• আপডেট টাইম : 07/11/2021 05:20 PM
  • 387 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com


বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি এবং সহ-সভাপতি প্রাইমার্ক ও তার এসোসিয়েটেড ব্রিটিশ ফুডসের প্রধান নেতাদের সাথে সাক্ষাৎ করে প্রাইমার্ক এর নতুন ব্যাপক প্রসারী টেকসই কৌশল নিয়ে আলোচনা করেছেন।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, সহ-সভাপতি মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ ও পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব ৫ নভেম্বর ২০২১ লন্ডনে, প্রাইমার্ক এর নতুন টেকসই কৌশল প্রাইমার্ক কেয়ারস এবং এই কৌশলে বিজিএমইএ’র সহযোগিতা প্রদানের বিষয়ে আলোচনার জন্য পল লিসটার ডাইরেক্টর অব লিগ্যাল সার্ভিসেস এবং কোম্পানি সেক্রেটারি এবিএফ; পল মার্চেন্ট, সিইও প্রাইমার্ক; লিন ওয়াকার, ডাইরেক্টর প্রাইমার্ক কেয়ারস এবং জুয়ান শাপারো, গ্রæপ ডাইরেক্টর সাপ্লাই চেইন, সোর্সিং এন্ড কুয়ালিটি এর সাথে সাক্ষাৎ করেন।
প্রাইমার্ক তার সরবরাহ চেইনে কার্বন নিঃসরন অর্ধেক কমানো এবং শ্রমিকদের জীবনমান উন্নয়নকল্পে পোশাক তৈরির প্রক্রিয়ায় পরিবর্তন আনার বিষয়ে যে উদ্দেশ্যগুলো নির্ধারন করেছে, বিজিএমইএ তার জন্য সমর্থন প্রদান করেছে।
বাংলাদেশ প্রাইমার্ক এর দ্বিতীয় বৃহত্তম সোর্সিং বাজার এবং প্রাইমার্ক এর অনেক কৌশলগত সরবরাহকারী এবং তাদের কারখানার আবাসস্থল। পোশাক শিল্পখাতে দেশের সর্ববৃহৎ বানিজ্য সংগঠন হিসেবে বিজিএমইএ তার সদস্যদেরকে প্রাইমার্ক এর টেকসই অভীষ্ট পূরণে যুক্ত হওয়ার জন্য তাদের সহায়তায় গুরুত্বপূর্ন ভুমিকা পালন করতে পারে।
প্রাইমার্ক যে প্রতিশ্রæতি নিয়ে পরবর্তী দশকে আরও বিশদভাবে কাজ করবে, তা নিয়ে উভয়পক্ষ বিস্তারিতভাবে আলোচনা করেন। প্রাইমার্ক বিশেষ করে সাপ্লাই চেইনে আরও ব্যাপক ভিত্তিতে রিসাইকল্ড উপাদান পুনঃব্যবহার, পরিবেশগত ফুটপ্রিন্ট এবং সাপ্লাই চেইনে শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও কল্যান সাধনের ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা পালনের বিষয়ে উচ্চাকাক্সখী। নতুন প্রতিশ্রæতিগুলোর মধ্যে আবার অনেকগুলোই প্রাইমার্ক এর বিস্তৃত সরবরাহ চেইন জুড়ে পরিবর্তন আনয়নের উপর নির্ভর করছে। তাই, বিজিএমইএ এর মতো এক্সটারনাল স্টেকহোল্ডারদের সমর্থন অর্জন করা গুরুত্বপূর্ন।
প্রাইমার্ক ও বিজিএমইএ টেকসই বিষয়ে তাদের লক্ষ্যগুলো, বিশেষ করে কর্মীদের কল্যান এবং দক্ষতা উন্নয়ন প্রভৃতি নিয়ে আলোচনা করেছে এবং ভবিষ্যতে একে অপরেরর সাথে এসব বিষয়ে অভিজ্ঞতা ও উত্তম চর্চাগুলো ভাগাভাগি করে নেয়ার জন্য উন্মুখ রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...