• আপডেট টাইম : 28/08/2021 05:42 PM
  • 277 বার পঠিত
  • আ.স.ম. জাকারিয়া
  • sramikawaz.com

টঙ্গী মডেল থানাধীন গাজীপুরা এলাকায় অবস্থিত নাসা গ্রপে একটি প্রতিষ্ঠান লিজ কমপ্লেক্স। প্রায় ৩৫০০ হাজার নারী, পুরুষ শ্রমিক কাজ করে। বর্তমানে কারখানার শ্রমিকরা বিভিন্ন সমস্যার জর্জরিত। বিশেষ করে জোরপূর্বক রিজিগনেশান নেয়া। ডেকে নিয়ে অথবা ডিউটি শেষে সকল শ্রমিক বিদায় হওয়ার পর নির্দিষ্ট শ্রমিকটিকে রেখে দেয়া হয়। পরবর্তীতে তাকে রিজাইন দরখাস্তে স্বাক্ষর করতে বলে। স্বাক্ষর করতে অস্বীকার করলে বিভিন্ন ধরণের হুমকি দেয়া হয়। এমন কী মেরে ফেলার হুমকি দেয়া হয়।

এ পর্যন্ত বহু শ্রমিককে এ পদ্ধতিতে চাকুরিচ্যুত করা হয়েছে। মালিক পক্ষ সিদ্ধান্ত নিয়াছে পুরুষ শ্রমিক তারা কার খানায় রাখবেনা। ফলে বিভিন্ন অজুহাতে তাদের চাকরিচ্যুত করা হচ্ছে এবং জোরপূর্বক রিজাইন দরখাস্তে স্বাক্ষর করে নেয়া হচ্ছে।
কারখানায় ড.চ.ঈ কমিটি থাকার কথা থাকলেও নাম মাত্র কমিটি আছে। যে নিয়ম অনুযায়ী কমিটি গঠিত হওয়ার কথা। সে পদ্ধতিতে কমিটি গঠিত হয় না। মালিক তার ইচ্ছামত পছন্দনীয় লোক দিয়ে কমিটি গঠন করে। শুধু বায়ারদের দেখবার জন্য। নিরাপত্তা কমিটি ও একই ভাবে মালিকের পছন্দ অনুযায়ী গঠিত হয়। শুধুমাত্র বায়ারদের দেখানোর জন্য।

কারখানায় টিফিনের নিয়ম তাও আবার অনিয়মিত এবং টাইম টেবিলের কোন বালাই নাই। যখন কর্তৃপক্ষের খুশী তখন টিফিন আসবে। এ ব্যাপারে কথা বললে ভাগ্য জোটে নির্যাতন এবং কৌশলে রিজাইন দরখাস্ত রেখে শেষ বিদায়। এমনি একটি অমানবিক অবস্থার মধ্যে লিজ গার্মেন্টস এর শ্রমিকরা কাজ করছে।

যদিও করোনা কালীন সময়ে শ্রমিকদের চাকরিচ্যুত করা যাবে না বলা হলেও লিজ কমপ্লেক্স এর শ্রমিকদের বেলায় তা ভিন্ন চিত্র।

মালিক কর্তৃপক্ষ কারখানার উৎপাদনের ¯^ার্থে এবং শ্রমিকদের অধিকার দিবে এ প্রত্যয়ে একটি অফিস আদেশ জারি করে যাহা ২৮-১২-২০১৯ এবং সেখানে ১১টি নিয়ম কানুন উল্লেখ করা হয়। কিন্তু কর্তৃপক্ষ লিখিত প্রদান করার পরও তা বাস্তবায়ন করে না। বরং উল্টো কাজ করে চলছে। গত ২০-০৮-২০২১ শ্রমিকরা জাতীয় শ্রমিক ফেডারেশন গাজীপুর জেলার সাধারণ সম্পাদক ডা: এম.এ কাসেমের সহিত দেখা করে তাদের এ নির্মম বিষয় গুলো তুলে ধরেন।

বর্তমানে শ্রমিকরা এ নির্যাতন থেকে রক্ষার স্বা র্থে একটি সাংগঠনিক কমিটি গঠন করে এবং কল কারখানা পরিদর্শন, শ্রম দপ্তর, সরকারি বিভিন্ন মহলের নিকট তাদের এ নির্মম নির্যাতন থেকে রক্ষার জন্য অনুরোধ জানান।

 
লেখক,
আ.স.ম. জাকারিয়া
শিক্ষক, শ্রমিক নেতা ও সাংস্কৃতিককর্মী

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...