• আপডেট টাইম : 25/10/2021 02:26 PM
  • 495 বার পঠিত
  • মো. কামরুজ্জামান, আশুলিয়া 
  • sramikawaz.com

সাভারের আশুলিয়ায় শ্রমিকদের প্রায় দুইমাসের বকেয়া বেতন না দিয়ে গেটে তালা লাগিয়ে কারখানার মালিক পলাতক হওয়ার অভিযোগ করেছেন শ্রমিকরা। কারখানায় কর্মরত অর্ধশতাধিক শ্রমিক কারখানার ভেতর অবস্থান নেন।

২৪ অক্টোবর রবিবার আশুলিয়ার কাঠগড়া এলাকার আমতলা স্ট্যান্ড এলাকায় সকাল থেকে কারখানার সামনে শান্তিপূর্ণ অবস্থান গ্রহণ করে জেড এ এস ফ্যাশন ওয়্যার কারখানার এ শ্রমিকরা।
এর আগে গত ১৪ অক্টোবর এ বিষয়ে কারখানার মালিকের বিরুদ্ধে শ্রমিকরা শিল্প পুলিশ-১ বরাবর একটি অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সুত্রে জানা যায়, জেড এ এস ফ্যাশন ওয়্যার লিঃ এ দীর্ঘদিন ধরে কাজ করে আসছিলেন ৫৭ জন শ্রমিক। এমতাবস্থায় গত ৪ অক্টোবর কারখানার মালিক মীর শাজাহান সহ কারখানা কর্তৃপক্ষের সবাই গত সেপ্টেম্বর ও অক্টোবর (চলতি) মাসের বেতন পরিশোধ না করে পালিয়ে যায়।

কারখানাটির শ্রমিক সবুজ মোল্লা শ্রমিক আওয়াজ কে বলেন, আমাদের গত মাস (সেপ্টেম্বর) ও চলতি মাসের বেতন ভাতা না দিয়ে তালা ঝুলিয়ে দেয় কর্তৃপক্ষ। কারখানা চালু রাখবে নাকি বন্ধ করে দিবে কিছুই আমরা জানিনা। কোন নোটিশ না দিয়ে মালিক সহ সকল কর্মকর্তা পালিয়ে যাওয়ায় আমরা কারখানা বন্ধ হয়ে যাওয়ার আশংকায় রয়েছি।

আরেক শ্রমিক সেলিম শ্রমিক আওয়াজকে বলেন, আমাদের বেতন পরিশোধ না করে কারখানা কর্তৃপক্ষ সবাই পালিয়ে যায়। এদিকে বাসা ভাড়ার টাকা, দোকান বাকি পরিশোধ করতে পারছি না। অন্য দিকে কারখানা চলবেকি না এই অনিশ্চয়তার মাঝে আছি।

স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি আল-কামরান বলেন, কোন কারখানা বন্ধ করতে চাইলে শ্রমিকদের পাওনা পরিশোধ করতে হবে তার আগেই। কিন্তু মালিকের এমন ভাবে পালিয়ে যাওয়া শ্রমিকদের মাঝে আতংকের সৃষ্টি করেছে। আমরা এর দ্রুত সুরাহা চাই।

এ বিষয়ে কারখানার ব্যাবস্থাপনা পরিচালাক মীর শাহজাহানের সাথে মোবাইলফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি কল রিসিভ করেন নি।

 

সর্বশেষ: পরে ভবনের মালিক শ্রমিকদের পাওনা পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা কারখানা ছেড়ে চলে যান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...