• আপডেট টাইম : 08/07/2021 01:03 AM
  • 714 বার পঠিত
  • সফিউল আলম, গাজীপুর সদর
  • sramikawaz.com

ইদের আগে জুন মাসের বেতন ও বোনাসের দাবিতে বিক্ষোভ করেছে গাজীপুরের নাওজোর বাসনে অবস্থিত জিম এন্ড জেসি কম্পোজিট লিমিটেড কারখানার শ্রমিকরা। ৬ জুলাই মঙ্গলবার বিকেল থেকে শুরু করে ৭ জুলাই বুধবারও শ্রমিকরা বিক্ষোভ করেছে।

কারখানার শ্রমিকরা জানায়, মঙ্গলবার শ্রমিকদের জানিয়ে দেওয়া হয় আগামী ১৯ জুলাই জুন মাসের বেতন ও ইদ বোনাস হিসাবে এক হাজার টাকা দিয়ে ইদের ছুটি দেওয়া হবে। শ্রমিকরা মালিকের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানায়। এ সময় শ্রমিকরা জানায় ইদের ছুটির আগে এক মাসের বেতন ও বোনাস দিতে হবে। মালিক পক্ষ তাদের সিদ্ধান্তে অনড় থাকে-এক মাসের বেতন ও ইদ বোনাস হিসাবে এক হাজার টাকা দেবে। ফলে শ্রমিকরা তাদের দাবিতে বিক্ষোভ শুরু করে।

শ্রমিকরা বলেন, করোনার মধ্যে জীবনের ঝুকি নিয়ে আমরা কাজ করছি। মাত্র এক মাস জুনের বেতন ও ইদ বোনাস চেয়েছি। আমরা করোনার মধ্যে কাজ করছি তাই ঝুকি ভাতা দেওয়া প্রয়োজন। আমরা তা চাইনি। আবার যখন ছুটি হবে তখন জুলাই মাসের অর্ধেকের বেশি হয়ে যাবে। আমরা তো জুলাই মাসের বেতনও চাইনি। কিন্তু মালিক জুন মাসের বেতন ও মাত্র এক হাজার টাকা করে ইদ বোনাস হিসাবে দিতে চায়।
বিষয়টি সমাধানের জন্য বাসন থানা পুলিশ থানার তদন্ত ওসি জাহাঙ্গীর হোসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী উপ-মহাপরিদর্শক মোতালেব মিয়া, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের ওসি সমির বাবু সহ বিভিন্ন শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ বৈঠকে বসেন। কিন্তু কোন সমাধান হয়নি।

শ্রমিকরা জানান, প্রত্যেক মাসেই আন্দোলন করে বেতন নিতে হয় তাদের। কঠোর লকডাউন এর মধ্যেও জীবনের ঝুকি নিয়ে কাজ করছি কিন্তু বেতন-বোনাস নিয়ে আন্দোলন করতে হবে এটি সত্যিই দুঃখজনক আমাদের জন্য।

এর আগে গত ২২ জুন ভারী বৃষ্টিপাতের কারণে দুই দিন কারখানার উৎপাদন বন্ধ করে দেয় মালিকপ¶। সেই বন্ধের দায় শ্রমিকদের উপর চাপিয়ে দুই দিনের মজুরি কর্তন করে মালিক প¶। বেতন কাটার প্রতিবাদ করলে পাঁচজন শ্রমিকের নামে মিথ্যা মামলা দেয় এবং স্থানীয় ঝুট মাস্তান দিয়ে শ্রমিকদের হুমকি-ধামকি দেওয়ায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...