• আপডেট টাইম : 27/11/2022 05:02 PM
  • 357 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

 

ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি নারী কমিটির উদ্দোগ্যে আন্তজাতিক নারী নিযাতন প্রতিরোধ পক্ষ-২০২২ উপলক্ষ্যে কমক্ষেত্র এবং সমাজে নারীর প্রতি সহিংসতা ও হয়রানী বন্ধে আইন প্রণয়ন এবং আইএলও কনভেনশন-১৯০ অনুস্বাক্ষরের দাবিতে ২৬শে নভেম্বর শনিবার সকালে ঢাকা রিপোটাস ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি নারী কমিটির সভাপতি জনাবা ফরিদা ইয়াসমিন। লিখিত বক্তব্য পাঠ করেন ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি নারী কমিটির সাধারন সম্পাদক জনাবা সালমা আক্তার। উপস্থিত ছিলেন ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি সভাপতি মীর আবুল কালাম আজাদ, নারী বিষয়ক সম্পাদক চায়না রহমান, অথ বিষয়ক সম্পাদক তাহমিনা রহমান।


ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি নারী কমিটির সহ সভাপতি শেহেলী আফরোজ লাভলী, জাকিয়া সুলতানা, সীমা আক্তার,রেবেকা আক্তার, যুগ্ম সম্পাদক আফরোজা রহমান, নাসিমা আক্তার, মানসুরা আক্তার সুমি, সাংগঠনিক সম্পাদক কুয়াশা হক, অথ বিষয়ক সম্পাদক মৌমনি, দপ্তর সম্পাদক ইয়াসমিন আক্তার, প্রচার সম্পাদক লতিফা আক্তার, শিক্ষা সম্পাদক আকলিমা আক্তার আখি, সদস্য হাসিনা আক্তার হাসি, শামিমা আক্তার, সুবনা ইসলাম, শামিমা আক্তার কারিমাসহ অন্যান্য নেতৃবৃন্দ।


লিখিত বক্তব্য অবিকল তুলে ধরা হলো:
বিশ্বে, বিশেষ করে কাজের জগতে, সহিংসতা এবং হয়রানি খুবই সাধারণ ঘটনা। বাংলাদেশের জনসংখ্যার অর্ধেক নারী। তাই এই অর্ধেক জনগোষ্ঠীর নিরাপত্তা, অংশগ্রহণ ও ক্ষমতায়ন ছাড়া দেশের উন্নয়ন কল্পনা করা যায় না। বাংলাদেশ বর্তমানে উন্নয়নের মহাসড়কে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে নারীর কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করার চেষ্টা করছে। কিন্তু উদ্বেগের বিষয় যে বিভিন্ন সেক্টরে, বিশেষ করে তৈরী পোশাক খাতে, শ্রমিকরা প্রতিদিনই শারীরিক, মানসিক, অর্থনৈতিক ও যৌন হয়রানির শিকার হচ্ছেন এমন অভিযোগ রয়েছে। ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি এর নারী নেতৃবৃন্দ বিশ্বাস করেন যে, এই হয়রানি ও সহিংসতার আবসান হওয়া উচিত। সেই লক্ষ্যে আমরা কর্মস্থলসহ সর্বত্র নারীর প্রতি হয়রানি, সহিংসতা ও যৌন নিপীড়ন প্রতিরোধের উদ্দেশ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছি।

নানা কর্মসূচীর মাধ্যমে ২৫শে নভেম্বর থেকে আগামী ১০ই ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পর্যন্ত ১৬ দিনের আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘‘সবার মাঝে ঐক্য গড়ি; নারী ও শিশু নির্যাতন বন্ধ করি”। বাংলাদেশের নারী ও মানবাধিকার সংগঠনগুলোও এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি নিয়েছে। ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি এর নারী নেতৃবৃন্দ আজ দিবসটি উপলক্ষে একটি সংবাদ সম্মেলন আয়োজন করেছেন।

