• আপডেট টাইম : 19/07/2021 02:52 PM
  • 1754 বার পঠিত
আশুলিয়ার একটি কারখানার ভেতরের ছবি। আজ ১৯ জুলাই ছুটির আগে ছবিটি তুলেছে মো. কামরুজ্জামান
  • বিশেষ প্রতিবেদক, ঢাকা
  • sramikawaz.com

ইদের আগেই তৈরি পোশাক কারখানাগুলোতে ইদের আমেজ বিরাজ করছে। নারী শ্রমিকরা রং-বেরংয়ের শাড়ী ও সালোয়ার-কামিজ পড়ে, নতুন নতুন জামা-কাপড়, জুতা পরে কারখানাতে এসেছে। বেলুন দিয়ে সাজানো হয়েছে কারখানার ফ্লোর। সাউনবক্সে বাজানো হচ্ছে বিভিন্ন রকমের গান। ইদের দুদিন বাকী থাকতেই তারা ইদের আনন্দে মেতেছেন।

গাজীপুরের বড়বাড়ি এলাকার একটি কারখানার অপারেটর আব্দুল জব্বার শ্রমিক আওয়াজকে জানান, আজ বাড়ি যাবো। বাড়ীতে ইদ করবো। ইদের দিন তো কারখানার বন্ধু-সহকর্মীদের পাবো না। তাই সবাই মিলে আমরা একটু সেজে-গুজে কারখানাতে এসেছি। একটু আনন্দ ফুর্তির সাথে কাজ করছি। পিএম স্যার বলেছে, আগে আগে ছুটি দেবে। এ জন্য দ্রুত কাজগুলো করে দিচ্ছি, আবার আনন্দও করছি, যাতে আগেই বের হয়ে যেতে পারে।

মিরপুরের ১২ নম্বরের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিক আমিরন খাতুন ফোনে বলেন, আনন্দ তো করছিই। এটা আবার কয় ! সামনে ইদ তাই একটু আনন্দ করছি। খুব ভাল লাগছে। ৮ তারিখেই বেতন পেয়েছি। বেতনের টাকা থেকে সময় মত কাপড়-চোপড় কিনেছি। নতুন কাপড় চোপড় আগে পরিনি, আজ পরে এসেছি। গতকাল ১৮ তারিখে ইদ বোনাস পেয়েছি। বোনোসের টাকা নিয়ে বাড়ি যাবো। বন্ধুদের সাথে আনন্দ করতে ভাল লাগছে। সকালে এসেই পিএম স্যারকে আর লাইন চীফ ভাইকে সালাম করেছি। উনারা দোয়া করেছে।

নারায়নগঞ্জের রফিকুল ইসলাম ফোনে জানান, তিনি মা, স্ত্রী ও সন্তানের জন্য কাপড়[ কিনেছেন। নিজের জন্যও একটি পাঞ্জাবি ও জুতা কিনেছেন। কিছুদিন আগে কেনা প্যান্ট শার্ট পরে কারখানায় এসেছেন। তিনি বলেন, বন্ধুদের সাথে আনন্দ করছি আর কাজ করছি। ছুটির সময় সবার কাছে থেকে বিদায় নিয়ে চলে যাবো। দেশে করোনা ভাইরাসের ভাইরাসে উপদ্রুপ চলছে, খুব সতর্ক হয়ে বাড়ি যাবো। দোয়া করবেন ভালই ভালই যেন ফিরে এসে কাজ শুরু করতে পারি।

আনন্দের মধ্যে মন খারাপের একটি খবরও পাওয়া গেলো মিরপুর-১০ এর একটি ছোট্ট কারখানার শ্রমিক ইশার। তাদের কারখানা বেতন বোনাস কিছুই দেয়নি, আজকে দেবে। কি দেবে তাউ জানে না। তাই খুউব চিন্তায় আছে। মন খারাপ।


উদ্যোক্তাদের দেওয়া তথ্য মতে, ১৮ জুলাই পর্যন্ত ৯৫ শতাংশ তৈরি পোশাক কারখানা তাদের শ্রমিকদের বেতন দিয়েছে। বোনাসও দিয়েছে। যারা বাকী আছে আজকের মধ্যে দিয়ে দেবে বলে বিজিএমইএ-এর আশা। ফলে এবার মোটামুটি ভালভাবেই ইদ করবেন পোশাক শিল্প কারখানার শ্রমিকরা।

জানা গেছে রাজধানী ও রাজধানীর বাইরে অনেক কারখানা আছে সেব কারখানা সরকারী ঘোষনার বাইরে নিজেদের শিপমেন্টের তাড়ার উপরি ভিত্তি করে নিজেদের মত ছুটি ঘোসণা করছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...