• আপডেট টাইম : 30/11/2021 07:30 PM
  • 369 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি-
  • sramikawaz.com

‘পানির অপর নাম জীবন’ অথচ জীবন নামের বিশুদ্ধ পানির অভাব আজ সারা বিশ্বে। বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ূ পরিবর্তনের বিরূপ প্রভাবে বিশ্বের বিপর্যস্ত দেশগুলোর অন্যতম হলো বাংলাদেশ।
সুজলা-সুফলা শস্য শ্যামল প্রিয় মাতৃভূমি আজ চরম পরিবেশ বিপর্যয়ের শিকার।এমন ভয়ঙ্কর অবস্হা থেকে আমাদের পরিত্রাণের উপায় খুঁজে বের করতে হবে। শিল্প কারখানার তরল বর্জ্য পদার্থকে যে প্লান্টের মাধ্যমে পরিশোধন করে সাধারণ পানির মত করে পুনঃব্যবহার করার উপযোগী করে বা শিল্প কারখানা থেকে নির্গত পানি যেন পরিবেশকে দূষিত করতে না পারে, সে জন্য যে প্লান্ট ব্যবহার করা হয় সেটাই ইটিপি প্লান্ট। দূষিত পানি উৎপাদনকারী সকল কারখানাতেই ইটিপি ব্যবহার করা বাধ্যতামূলক।

তাই পরিবেশবাদী, পরিশ্রমী, মেধাবী ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আলোকচিত্র শিল্পী ফোজিত শেখ বাবু ছুটে বেড়ান পরিবেশ রক্ষায়, নানা রকম প্রচারণা নিয়ে। প্রতিশ্রুতিশীল ও পরিবেশবাদী এই আলোকচিত্র শিল্পীর ক্যামেরায় ধারণ করা আলোকচিত্রগুলো নিয়ে প্রদর্শনীর আয়োজন করে পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা এবং করণীয় নির্ধারণের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি। এরই অংশ হিসেবে “সেন্টার ফর ডেভেলপিং ম্যানেজমেন্ট এক্সিলেন্স”র (সিডিএমই) পৃষ্ঠপোষকতায় আগামী ০২ ডিসেম্বর ২০২১ ইং রোজ বৃহস্পতিবার বিকাল ০৩ ঘটিকায় পটুয়াখালী জেলার সাগরকন্যা খ্যাত সমুদ্র সৈকত কুয়াকাটার ‘হোটেল সি ক্রাউন ইন’-এ “সেভ দ্য আর্থ” প্রতিপাদ্যে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হবে। আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীটি তিনদিন-ব্যাপী চলমান থাকবে।

বিশিষ্ট লেখক ও সাহিত্যিক এসএএম শওকত হোসেন’র সভাপতিত্বে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন, বিচারপতি এএনএম বশির উল্লাহ, উদ্বোধক:- মি. মাসুদ আহমেদ, অডিটর জেনারেল (সিএজি) অব বাংলাদেশ, প্রধান আলোচক:- সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান (এনআই খান), বিশেষ অতিথি:- উদীচীর প্রতিষ্ঠাতা কনভেনার কামরুল হাসান খান, ডা. মোহাম্মদ আলমগীর, প্রফেসর আতিকুল ইসলাম, ডা. সজল কৃষ্ণ ব্যানার্জি ও শাহিন ইসলাম এনডিসি।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় থাকবে:- মো. শাহরিয়ার নাজিম ও মো. ওয়াসিম খানসহ আরো অনেকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...