বর্তমানে নারীর প্রতি সহিংসতার হার বেশ উদ্বেগজনক হারে বাড়ছে। বিভিন্ন সমিক্ষায় দেখা গেছে যে, ২০২০-২০২১ অর্থবছরে ধর্ষণ ও নারী নির্যাতনের মোট ঘটনা ছিল ২১ হাজার ৭৮৯টি। যা এর আগের অর্থবছরে ছিল ১৮ হাজার ৫০২টি। এই হিসাবে মহামারীতে এক বছরে নারীর প্রতি সহিংসতার ঘটনা বেড়েছে ১৭ দশমিক ৭৬ শতাংশ, যা কারও কাম্য নয়। নারী নির্যাতনের পেছনে অনেক ক্ষেত্রেই মুখ্য ভ‚মিকা রয়েছে বৈষম্যের।


স্টেট অব রাইটস ইমপ্লিমেন্টেশন অব ওম্যান রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স শিরোনামের এক গবেষণা প্রতিবেদনের বরাতে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানায়- বাংলাদেশের বেশিরভাগ নারী এবং মেয়েরা নানা মাত্রার লিঙ্গ-ভিত্তিক সহিংসতার শিকার হচ্ছে।

বিভিন্ন ধরনের পোশাক কারখানার ১৫০ জন নারী শ্রমিকের মধ্যে ‘কর্মজীবী নারী’ কর্তৃক গবেষণাটি পরিচালিত হয়। গবেষণায় কর্মস্থলের পরিবেশ, চাকরির শর্ত ও কর্মক্ষেত্রে বৈষম্য গবেষণায় মূলত এ বিষয়গুলোকে প্রাধান্য দেয়া হয়। এতে নির্যাতনের পাশাপাশি অনেক অনিয়মের ঘটনাও উঠে এসেছে। গবেষণায় দেখা যায়, ৩১ দশমিক ৩ শতাংশ নারী শ্রমিকের কোনো নিয়োগপত্র নেই। ৫৩ দশমিক ৩ শতাংশের নেই সার্ভিসবুক। তবে ৯৮ দশমিক ৭ শতাংশের হাজিরা কার্ড আছে। শ্রম আইনের লক্সঘন করে ৫০ কে ৯ থেকে ১০ ঘন্টা কাজ করতে বাধ্য করা হয়। আর ৫০% ১০ ঘন্টারও বেশি ওভারটাইম করা বাধ্যতামূলক এবং তা দিনে দুই ঘন্টারও বেশি। বিশ্রামের কোনো সুযোগ পান না ৭০% শ্রমিক। ২৫.৩% সাপ্তাহিক ছুটি পান না।


নারী শ্রমিকদের ৮৪.৭% মৌখিক হয়রানির শিকার হন। ৭১.৩% শিকার হন মানসিক নির্যাতনের, ২০% শারীরিক নির্যাতনের কথা বলেছেন। আর যৌন নির্যাতন বা হয়রানির শিকার হন ১২.৭%। আর এই নির্যাতনের জন্য ৫২% দায়ী করেছেন পোশাক কারখানার সুপারভাইজারদের। নির্যাতনের শিকার ৩২% ই জানেন না এর বিরুদ্ধে কোথায় অভিযোগ করতে হবে।

