• আপডেট টাইম : 05/12/2020 04:15 PM
  • 513 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

বাজারদরের সাথে সঙ্গতি রেখে শ্রমিকের মজুরি পুনর্নির্ধারণ, মহার্ঘ ভাতা প্রদান, প্রতিবছর মজুরি সমš^য়ের বিধান করা এবং করোনাকালে শ্রমিকের চাকরি, আয় ও ¯^াস্থ্য সুরক্ষা নিশ্চিত করার দাবিতে শ্রমিক সমাবেশ ও মানবন্ধন করেছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখা।
৪ ডিসেম্বর শুক্রবার বিকেলে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবে সমাবেশ ও শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সহ-সভাপতি হাসনাত কবীর, আমানুল্লাহ আমান, সহ-সাধারণ সম্পাদক রুহুল আমিন সোহাগ ও অর্থ সম্পাদক খোরশেদ আলম।

নেতৃবৃন্দ বলেন, করোনাকালে গার্মেন্টসে কয়েকলক্ষ শ্রমিক ছাঁটাই হয়েছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের বাজার মূল্য অনেক বেড়েছে। কিন্তু শ্রমিকের মজুরি বাড়েনি। বরং শ্রমিকের মজুরি ৪০ শতাংশ কেটে নেয়া হয়েছে। কর্মরত অনেক শ্রমিকের মজুরি কমিয়ে দেয়া হয়েছে। গার্মেন্টসগুলোতে করোনায় ¯^াস্থ্য সুরক্ষার ব্যবস্থা মালিকরা করেনি।

নেতৃবৃন্দ বলেন, বাজারদরের বিবেচনায় শ্রমিকের মজুরি পুনর্নির্ধারণ করতে হবে। পৃথিবীর বিভিন্ন দেশে প্রতি বছর মূল্যস্ফীতির বিবেচনায় মজুরি সমš^য়ের বিধান আছে। আমাদের দেশে গার্মেন্টসে দুনিয়ায় সবচেয়ে কম মজুরি। তার উপর পাঁচ বছর পরপর মজুরি বৃদ্ধির বিধান করা হয়েছে। নতুন করে মজুরি নির্ধারণ করার পূর্ব পর্যন্ত মহার্ঘ ভাতা দেয়ার ব্যবস্থা করতে হবে।

নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে করোনার দ্বিতীয় ঢেউ আসা শুরু হয়েছে। এসময়ে শ্রমিকের ¯^াস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। কোন অজুহাতেই শ্রমিক ছাঁটাই, মজুরি কর্তন, মজুরি কমানো চলবে না। শিল্প এলাকাগুলোতে বিনামূল্যে শ্রমিকের করোনা পরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...