা ও গাজীপুর জেলা প্রশাসকের কাছে অভিযোগ দায়ের করেছেন।


শ্রমিকরা জানান, দুই মাস ধরে বেতন বাকী আছে। ২ ডিসেম্বর বেতন দেয়ার কথা ছিল। বেতন না দিয়ে কারখানার মালিক পালিয়ে যায়। ৭ ডিসেম্বর কারখানার ভবনের মালিক কারখানার নাম এটি ফ্যাশন পরিবর্তন করে বর্ণিল ফ্যাশন নাম দেয়। শ্রমিকদের জানানো হয়, কাজ করলে করতে পারে কিন্তু আগের বেতনের দায় নতুন মালিক নেবে না। এতে শ্রমিকরা বকেয়া বেতনের দাবি করতে থাকে। এ সময় ইন্ডাস্ট্রিয়াল পুলিশের উপস্থিতিতে ভবন মালিক ও শ্রমিকের মধ্যে চুক্তি ¯^াক্ষর হয়। চুক্তি অনুযায়ী ১২ ডিসেম্বর শ্রমিকদের পাওনা পরিশোধ করার কথা।


এরই মধ্যে ৮ ডিসেম্বর শ্রমিকরা কারখানায় এসে দেখতে পান, মালামাল সরিয়ে নেওয়া হচ্ছে। বেতন পরিশোধ না করে শ্রমিকরা বাঁধা দিলে ভবনের মালিক মাস্তান দিয়ে শ্রমিকদের মারধর করে। এতে বেশ কয়েকজন শ্রমিক আহত হন। আহত শ্রমিকরা উপজেলা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। এ বিষয়ে প্রতিকার চেয়ে শ্রমিকরা ৯ ডিসেম্বর কালিয়াকৈর থানায় ও জেলা প্রশাসকের বর্ণিল ফ্যাশনের মালিক আহসান হাবীবের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন।


এ বিষয়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট-বাংলাদেশ এর কোনাবাড়ী থানা কমিটির সভাপতি মো. আরাফুজ্জামান জানান, চলিত বছরের আগস্ট মাস থেকে এই কারখানার শ্রমিকদের বেতন নিয়মিত পরিশোধ করা হচ্ছে না এমনকি শ্রমিকদের কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে এবং কারখানার নাম পরিবর্তন করে টিএ ফ্যাশন থেকে বর্নিল ফ্যাশন লিমিটেডে রূপান্তর করা হয়েছে। শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়ে প্রতিবাদ করলে মাস্তান দিয়ে মারধর করা অন্যায়। মালিকানা পরিবর্তন করলে অবশ্যই শ্রমিকদের পাওনা পরিশাধ করতে হবে। #

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...