• আপডেট টাইম : 09/10/2023 07:44 PM
  • 379 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

 

তৈরি শিল্পের শ্রমিকদের জন্য ১৭,৫৬৮ টাকা ন্যূনতম মজুরি প্রস্তাব করেছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। সিপিডির এ প্রস্তাব এক্তিয়ার বর্হিভুত, অযৌক্তি ও গার্মেন্টস শ্রমিকদের স্বার্থের পরিপন্থী বলে মনে করছে ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি )। সংস্থাটি মনে করছে, সিপিডি এ প্রস্তাবের মাধ্যমে শ্রমিকদের যৌক্তিক দাবি নাকচ করতে পরিকল্পিত প্রচেষ্টা চালিয়েছে। এবং মালিকের পক্ষে অবস্থান নিয়েছে।


৯ অক্টোবর সোমবার গণমাধ্যমে পাঠানো আইবিসির সভাপতি আমিরুল হক্ আমিন ও সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন আহম্মেদ এক যৌথ বিবৃতিতে এ কথা বলেন।


নেতৃবৃন্দ বলেন, আইবিসি পোশাক খাতের শ্রমিকদের মজুরি ১৭,৫৬৮ টাকা নির্ধারনে সিপিডির প্রস্তাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। আইবিসি মনে করে যে, সিপিডি এর এরূপ প্রস্তাবনা অনাকাংখিত, অযৌক্তিক ও এখতিয়ার বর্হিভ‚ত। সিপিডি এরূপ প্রস্তাবনা উপস্থাপনের পূর্বে আইবিসি বা দেশের পোশাক শিল্পের শ্রমিকদেও প্রতিনিধিত্বকারী শ্রমিক সংগঠিত সংগঠন সমূহের সাথে কোনরূপ আলোচনা করা হয়েছে বা তাদের মতামত প্রতিফলিত হয়েছে (যদি আলোচনা হয়েও থাকে) মর্মে প্রতীয়মান হয় না।


পোশাক শিল্পের শ্রমিকদের সর্বাধিক প্রতিনিধিত্বকারী ১৯ টি শ্রমিক ফেডারেশন আইবিসি কর্তৃক শ্রমিকদের নি¤œতম মজুরি ২৩,০০০ টাকার নির্ধারনের প্রস্তাব করা হয়েছে, যা যৌক্তিক এবং তথ্য ও উপাত্ত দ্বারা জোড়ালো ভাবে সমর্থিত। প্রকাশ থাকে যে, আইবিসির ২৩,০০০টাকা নি¤œতম মজুরি নির্ধারনের প্রস্তাবের অনুরূপ দেশের পোশাক শিল্পের শ্রমিকদের প্রতিনিধিত্বকারী ন্যাশনাল গার্মেন্টস এ্যালোয়েন্স শ্রমিকদের নি¤œতম মজুরি ২৩,০০০ টাকা বা এর অধিক নির্ধারনের জন্য দাবি করছে; বলেন নেতৃবৃন্দ।


তারা বলেন, সিপিডি এর এইরূপ প্রস্তাব গার্মেন্টস শ্রমিকদের স্বার্থের চরম পরিপন্থী, যা খুবই সংগতভাবে মালিকপক্ষের স্বার্থকে সমর্থন করবে। মালিকপক্ষের শ্রমিকদের যৌক্তিক দাবি নাকচ করার পরিকল্পিত প্রচেষ্টায় সিপিডি এর এরূপ প্রস্তাবনা সমর্থন যোগাবে মর্মে আইবিসি মনে করে।
সিপিডির পোশাক শ্রমিকদের নি¤œতম মজুরি ১৭,৫৬৮ টাকা নির্ধারনের প্রস্তাবনা প্রত্যাহার করার জন্য আইবিসি দাবি জানাচ্ছে। একই সাথে আইবিসি এর প্রস্তাবনা পর্যালোচনা করে পোশাক শ্রমিকদের মজুরি ২৩,০০০ টাকা নির্ধারনের দাবির প্রতি সমর্থন প্রদান করার জন্য সিপিডি কে অনুরোধ করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...