• আপডেট টাইম : 11/07/2021 11:36 AM
  • 422 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com



বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির নেতৃবৃন্দ বলেছেন, করোনা মোকাবিলায় কঠোর লকডাউনের সাতদিন অতিবাহিত হচ্ছে। এরই মধ্যে ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুররা কর্মহীন, মানবেতর জীবনযাপন করছে। এসব ‘দিন এনে দিন খাওয়া’ মানুষ কর্মহীন হয়ে যাওয়ায় অর্থের অভাবে বাজার করতে পারছে না। ফলে তারা পরিবার পরিজন নিয়ে খেয়ে না খেয়ে দিনাতিপাত করছে। নেতৃবৃন্দ দ্রুত দরিদ্র মানুষের ঘরে ঘরে খাবার পৌঁছে দেওয়ার দাবি করেন।

ক্ষেতমজুর সমিতির সভাপতি ডা. ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত নির্বাহী কমিটির এক সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অ্যাড. আনোয়ার হোসেন রেজা, নির্বাহী কমিটির সদস্য শামছুজ্জামান সেলিম, অর্ণব সরকার বাপ্পী, রমেন বর্মন ও মোতালেব হোসেন।

সভায় নারায়ণগঞ্জের সিজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে অর্ধশতাধিক শ্রমিকের মৃত্যু ও অর্ধশতাধিক নিখোঁজের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে মালিকসহ দোষী অন্যদের বিচার দাবি করেন। এছাড়া নিহত ও আহত শ্রমিকদের পরিবারকে যথাযথ ক্ষতিপুরণ দাবি করা হয়। সভায় কারখানার পরিবেশ রক্ষায় সরকারের দায়িত্বপ্রাপ্ত লোকদের কোন গাফিলতি আছে কি না তা খতিয়ে দেখারও দাবি করা হয়।

সভায় নেতৃবৃন্দ বলেন, বর্তমানে গ্রামাঞ্চলেও করোনা মহামারি ছড়িয়ে পড়ছে। বর্তমানে করোনা পজিটিভ রোগীর অর্ধেকই গ্রামের মানুষ। এ অবস্থায় দ্রুত গ্রামে গ্রামে সরকারি ¯^াস্থ্যকেন্দ্রগুলোকে কেন্দ্র করে গ্রামের মানুষের অ্যান্টিজেন টেস্ট, টিকা ও প্রাথমিক চিকিৎসার ব্যবস্থার দাবি জানানো হয় সভা থেকে। এছাড়া নেতৃবৃন্দ উপজেলা ও জেলা পর্যায়ে সরকারি ব্যবস্থাপনায় বিনামূল্যে করোনার চিকিৎসা যাতে এসব গ্রামের সাধারণ মানুষ পায় তার নিশ্চয়তার দাবি করেন।

সভায় নেতৃবৃন্দ আরও বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে মুজিব শতবর্ষ উপলক্ষে লক্ষাধিক ঘর তৈরি করে তা ভূমিহীন দরিদ্র মানুষের মধ্যে হস্তান্তর করেছেন। কিন্তু দেখা যাচ্ছে, কাজের নি¤œ মানের কারণে তা কোথাও হস্তান্তরের আগে আবার কোথাও হস্তান্তরের পর ভেঙে পড়ছে। সভায় নেতৃবৃন্দ এ ঘটনার নিন্দা জানিয়ে অবিলম্বে এসব কাজ বাস্তবায়নের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি ও পুনরায় সঠিকভাবে ঘর নির্মাণের দাবি জানান।

সভায় গ্রামে গঞ্জে করোনা মোকাবেলায় সাধারণ মানুষের পাশে থাকা এবং খাদ্য, চিকিৎসার দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলন গড়ে তোলার জন্য ক্ষেতমজুর সমিতির নেতাকর্মীদের প্রতি আহŸান জানানো হয়।

সভার শুরুতে সংগঠনের সাবেক সভাপতি, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাড. জেয়াদ আল মালুমসহ সংগঠনের শুভ্যানুধায়ী ও বিভিন্ন দুর্যোগে যারা মৃত্যুবরণ করেছেন তাদের স্মৃতির প্রতি গভীর শোক প্রকাশ করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...