• আপডেট টাইম : 09/10/2021 09:36 PM
  • 430 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

কুষ্টিয়া জেলা বরাবরই পান চাষের জন্য প্রসিদ্ধ। এ জেলার পানের চাহিদা রয়েছে দেশ জুড়ে। এমনকি কুষ্টিয়ার পান দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি হয়ে থাকে। পানচাষে সফলতা পেয়ে এখানকার পান চাষিরা আর্থিকভাবে ¯^াবলম্বীও হয়েছেন। তবে পান চাষিরা মনে করেন, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে পান চাষে তাদের আরও বেশি আগ্রহ বাড়বে।
কুষ্টিয়া জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, কুষ্টিয়া জেলায় পানচাষ হয়েছে ২ হাজার ১৪০ হেক্টর জমিতে। এরমধ্যে কুষ্টিয়া সদর উপজেলায় ৬২০ হেক্টর, ভেড়ামারা উপজেলায় ৭২০ হেক্টর, দৌলতপুর উপজেলায় ৫৩৬ হেক্টর, মিরপুর উপজেলায় ১৬০ হেক্টর, খোকসা উপজেলায় ৮২ হেক্টর ও কুমারখালী উপজেলায় ২২ হেক্টর জমিতে পান চাষ হয়েছে।
দৌলতপুর উপজেলার হোগলবাড়িয়া ইউনিয়নের শালিমপুর গ্রামের পানচাষি হাপিজুর রহমান জানান, পৈত্রিক সূত্রে পাওয়া তার পানচাষ। দেড়শ’ পিলে পানের বরজ রয়েছে। পানচাষ করে তার সংসার চলে। ছেলে মেয়েদের লেখাপড়াও চলে এই পানবরজের আয় থেকে। পানবরজের পরিচর্যা আর সকালে বরজ থেকে পান ভেঙ্গে তারাগুনিয়া বাজারে বিক্রয় করা হয়। তবে হঠাৎ করে পানের দাম পড়ে যাওয়ায় দুশ্চিন্তার ভাজ পড়েছে পানচাষি হাপিজুর রহমানের কপালে।
একই উপজেলার চকদৌলতপুর গ্রামের পানচাষি আকুল উদ্দিন জানান, পানচাষ লাভজনক ফসল হওয়ায় অন্যের দেখাদেখি পানবরজ করেছি। পানচাষ করে সংসারে ¯^চ্ছলতাও ফিরেছে। প্রথমে একবিঘা জমিতে পানচাষে লক্ষাধিক টাকা খরচ হয়েছিল। এখন প্রতিবছর পানবরজ থেকে কমপক্ষে ৩ লক্ষ টাকা আয় হয়ে থাকে।
ভেড়ামারা উপজেলার ফয়জুল্লাহপুর গ্রামের পানচাষি রফিকুল শেখ জানান, পানগাছ কার্তিক মাসের শেষে লাগানো হয়। পানগাছ লাগানোর ৬-৭ মাস পর থেকে পান বিক্রি করা যায়। বিঘাপ্রতি পানচাষে খরচ হয় প্রায় এক লক্ষ টাকার মত। তবে এক বিঘা জমির পানবরজ থেকে আয় হয় প্রায় ৩ লক্ষ টাকা। তিনি আরো জানান, এখানকার উৎপাদিত পান বিদেশে রপ্তানি হয়ে থাকে। এছাড়াও ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী সহ দেশের বিভিন্ন স্থানে এখানকার পান সরকরাহ হয়ে থাকে।
মিরপুর উপজেলার ধুবইল গ্রামের পানচাষি রবিউল ইসলাম বলেন, কুষ্টিয়ার পান দেশের বিভিন্ন স্থানে সরবরাহের পাশাপাশি মধ্যপ্রাচ্য সৌদিআরব, দুবাই, কাতার, আবুধাবি ও পাকিস্তানে রপ্তাানি হয়ে থাকে। পান ব্যবসায়ীরা আমাদের কাছ থেকে পান ক্রয় করে বিদেশে রপ্তানি করে। তবে বিদেশে রপ্তানি করা পানগুলোর বিশেষ যতœ নেওয়া হয়। পানের ভাল ফলনের জন্য বরজে প্রতিবছর মাটিতে সার, খৈল ও কীটনাশক দেওয়া লাগে। সরকার যদি পান চাষিদের সহজ শর্তে ঋণ দিত তা’হলে পান চাষিরা পানচাষে আরও বেশী আগ্রহী হতো।
দৌলতপুরের তারাগুনিয়া বাজারের পান ব্যবসায়ী আজগর আলী জানান, চাষিরা বরজ থেকে পান সংগ্রহ করে তারাগুনিয়া, ভেড়ামারাসহ বিভিন্ন পানহাটে তোলেন। এরপর বিভিন্ন অঞ্চলের পান ব্যবসায়ীরা তা কিনে নিয়ে রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ বিদেশেও রপ্তানি করে থাকেন।
মথুরাপুর এলকার পানচাষি নজরুল ইসলাম বলেন, পানবরজ শুধুমাত্র পানচাষিদের জন্য অর্থনৈতিক চাহিদা মিটায় না। এই পানবরজে কাজ করে এলাকার অনেক দিনমজুরের সংসার পরিচালিত হয়ে থাকে। সুতরাং পানচাষ শুধুমাত্র পানচাষি বা দিনমজুরের অর্থনৈতিক চাহিদা পুরণ করে থাকেনা, দেশের অর্থনৈতিক চাকাও গতিশীল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই সরকারের উচিৎ অর্থনৈতিক এই খাতকে আরো সমৃদ্ধ করা ও এরদিকে আরো নজর দেওয়া।
কুষ্টিয়া জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. হায়াত মাহমুদ বলেন, কুষ্টিয়ার পান মধ্যপ্রাচ্যে রপ্তানি হচ্ছে। কুষ্টিয়ার চাষকরা মিষ্টি পান ও সাচি পানসহ বিভিন্ন ধরনের পান বিদেশে রপ্তানি করা হয়। তাই পানচাষিদের সবধণের পরামর্শ দিয়ে থাকে কৃষি বিভাগ।
পানচাষের মত গুরুত্বপূর্ণ এই খাতকে গুরুত্ব সহকারে দেখা হলে দেশের অর্থনৈতিক চাহিদা পুরণের অন্যতম একটি খাত হিসেবে বিবেচিত হতে পারে। আর এমনটাই মনে করেন এ অঞ্চলের পানচাষিরা। লেখক : শরীফুল ইসলাম, প্রভাষক, দৌলতপুর কলেজ, কুষ্টিয়া।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...