• আপডেট টাইম : 16/02/2023 01:24 AM
  • 285 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

নকল বিড়ি বন্ধ, বিড়িতে শুল্ক কমানোসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন ও কাস্টমস অফিস ঘেরাও কর্মসূচি পালন করেছে বৃহত্তর রাজশাহী অঞ্চল বিড়ি শ্রমিক ইউনিয়ন।

বুধবার ১৫ ফেব্রুয়ারি বেলা ১১টায় নাটোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন শেষে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের উপকমিশনার হাসনাইন মাহমুদ বরাবর স্মারকলিপি দেন বিড়ি শ্রমিকরা।

শ্রমিকদের দাবিগুলো হলো রাজস্ব ফাঁকি দেওয়া সব নকল বিড়ি বন্ধ, আগামী বাজেটে বিড়ির শুল্ক দুই টাকা হ্রাস, যাচাই-বাছাই ছাড়া (অনলাইন) লাইসেন্স দেওয়া বন্ধ, অগ্রিম আয়কর প্রত্যাহার, নিম্নস্তরের সিগারেটের মূল্য ৪০ টাকা থেকে ৫০ টাকা বৃদ্ধি করা এবং বহুজাতিক তামাক কোম্পানির আগ্রাসন বন্ধ করা।


বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম-সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সহ-সভাপতি নাজিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলু, প্রচার সম্পাদক শামীম ইসলাম, কার্যকরী সদস্য আনোয়ার হোসেন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্পে সমাজের অসহায়, সুবিধাবঞ্চিত লাখো শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করেন। অথচ বিদেশি বহুজাতিক কোম্পানির ষড়যন্ত্রে দেশীয় এ শিল্পটি ধ্বংসের দ্বারপ্রান্তে। বিভিন্ন সময়ে বিড়ির ওপর ষড়যন্ত্রমূলকভাবে শুল্ক বৃদ্ধির করা হচ্ছে। অসাধু ব্যবসায়ীরা শুল্ক ফাঁকি দিতে নকল বিড়ি তৈরি করে বাজারজাত করছেন। এতে একদিকে সরকার যেমন বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে তেমনি প্রকৃত রাজস্ব প্রদানকারী বিড়ি শিল্প মালিক ও শ্রমিকরা চরম ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...