• আপডেট টাইম : 15/07/2023 06:52 PM
  • 348 বার পঠিত
  • মো: হাসান আলী
  • sramikawaz.com

 

নিহত গার্মেন্টস শ্রমিক নেতা শহিদুল ইসলামের বাড়িতে তার বিধবা স্ত্রী এবং সন্তানদের সাথে দেখা করে সহমর্মিতা প্রকাশ করলেন বিজিএমইএ এবং ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি।

১৪ জুলাই বৃহস্পতিবার বিকেলে নিহত শহিদুল ইসলামের গাজীপুরে তার গ্রামের বাড়িতে ‍ুউপস্থিত হন।

তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান নেতৃত্বে বিজিএমইএ এর নেতা সাইফুদ্দিন আহমেদ, আইবিসির পক্ষ থেকে সহমর্মিতা জ্ঞাপন করেন আইবিসির সভাপতি আমিরুল হক আমিন এবং সিনিয়র সহ-সভাপতি বাবুল আক্তার।

নিহত শহিদুল ইসলাম আইবিসির অন্তর্ভুক্ত বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্ককার ফেডারেশনের গাজীপুর জেলা কমিটির সভাপতি ছিলেন। শহিদুল ইসলাম ১৯৯৬ সালে একটি গার্মেন্টস কারখানার শ্রমিক ট্রেড ইউনিয়নের সঙ্গে যুক্ত হওয়ার মধ্যে দিয়ে ট্রেড ইউনিয়ন কার্যক্রমের সাথে যুক্ত হন। এ সময় মুক্ত গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের কেন্দ্রীয় কার্যক্রমের সাথে যুক্ত হন। পরবর্তিতে তিনি গার্মেন্টস এন্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার ফেডারেশনের সংগঠক হিসাবে বিভিন্ন শিল্প সংগঠকের দায়িত্ব পালন করেন। তিনি আইবিসির গাজীপুর জেলা কমিটিরও সহসিভাপতির দায়িত্ব পালন করেন।

শহিদুল ইসলাম বিভিন্ন কারখানায় শ্রমিকদের ট্রেড ইউনিয়নের সাথে সম্পৃক্ত ও শ্রমিকদের সংগঠিত করতেন। তার কার্যক্রমের ফলে গাজীপুরের বিভিন্ন তৈরি পোশাক কারখানায় শ্রমিকরা নিজেদের পেশাগত অধিকার প্রতিষ্ঠায় সংগঠিত হচ্ছিলেন।

গার্মেন্টস এন্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার ফেডারেশন সূত্র জানায়, ২৫ জুন এমন একটি কাজে শ্রমিকদের পক্ষে কারখানা কর্তৃপক্ষের সংগে আলোচনা শেষে ফেরার সময় ভাড়াটে মাস্তানরা পিটিয়ে হত্যা করে।

শহিদুল ইসলামের নিহতের ঘটনায় দেশ-বিদেশ শ্রমিক সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ শুরু হয়। দাবি জানানো হত্যাকারীকে দ্রুত গ্রেফতার করে বিচ্যারের। এতে নড়ে চড়ে বসে সরকার। নড়ে চড়ে বসে তৈরি পোশাক প্রস্তুত ও রিপ্তানিতারক সমিতি (বিজিএমইএ)।

ইতোমধ্যে চার ঘাতককে গ্রেফতার করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

শুক্রবার শহিদুল ইসলামের পরিবারের সঙ্গে বিজিএমইএ সভাপতির নেতৃত্বে অন্যান্যদের মধ্যে আইবিসি এর কেন্দ্রীয় নেতা জেড এম কামরুল আনাম, কুতুব উদ্দিন আহমেদ, কল্পনা আক্তার, সালাউদ্দিন স্বপন, রাশেদুল আলম রাজু. কামরুল হাসান। আইবিসির যুব কমিটি, নারী কমিটি এবং গাজীপুরের গার্মেন্টস শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শহিদুল ইসলাম এর পরিবারের সাথে সহমর্মিতা প্রকাশ করা এবং তাদের খোঁজ খবর নেয়ার জন্য বিজিএমইএ এর সভাপতির ন্ত্রীও উপস্থিত ছিলেন।

বাদ জোহর জুমার নামাজ শেষে শ্রমিক নেতা শহিদুল ইসলামের কবর জিয়ারত ও মিলাদ মাহফিলে সকল নেতৃবৃন্দ ও বিজিএমইএ সভাপতি ও প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।


বিজিএমইএ এর সভাপতি  ফারুক হাসান নিহত শহিদুল ইসলামের পরিবারকে তিন লাখ টাকা সহযোগিতা প্রদান করেন। তিনি নিহত শহিদুলের পরিবারের পাশে থাকার এবং সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...