• আপডেট টাইম : 12/01/2021 12:12 AM
  • 459 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক, কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

বাগানের সারি সারি বিভিন্ন প্রজাতির কুলগাছে ধরে থাকা কুল দেখতে যেমন নয়নাভিরাম, আবার ভিটামিন সমৃদ্ধ কুল খেতেও সুস্বাদু । কুল চাষের জন্য কুষ্টিয়ার মাটি অনুকুল হওয়ায় জেলার কৃষকদের কুল চাষে আগ্রহ বেড়েছে। কুল চাষে তারা সাফল্যও পেয়েছেন। আবার অর্থকরী এ ফলের বেশ চাহিদাও রয়েছে বাজারে।
কুষ্টিয়ায় ১৫৩ হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির কুল চাষ হয়েছে। এরমধ্যে দৌলতপুরে চাষ প্রায় অর্ধেক। দৌলতপুরের তারাগুনিয়া মন্ডলপাড়া গ্রামের কৃষক নুরুল ইসলাম ৫বিঘা জমিতে বনসুন্দরী কুল, কাশ্মীরি কুল ও আপেল কুলের চাষ করেছেন। বিঘা প্রতি তার খরচ হয়েছে ৩৫ হাজার টাকা। প্রতিটি গাছেই এখন কুলের সমারোহ দেখে মন জুড়িয়ে যায়। আর ক’দিন পরেই তা বাজারজাত করা হবে। কুলচাষী নুরুল ইসলাম বিঘা প্রতি ৫ লক্ষ টাকার কুল বিক্রয় করার পাশাপাশি এসব জাতের কুল চাষ বৃদ্ধির জন্য অন্যান্য কৃষকদের সহযোগিতার কথা জানিয়েছেন।
কৃষক নুরুল ইসলামের কুল বাগান দেখতে প্রতিদিনই বিভিন্ন এলাকার লোকজন ছুটে আসেন বাগানে। তারা গাছে ধরে থাকা বিভিন্ন প্রজাতির কুল দেখে মুগ্ধ হোন। আবুল বাসার নামে এক কৃষক নুরুল ইসলামের কুল বাগান দেখতে মুগ্ধ হয়েছেন। তিনি জানান এবছর ৩বিঘা জমিতে বিভিন্ন প্রজাতির কুল চাষ করবেন।
ক’দিন পরেই রঙিন কুল বাগানের কিনারা ছাড়িয়ে ছড়িয়ে পড়বে বাজারে। আর তার জন্য বাগান পরিচর্যায় ব্যস্ত নুরুল ইসলামের পরিবারের সদস্যরাও।
অর্থকরী ফল কুলচাষে কৃষকদের কারিগরি সহায়তার দেওয়ার পাশাপাশি অন্যান্য কৃষকদের কুলচাষে আগ্রহী করে তুলতে কাজ করছেন বলে জানিয়েছে দৌলতপুর ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...