• আপডেট টাইম : 12/07/2021 01:05 AM
  • 328 বার পঠিত
evZ©v‡cÖiKÑ †ejvj †nvmvBb
  • বার্তাপ্রেরক, বেলাল হোসাইন
  • sramikawaz.com

 রূপগঞ্জের হাসেম ফুড লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ডে শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী মালিক ও কারখানা পরিদর্শকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি এবং নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান, আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসনের দাবিতে বাম গণতান্ত্রিক জোট নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আজবরিবার ১১জুলাই বিকাল ৫টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাম গণতান্ত্রিক জোট ও বাসদ জেলা সমš^য়ক নিখিল দাসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলাম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির জেলার সভাপতি মাহমুদ হোসেন।

নেতৃবৃন্দ বলেন, মালিক ও দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন সরকারি দপ্তরগুলোর অবহেলায় আর কত শ্রমিকদের জীবন দিতে হবে? রানাপ্লাজা, তাজরীন, টাম্পাকোর ঘটনায় যদি উপযুক্ত বিচার হতো তাহলে সেজান জুস কারখানায় ৫২ জন শ্রমিকের জীবন যেতো না। মালিকসহ ৮ জনকে গ্রেফতার করেছে, কিন্তু উপযুক্ত বিচার হবে কী না আমরা জানি না। এখানে কারখানাটির বিল্ডিং কোড মানা হয়নি। অগ্নিনির্বাপন ব্যবস্থা ছিল না। শিশু শ্রমিক নিয়োজিত ছিল। এগুলো দেখার দায়িত্ব যে সব দপ্তরের, তাদেরও আইনের আওতায় আনতে হবে।
নেতৃবৃন্দ আরও বলেন, আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান অর্থাৎ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে। তাছাড়া আহত শ্রমিকদের সুচিকিৎসা ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...