• আপডেট টাইম : 01/08/2021 01:16 PM
  • 1789 বার পঠিত
  • জাফর আহমদ
  • sramikawaz.com

কুষ্টিয়ার ব্যাডেন পাওয়েল খ্যাত শিক্ষক, মৃক্তিযুদ্ধের সংগঠক কুষ্টিয়া-১ দৌলতপুর আসনেরর সাংসদ সরওয়ার জাহান বাদশাহর পিতা মুহ. শাহজাহান মৃত্যুবরণ করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় ৩১ জুলাই রাত সাড়ে ৯ টায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। তিনি করোনা আক্রান্ত ছিলেন।

মুহ. শাহজাহান স্যার ছিলেন একেধারে আদর্শ শিক্ষক, ক্রিড়াবিদ, স্কাউট ও সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব এবং মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ উজ্জ্বল নক্ষত্র।

তিনি থানা শিক্ষা অফিসারের লোভনী চাকরি ছেড়ে গ্রামের মানুষকে শিক্ষিত করে গড়ে তোলার জন্য শিক্ষকতাকে জীবনের ব্রত হিসাবে নিয়েছিলেন। তিনি সেটা করতে পেরেছিলেন। ফিলিপনগর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে তিনি যোগদান করেন এবং দীর্ঘ কর্মজীবনে প্রধান শিক্ষক হিসাবে অবসরে যান।

তিনি শিক্ষক হিসাবে শুধু মানুষ গড়েননি, গড়েছেন মানবিক গুনাবলিতে সমৃদ্ধ পরিপূর্ণ মানুষ। তিনি গড়েছেন দেশপ্রেমের মহান আদর্শে সমুজ্জ্বল মানুষ। যেখানে মুক্তিযুদ্ধ এবং জাতীয় মানস বিনির্মানে পথ দেখানো লালন সাইজি, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের জীবন ও আদর্শকে ছড়িয়ে দিয়েছেন। তাঁর স্পর্শে শত শত সফল ও পরিপূর্ণ মানুষ তৈরি হয়েছে। ধর্মীয় বিধি-বিধান ও অনুশাসনের আলোকে জাতীয় মানস বির্নিমানে জাতি হিসাবে যে আকাঙ্খা তা তিনি পুরণে নিবেদিত থেকেছেন। এভাবে তিনি একটি সমৃদ্ধ জনপদ গড়তে অসামান্য অবদান রেখে গেলেন।

সর্বজন শ্রদ্ধেয় এই মহান কারিগর মানুষ গড়তে গিয়ে নিজের পরিবারকে কোনভাবেই অবহেলা করেননি। একটি জনপদকে আলোকিত করার কাজে ব্রত থাকার পাশাপাশি নিজের পরিবারকে আলোকিত করেছেন। নিজের সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত আদর্শ মানুষ হিসাবে গড়ে তুলেছেন। তাঁর এক সন্তান রাজনীতিবিদ ও সংসদ সদস্য, এক সন্তান বাংলাদেশ সেনাবাহিনীর কর্নেল, এক সন্তান সরকারের বৈজ্ঞানিক কর্মকর্তা থেকে বর্তমান যুক্তরাজ্য প্রবাসী। দুই মেয়েও উচ্চ শিক্ষিত-একজন গৃহিনী, অরপর জন ব্যাংক কর্মকর্তা। 

মহান এই মানুষটি আমাদের মাঝে থেকে বিদায় নিলেন। স্যারের বিদেহি আত্মার শান্তি কামনা করছি। পরম করুনাময়ের কাছে প্রার্থনা তুমি আমাদের প্রিয় শিক্ষককে তোমার স্নেহছায়ায় আশ্রয় দিও, জান্নাতুল ফেরদাউস নসিব করো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...