• আপডেট টাইম : 09/08/2022 11:06 PM
  • 326 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে একযোগে ২ ঘন্টা কর্মবিরতি পালন করেছে সারাদেশের ১৬৭টি চা বাগানের শ্রমিকরা। দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে মৌলভীবাজারের ৯৭টি চা বাগানসহ দেশের সব চা বাগানে এ কর্মসূচি পালিত হয়েছে বলে জানা গেছে।

আজ৯ আগস্ট মঙ্গলবার সকাল থেকে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ডাকা এই কর্মসূচিতে মৌলভীবাজারসহ ১৬৭টি চা বাগানের চা শ্রমিকরা একযোগে এই কর্মবিরতি পালন করছেন।
শ্রমিক নেতৃবৃন্দের সাথে কথা বলে জানা গেছে, মজুরি বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী চা শ্রমিকদের মজুরি ১২০টা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অপরদিকে চা বাগান মালিক ও শ্রমিকদের দ্বিপা¶িক চুক্তিতে মজুরি ১২০ টাকা থেকে মাত্র ১৪ টাকা বাড়িয়ে ১৩৪ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়। ফলে দুটি চুক্তির মাঝখানে পড়ে তাদের জীবনযাপন কঠিন হয়ে পড়েছে। তাই তারা দৈনিক মজুরি ন্যূনতম ৩০০ টাকার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে যাচ্ছেন। কিন্তু মজুরি বোর্ড থেকে শুরু করে মালিক প¶ের সঙ্গে বার বার বৈঠক করেও কোনো সুফল না পাওয়ায় এই কর্ম বিরতির ডাক দিয়েছে।

উল্লেখ্য, দেশে চা শিল্পের সঙ্গে দেড় ল¶াধিক শ্রমিক জড়িত।

শ্রমিক নেতারা বলেন, তাদের হাড়ভাঙা খাটুনিতে প্রতি বছর চা শিল্পে রেকর্ড চা উৎপাদন হয়। ২০২১ সালে দেশের ইতিহাসে চা শিল্প রেকর্ড ৯৬ মিলিয়ন কেজি চা উৎপাদন হয়েছে। কিন্তু তাদের ভাগ্যের উন্নয়ন আজও হয়নি। চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দুটি চুক্তি বাস্তবায়ন করা হলেও তারা বার বার মার খাচ্ছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...