• আপডেট টাইম : 18/04/2023 05:12 AM
  • 373 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

শ্রম আইন ও বিধি উপেক্ষা করে এবং ক্রিয়াশীল শ্রমিক সংগঠনসমুহের মতামত না নিয়ে গার্মেন্টস শ্রমিকদের জন্য গঠিত মজুরী বোর্ডে শ্রমিক প্রতিনিধি নিয়োগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ছে ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি ।

১৮ এপ্রিল মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি এ কথা বলে।  

ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি অন্তর্ভূক্ত ফেডারেশন সমুহের নেতৃবৃন্দ সর্বজনাব আমিরুল হক আমিন,কুতুবউদ্দিন আহম্মেদ, রুহুল আমিন, জেড এম কামরুল আনাম, তৌহিদুর রহমান, সালাউদ্দিন ¯^পন, বাবুল আক্তার, চন্দন কুমার দে, শহীদুল্লাহ বাদল,নূরুল ইসলাম, চায়না রহমান, মীর আবুল কালাম আজাদ, কামরুল হাসান, ফরিদা ইয়াসমিন,কায়সারুন্নবী রুবেল এক যুক্ত বিবৃতিতে শ্রম আইন ও বিধি উপেক্ষ করে এবং ক্রিয়াশীল শ্রমিক সংগঠনসমুহের মতামত না নিয়ে গার্মেন্টস শ্রমিকদের জন্য গঠিত মজুরী বোর্ডে শ্রমিক প্রতিনিধি নিয়োগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য মূল্য বৃদ্ধি, করোনার প্রকোপ সহ বিভিন্ন কারনে শ্রমিকদের জীবন যাত্রার ব্যয় অত্যাধিক বৃদ্ধির ফলে শ্রমিকদের জীবনযাপনের মান উল্লেখযোগ্য ভাবে হ্রাস পাওয়ায় শ্রমিক সংগঠনগুলো দির্ঘদিন যাবত নিম্নতম মজুরি বোর্ড গঠন করে বর্তমান বাজার দরের সহিত সমন্বয় করে গার্মেন্টস শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি ঘোষনার দাবি জানিয়ে আসছিল।

কিšদগত ৯ এপ্রিল সরকার শ্রম আইন ও বিধি উপেক্ষা করে এবং ক্রিয়াশীল কোন শ্রমিক সংগঠনের মতামত/আলাচনা না করে এমন একজন শ্রমিক প্রতিনিধি নিয়োগ দিয়েছেন শ্রমিক আন্দোলনে যার ভূমিকা দৃশ্যমান নয়।

নেতৃবৃন্দ আরো বলেন, ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি গার্মেন্টস শ্রমিক ফেডারেশনদের সর্ববৃহত্তর জোট। গার্মেন্টস সেক্টরে গঠিত শ্রম অধিদপ্তর কর্তৃক রেজিষ্টার্ড প্রাপ্ত ৮০% অধিক বেসিক ইউনিয়নের প্রতিনিধিত্বকারী ২০টি জাতীয় ও সেক্টর ফেডারেশনের সমন্বয়ে গঠিত এই জোট ২০১৩ সাল থেকে শ্রমিকদের অধিকার ও স্বার্থ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আইবিসি জাতীয় ত্রি-পক্ষীয় পরামর্শক কমিটি (টিসিসি) সহ গার্মেন্টস সেক্টরের জন্য গঠিত রেডিমেট গার্মেন্টস ত্রি-পক্ষীয় পরামর্শক কমিটি (আর.এম.জি টিসিসি), আর.এম.জি সাসটেইনিবিলিটি কাউন্সিল (আর.এস.সি)তে প্রতিনিধিত্ব করে আসছে। এছাড়াও আই.এল.ও, বাংলাদেশ এমপ্লয়ার্ম ফেডারেশন (বিইএফ), বিজিএমইএ, বিকেএমইএ সহ বিভিন্ন দেশী ও আন্তর্জাতিক সংগঠন, ব্রান্ড/বায়ারসহ তাদের গঠিত বিভিন্ন উদ্দ্যোগ এর সহিত কাজ করে আসছে।

সরকার গার্মেন্টস সেক্টরের শ্রমিকদের মজুরী নির্ধারনের জন্য নিম্নতম মজুরি বোর্ড পূণঃগঠনের উদ্দ্যোগ করার বিষয়টি জানতে পেরে এবং এর গুরুত্বঅনুধাবন করে ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি গত ০৯.০৩.২০২৩ তারিখ বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ১৩৮(২) এবং বিধি ১২১(১) অনুযায়ী গার্মেন্টস শিল্পের শ্রমিকদের সর্বাধিক প্রতিনিধিত্বকারী সংগঠন হিসাবে ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি‘র পক্ষ থেকে প্রতিনিধি মনোনয়ন প্রদান করা হয়। কিšদ নিম্নতম মজুরি বোর্ড গঠনে সরকার আইন ও বিধি উপেক্ষা করে এবং  ত্রিয়াশীল শ্রমিক সংগঠনসমুহের সাথে আলোচনা না করে একতরফাভাবে শ্রমিক প্রতিনিধি নিয়োগ করায় মজুরি পুন:নির্ধারনে শ্রমিকদের আশার প্রতিফলন না হওয়ার আশংকা এবং আস্থাহীনতা তৈরি হয়েছে।

বিধায়, নেতৃবৃন্দ অবিলম্বে আইন ও বিধি মোতাবেক/ক্রিয়াশীল শ্রমিক সংগঠনসমুহের সহিত আলোচনার প্রেক্ষিতে নিম্নতম মজুরি বোর্ড গঠনের দাবি জানাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...