• আপডেট টাইম : 24/09/2022 12:04 AM
  • 243 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

আজ ২৪ শনিবার, বিকাল ৫ টায় ২ নং রেল গেইট বাসদ কার্যালয়ে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম নারী শহিদ বীর কন্যা প্রীতিলতার ৯০ তম আত্মাহুতি দিবস উপলক্ষে প্রীতিলতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নারায়ণগঞ্জ জেলার সভাপতি মিমি পূজা দাসের সভাপতিত্তে¡ আলোচনাসভায় বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার আহবায়ক নিখিল দাস, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সুলতানা আক্তার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি মুন্নি সরদার, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নারায়ণগঞ্জ জেলার সাংগঠনিক সম্পাদক কামরুন্নাহার, সদস্য মোর্শেদা আক্তার, সাধারণ সম্পাদক ফয়সাল আহাম্মেদ রাতুল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলার সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম ও অন্যান্য নেতৃবৃন্দ।
নেতৃবৃন্দ বলেন , দেশ মাতৃকার মুক্তির আকাক্সখায় বীর কণ্যা প্রীতিলতা ব্রিটিশ বাহীনির বিরুদ্ধে সম্মুখ সমরে মরণপন লড়াইয়ে অবতীর্ণ হয়েছিলেন। দেশপ্রেমের অটল মন্ত্রে দীক্ষিত প্রীতিলতা পরাাধীনতার হাত থেকে দেশ মাতৃকাকে মুক্ত স্বা¯ধীন করতে চেয়েছিলেন। প্রীতিলতা ইতিহাস রচনা করেছেন যে মেয়েরাও পারে মাতৃভূমিরস্বা ধীনতার জন্য জীবন উৎসর্গ করতে। অথচস্ব ধীনতার ৫১ বছর পরে এসেও মানুষ আজকেস্বা ধীনদেশে অর্ধাহারে অনাহারে জীবনপাত করছে। প্রতিনিয়ত জিনিসপত্রের দাম বাড়ছে আবার দফায় দফায় জ্বালানীর মূল্যবৃদ্ধি করছে। মানুষ আজকে দিশেহারা!!!! এখনো এক শ্রেনি র্কতৃক আরেক শ্রেনি প্রতিনিয়ত শোষনের শিকার হচ্ছে। প্রীতিলতা এমন একটা শোষনের রাষ্ট্রের জন্য জীবন উৎসর্গ করেন নি। অন্যদিকে সমাজের অর্ধেক জনগোষ্ঠী নারী, সেই নারী সমাজের আজকে কী ভয়াবহ অবস্থা? নারীরা আজ ঘরে- বাইরে, পাহাড়ে- সমতলে, পথে - গণ পরিবহনে, কর্মক্ষেত্র- শিক্ষাক্ষেত্রে সব জায়গায় নির্যাতিত। নারীর প্রতি সহিংসতা দিন দিন আরো বেড়েই চলেছে। আইন ও সালিশ কেন্দ্রের পরিসংখ্যান অনুসারে ২০২১ সালে সারাদেশে ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন মোট ১ হাজার ৩২১ জন নারী। প্রতিনিয়ত নারীর প্রতি বিভৎসতা ও বর্বরতা বেড়েই চলেছে। ধর্ষনের ক্ষেত্রে নারীর বয়স কোন বিষয় নয়। ৬ বছরের শিশু থেকে ৬০ বছরের বৃদ্ধা কেউই রেহাই পাচ্ছে না এই বিভৎসতা থেকে। কঠোর আইনের বিধান থাকা সত্তে¡ও ধর্ষকের কোন উল্লেখযোগ্য শাস্তি হয়নি।গণপরিবহনে নারী নির্যাতন ভয়ঙ্কর রূপ নিয়েছে । খুনির বিচার না হওয়ায় দিন দিন এই নির্যাতন বেড়েই যাচ্ছে।নারী-শিশু নির্যাতন-ধর্ষণ-হত্যা এসব অপরাধের বিচার না হওয়ার ক্ষেত্রে একটি বড় কারণ সরকার প্রশাসনের সাথে ঘনিষ্ঠতা ও ক্ষমতাকেন্দ্রিক রাজনী।ি নারী শিশু নির্যাতনের বিরুদ্ধে প্রয়োজন ঐক্যবদ্ধ সামাজিক প্রতিরোধ। সামাজিক প্রতিরোধ আন্দোলনই সুষ্ঠু ও ন্যায় বিচার ত্বরাšি^ত করতে সরকারকে বাধ্য করতে পারে এবং একই সাথে অপরাধীও কোণঠাসা হয়ে পড়বে।

নেতৃবৃন্দ আরো বলেন, প্রীতিলতা সেই দিন ব্রিটিশ সা¤্রাজ্যের বিরুদ্ধে লড়াই করেছিলেন, অথচ আজকের আমাদের দেশের সরকার সা¤্রাজ্যবাদীদের কাছে দেশের স্বার্থ বির্সজন দিয়ে দেশের সম্পদ গ্যাস, তেল ,কয়লা তুলে দিয়েছে। ভারতীয় সাম্্রাজ্যবাদী কোম্পানী এনটিপিসি রামপাল বিদ্যুকেন্দ্র তৈরি করেছে। এতে বিশ্ব ঐতিহ্যের সুন্দরবন ক্ষতিগ্রস্ত হচ্ছে। নেতৃবৃন্দ প্রীতিলতার জীবন থেকে শিক্ষা নিয়ে বর্তমান চরম ফ্যাসীবাদি, গণবিরোধী আওয়ামী -পূজিবাদী শাসনের বিরুদ্ধে দূর্বার আন্দোলন গড়ে তোলার জন্য জনগনের প্রতি উদাত্ত আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...