• আপডেট টাইম : 03/11/2020 10:03 PM
  • 475 বার পঠিত
প্রতীকি ছবি
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

রাজধানীর মোহাম্মদপুরে এক শিশু গৃহকর্মী নির্যাতনের শিকার হওয়াতে ‘গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক’ গভীর উদ্বেগ প্রকাশ করছে। একইসাথে এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিচার করে এ ধরনের ঘটনা বন্ধে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সরকার ও প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছে।
গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটি এ দাবি জানান।

সাম্প্রর্তিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকদের উপর ধর্ষণ, নির্যাতন, হত্যা ও মানবাধিকার লংঘনের মতো প্রভৃতি ঘটনা উদ্বেগজনক ভাবে বেড়ে গেছে। গৃহশ্রমিক হিসেবে যেমন তাদের রয়েছে কিছু ন্যায্য অধিকার তেমনি রয়েছে মানুষ হিসাবে মর্যাদা পাবার অধিকার। এই সাম্প্রতিক সময়ে গৃহশ্রমিকরা অতিমাত্রায় ধর্ষণের স্বীকার হচ্ছে। এইরকম পরিস্থিতিতে তাদের উপর এই ধরনের ধর্ষন, সহিংসতা ও নির্যাতনের ঘটনা অমানবিকতার চরম নিদর্শন। সুতরাং আমরা এই ঘটনায় দায়ী ব্যক্তিদের দ্রæত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

‘গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক’ মনে করছে, সম্প্রতি সরকার ঘোষিত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্খিত কারণে গৃহশ্রমিকের ধর্ষণ, মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। তাই ‘গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক’ অবিলম্বে নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...