• আপডেট টাইম : 02/05/2023 05:01 PM
  • 257 বার পঠিত
  • আওয়াজ প্রতবিদেক :
  • sramikawaz.com

মহান মে দিবসে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রসহ বিভিন্ন শিল্প ও অসংগঠিত খাতের শ্রমিক সংগঠনসমূহের কেন্দ্রীয় সমাবেশে

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, গত কয়েক বছরে দেশে শ্রমিকের বেতন ১ টাকা বৃদ্ধি না পেলেও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম সীমাহীন বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, শ্রমিকের বেতন বৃদ্ধি করা নাহলে মন্ত্রী-সচিবদেরও বেতন বৃদ্ধি করতে দেয়া হবে না। তিনি অবিলম্ব গার্মেন্ট শ্রমিকের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা করার দাবি জানান। একইসঙ্গে জাতীয় ন্যূনতম মজুরি নির্ধারণের দাবি করেন।
১ মে সোমবার সকালে রাজধানীর পুরানা পল্টন মোড়ে গার্মেন্ট, পাটকল, পরিবহন, রিকশা ও হকারসহ দেশের বিভিন্ন শিল্প ও অসংগঠিত খাতের শ্রমিক সংগঠনসমূহের যৌথ উদ্যোগে মহান মে দিবসের কেন্দ্রীয় শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শ্রমিকনেতা মন্টু ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বর্ষীয়ান শ্রমিকনেতা মনজুরুল আহসান খান, সিপিবির সাবেক সভাপতি জননেতা মুজাহিদুল ইসলাম সেলিম, সিপিবির কেন্দ্রীয় নেতা আব্দুল্লাহ ক্বাফী রতন, শ্রমিকনেতা জলি তালুকদার, গার্মেন্ট টিইউসির সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, সহ-সভাপতি জিয়াউল কবির খোকন, পাটকল শ্রমিকনেতা গোফরান মিয়া, রিকশা-ভ্যান-ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুছ, সহ-সভাপতি আব্দুল হাকিম ভাণ্ডারী, বাংলাদেশ হকার্স ইউনিয়নের কার্যকরি সভাপতি আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন, প্রাইভেটকার ড্রাইভার্স ইউনিয়নের যুগ্ম-আহŸায়ক জাহিদ নগর, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নেতা তানজিম হায়দার চঞ্চল প্রমুখ।

সমাবেশে মনজুরুল আহসান খান বলেন, এখনো অধিকাংশ শ্রমিক মে দিবসের সবেতন ছুটি পায় না। শ্রম আইন অনুসারে সুযোগ সুবিধা, চাকুরি ও কর্মস্থলের নিরাপত্তা এবং অবাধে ট্রেড ইউনিয়ন করার অধিকার থেকে শ্রমিকরা বঞ্চিত। শ্রমিকের ভাগ্য পরিবর্তন করতে হলে শ্রমিকঐক্য গড়ে তুলতে হবে। শ্রমিকদের বিভক্ত করে রাখা হয়েছে বলে তিনি অভিযোগ করেন। তিনি শ্রমিকদের মুক্তির জন্য ট্রেড ইউনিয়নগুলোকে দালালচক্রের খপ্পর থেকে মুক্ত করে, শ্রেণি দৃষ্টিভঙ্গী সম্পন্ন ¯^াধীন ও বিপ্লবী ধারায় আন্দোলন গড়ে তোলার আহŸান জানান।

সমাবেশে আব্দুল্লাহ ক্বাফী রতন বলেন, বেকারত্ব, দ্রব্যমূল্য, বাড়ি ভাড়া ও আবাসন সংকটে শ্রমিকরা বিপর্যস্ত। তিনি বলেন, নারী শ্রমিকরা বৈষম্য ও যৌন হয়রানির শিকার। জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণার দাবি উপেক্ষিত। দেশী-বিদেশী একচেটিয়া ফিন্যান্স পুঁজির দাসত্ব ভিন্ন অন্য কোন জনহিতকর উদ্দেশ্য সরকারের নাই। তিনি আরো বলেন, সরকার শ্রমিকদের প্রতিবাদ করার অধিকার কেড়ে নিতে ধর্মঘট নিষিদ্ধ করার মত ফ্যাসিবাদী আইন প্রণয়ন করতে যাচ্ছে। একের পর এক কালাকানুন এবং আইনের বিধিবিধান করার মাধ্যমে শ্রমিকদের অধিকার এবং সুযোগা-সুবিধা হরণ করা হচ্ছে। তিনি অবিলম্বে জাতীয় সংসদে উত্থাপিত অত্যাবশ্যকীয় পরিসেবা বিল- ২০২৩ পরিত্যাগের দাবি জানান।

সমাবেশ যৌথভাবে পরিচালনা করেন, পরিবহন শ্রমিকনেতা হযরত আলী ও রিকশা-ভ্যান শ্রমিকনেতা অরিফুল ইসলাম নাদিম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...