• আপডেট টাইম : 14/05/2023 09:50 PM
  • 227 বার পঠিত
  • সংবাদ বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

গার্মেন্ট শিল্প খাতের শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য গঠিত নিম্নতম মজুরি বোর্ডের শ্রমিক প্রতিনিধি সিরাজুল ইসলামরনি এবং গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নেতৃবৃন্দের এক বৈঠক ১৩ মে শনিবার বেলা ১২টায় পুরানাপল্টনের মুক্তি ভবনে অনুষ্ঠিত হয়েছে। তিনি সৌজন্য সাক্ষাতের উদ্দেশ্যে গার্মেন্ট টিইউসি’র কেন্দ্রীয় কার্যালয়ে এলে সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ তাকে স্বা গত জানান। বৈঠকে শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।

বৈঠকে গার্মেন্ট টিইউসি’র নেতৃবৃন্দ মজুরি বোর্ডের শ্রমিক প্রতিনিধিকে গার্মেন্ট শ্রমিকের নিম্নতম মজুরি ২৫ হাজারটাকা আদায়ে বোর্ডে নীতিনিষ্ঠ ও দক্ষ দরকষাকষি নিশ্চিত করতে আহবান জানান।বৈঠকে গার্মেন্ট টিইউসি’র নেতৃবৃন্দ বলেন, শ্রমিকদের মজুরি বৃদ্ধি একটি ট্রেড ইউনিয়ন দরকষাকষি প্রμিয়া, যেখানে শ্রমিক পক্ষের ন্যায্য দাবি প্রতিষ্ঠিত না হলে লক্ষ লক্ষ শ্রমিকের অপূরণীয় ক্ষতি হয়ে থাকে।

তারা বলেন, অতীতেশ্রমিকদের প্রতারিত হওয়ার অভিজ্ঞতার পুনরাবৃত্তি কোন ভাবেই কাম্য নয়।


নেতৃবৃন্দ আরো বলেন, গত ২০১৭ সালের মজুরি বোর্ডের শ্রমিক প্রতিনিধি শ্রমিকদের দাবির তুলনায় অনেক কমপ্রস্তাবনা দিয়ে শ্রমিক ¯^ার্থ ভূলুন্ঠিত করেছিলেন। এবারে অন্তত শ্রমিকদের দাবির তুলনায় কম প্রস্তাবনা বোর্ডে না দেয়ার জন্য নেতৃবৃন্দ শ্রমিক প্রতিনিধিকে অনুরোধ জানান।বৈঠকে উপস্থিত ছিলেন গার্মেন্ট টিইউসি’র সভাপতি অ্যাড. মন্টু ঘোষ, সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, সহসভাপতি জলি তালুকদার, জিয়াউল কবির খোকন, কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, মোহাম্মদ শাজাহান, আব্দুস সালাম বাবুল, শাহীন আলম, মোহাম্মদ আলী প্রমুখ।
বৈঠকে গার্মেন্ট টিইউসি’র পক্ষ থেকে সোয়েটার শ্রমিকদের তিন শিফট ও ওভারটাইম নিশ্চিত করা, অপারেটরদের ৪টি গ্রেড কমিয়ে ২টি গ্রেড করে গ্রেড চুরির সুযোগ বন্ধ করা, বেসিক মজুরি ন্যূনতম ৬৫ শতাংশ নিশ্চিত করা, অতিরিক্তগ্রেড হিসেবে শিক্ষানবিশ স্তর বাতিল, যৌক্তিক ইনμিমেন্ট হার নির্ধারণ এবং হেলপার ও অপারেটরের বেতনের পার্থক্য ন্যায্য ও যৌক্তিক হারে বৃদ্ধি করার দাবি তুলে ধরা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...