এছাড়া কর্মস্থলে ডে কেয়ার সেন্টার ও বিশ্রামের জায়গা না থাকা, রাতে কাজের সময় নিরাপত্তা সংকটের কথাও উঠে এসেছে। ৭৪.৭% নারী বলেছেন, তাদের রাতের পালায় কাজ করতে হয়- বাংলাদেশ শ্রম আইনে রাত দশটার পরে কোন নারীকে না রাখার নির্দেশনা থাকলেও অনেক ক্ষেত্রেই তাদেরকে মধ্যরাত অবধি কাজ করতে বাধ্য করা হয় এবং বেশিরভাগ ক্ষেত্রেই কোন রকম নিরাপত্তা ব্যবস্থা বা যানবাহন ছাড়াই তাদেরকে ছেড়ে দেয়ার ফলে বাড়ী ফেরার পথে তাদের ধর্ষণ, গণধর্ষণ এমনকি হত্যাকান্ডের শিকার হওয়ার ঝুঁকি সৃষ্টি হয়।
কর্মক্ষেত্রে সহিংসতা ও হয়রানি শনাক্ত করে কর্মপরিবেশ উন্নয়নে আইনগত পদক্ষেপ নেওয়ার লক্ষ্যে আইএলও সনদ ১৯০ গৃহীত হয়। ২০১৯ সালের ২১ জুন জেনেভায় আইএলও এর একশত আটতম অধিবেশনে গৃহীত সনদটিতে বাংলাদেশ এখনো অনু¯^াক্ষর করেনি। কর্মক্ষেত্রে নারীর প্রতি যৌন হয়রানি বন্ধের লক্ষ্যে ২০০৯ সালের ১৪ মে মহামান্য হাইকোর্ট একটি দিক-নির্দেশনা প্রদান করেন। এর আলোকে, পঞ্চাশজনের বেশি মানুষ কাজ করেন এমন সকল কর্মস্থলে ‘যৌন হয়রানি প্রতিরোধ বিষয়ে অভিযোগ কমিটি’ গঠনের বিধান সম্প্রতি শ্রম বিধিমালায় অন্তভর্‚ক্ত করা হয়েছে।
উল্লেখিত বক্তব্যের আলোকে ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি নারী কমিটি ভবিষ্যতে করণীয় বিষয়ে নি¤েœাক্ত সুপারিশ/দাবী পেশ করছে:
১. অবিলম্বে আইএলও কনভেনশন-১৯০ অনু¯^াক্ষর করতে হবে।
২. কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা ও হয়রানি বন্ধে শ্রম আইন-২০০৬ সংশোধন করে সুনির্দিষ্ট ধারা যুক্ত করতে হবে।
৩. কারখানায় যারা নির্যাতন বা হয়রানি করেন তাঁরা ওই শ্রমিকের মানবিক বোধ, অধিকার ও মর্যাদার কথা ভাবছেন না। তাঁদের মনোজগতে পরিবর্তন আনার জন্য প্রয়োজনীয় উদ্যোগ/ কর্মসূচি হাতে নিতে হবে।
৪. সকল প্রতিষ্ঠানে নারী শ্রমিকদের সন্তানের জন্য দিবাযতœ কেন্দ্র ও ব্রেস্ট ফিডিং কর্নার প্রতিষ্ঠা করতে হবে।
৫. কারখানাগুলোতে জেন্ডার সংবেদনশীলতার উপর প্রশিক্ষণ ও অন্যান্য কর্মসূচি হাতে নিতে হবে।
৬. শ্রম আইনের ৩৩২ ধারায় নারীর প্রতি অশ্লীল ও অভদ্রজনিত আচরণের কথা উল্লেখ করা হয়েছে, যা জেন্ডার সংবেদনশীল নয়। ধারাটি নারীর প্রতি কর্মক্ষেত্রে ঘটে যাওয়া নানা ধরনের হয়রানি ও সহিংসতাকে সুনির্দিষ্টভাবে তুলে ধরে না। এছাড়া আইনে সর্বোচ্চ শাস্তির পরিমাণও সামান্য, মাত্র ২৫ হাজার টাকা জরিমানা, যা বাড়াতে হবে।
৭. কারখানাগুলোয় হয়রানি ও সহিংসতার ঘটনাগুলো কীভাবে শনাক্ত করা যায় ও তা রোধ করা যায়, সে লক্ষ্যে সবাইকে সমšি^তভাবে কাজ করতে হবে।
৮. সকল ক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা ও হয়রানির বিষয়টি শূন্য সহিষ্ণুতা দেখানো এবং এ লক্ষ্যে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন ও সেই কমিটিকে কার্যকর করতে হবে।
৯. সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারের সমš^য়ে নিরাপদ কর্মপরিবেশ নিয়ে একটি রোডম্যাপ তৈরীর জন্য সুপারিশ করছে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...