• আপডেট টাইম : 05/07/2021 01:00 AM
  • 372 বার পঠিত
ছাটাইয়ের শিকার শ্রমিকরা গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের অফিসে অভিযোগ নিয়ে
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

মিরপুরের কাফরুল থানা এলাকার ইব্রাহিমপুরে অবস্থিত ওরিয়েন্ট ড্রেসেস লি. কালখানাতে প্রায় তিন শতাধিক শ্রমিক কর্মরত ছিলো। শ্রমিকরা কর্তব্যকালীন সময়ে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন আসছে। কারখানাটিতে দীর্ঘদিন যাবত শ্রমিকদের বিভিন্ন সুযোগ সুবিধা বঞ্চিত করে আসছে।

কর্মরত শ্রমিকরা তাদের সার্ভিস বেনিফিট, অর্জিত ছুটি, মাতৃত্ব কালীন সুবিধাসহ কারখানার আর কিছু অনিয়ম, নির্যাতনের বিষয়ে নিয়ে কর্তৃপক্ষের সাথে দীর্ঘ দিন আলোচনার চেষ্টা করে। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবী-দাওয়াকে তোয়াক্কা না করে শ্রম আইন অমান্য করে কারখানাটি পরিচালনা করে আসছে। বিগত দিনে যে সকল শ্রমিক তাদের অধিকার নিয়ে মালিক পক্ষের সাথে কথা বলতো তাদের কে চিহ্নিত করে বিভিন্ন রকম হুমকি দিয়ে আসছে।
গত ১১ মে কর্মরত অবস্থায় ইদের ছুটির আগ মুহুর্তে রাত অনুমানিক সাড়ে ১১ টার সময় কারখানা কর্তৃপক্ষ কর্মরত শ্রমিকদের মধ্যে থেকে ৪০জন শ্রমিককে কারখানার ২য় তলার ইন্সপেকশন রুমে আটকে রেখে পুলিশের উপস্থিতিতে, স্থানীয় মাস্তানের ভয় দেখিয়ে অসহায় শ্রমিকদের নিকট থেকে এডমিন সজিব সাহেব জোরপূর্বক টি বেতনের সিট, সার্ভিস বেনিফিট, টার্মিনেশন বেনিফিটের সিটসহ ৭টি কাগজে স্বাক্ষর  টিপসই নিয়ে ও আইডিকার্ড রেখে কারখানা থেকে বের করে দেন এবং পরবর্তীতে কারখানা কর্তৃপক্ষ ৫৩জন চাকরিচ্যুত শ্রমিকদের নাম উল্লেখ করে ১৫৪/১০৯/৪৪৮/৩২৩/৪২৭/৫০৬/১১৪ ধারায় কাফরুল থানায় মামলা করেন, মামলা নং ১৮, তারিখ: ২১/০৫/২০২১ইং।

যা বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর সম্পূর্ণ পরিপন্থী এবং শাস্তিযোগ্য অপরাধ। চাকরিচ্যুত শ্রমিকরা অসহায় অবস্থায় তাদের আইনানুগ সুবিধার জন্য গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনে অভিযোগ করেন। ফেডারেশনের পক্ষ থেকে কারখানা কর্তৃপক্ষের নামে বিজিএমইএ বরাবর একটি অভিযোগ দায়ের করা হয়।

মালিক পক্ষের সাথে যোগাযোগ করলেও কোন প্রকার সদ্যুত্তর পাওয়া যায়নি। বর্তমানে শ্রমিকরা চাকরি হারিয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...