• আপডেট টাইম : 03/12/2021 04:00 PM
  • 559 বার পঠিত
  • জাফর আহমদ
  • sramikawaz.com


কার্ত্তিকের সন্ধ্যা। কিছুক্ষন আগে তীব্র বৃষ্টি হয়ে গেছে। তখনো টিপ টাপ করে বৃষ্টি হচ্ছে। কিন্তু অফিসের মধ্যে থেকে বোঝা যাচ্ছিলো না। অফিস থেকে বের হয়ে অনেকটা বিপদে পড়ে গেলাম। মটরসাইকেলে যাই কিভাবে! আরও খানিক থামলেই ভাল হতো।
ইসসৃত করতে করতে বাইকের কাছে গেলাম। স্টার্ট করার চেষ্টা করে পড়ে গেলাম বিপদে। কিছুতেই স্টার্ট হয় না। অফিসের জরুরি কাজ, এক উদ্যোক্তার সাক্ষাৎকার নিতে হবে। পূর্বে এ্যাপয়নমেন্ট নেওয়া, উনি আমার জন্য অপেক্ষায় আছেন। সময় মত না পৌছেতে পারলে তার নেতিবাচক ধারণা তৈরি হবে। অবশ্য অফিসে থেকে পায়ে রিকসা বা পায়ে হাটা দূরত্ব। বরং ট্রাফিক সিসটেমের কারণে বাইক বা রিকসাতে গেলে আরও বেশি পথ ঘুরতে হবে, জ্যামে পড়ে গেলে হেটে যাওয়ার দশগুন সময়ও লেগে যাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তারপরও ¯^ভাব বশত মটরসাইকেলে চেপে বসতে হবে, স্টার্ট করতে হবে। বাবুর মত বাইকে বসে থাকতে হবে। গন্তব্যে পৌছতে হবে। ঢাকায় আমাদের মত শ্রমজীবি মানুষের জন্য মটরমাইকেল এক অনিবার্য যানে পরিনত হয়েছে। জনারণ্যে জান বাঁচিয়ে এ দ্বি-চক্রযান চালিয়ে গন্তব্যে পৌছোনো সত্যি এক আশির্বাবাদ।
বারবার মটরসাইকেল স্টার্ট করার চেষ্টা করছিলাম। বিষয়টি খানিক দূর থেকে ভবনের সিকিউরটি গার্ড আব্দুল বাতেন দেখছিলেন। এক সময় কাছে এসে দাঁড়ালেন নিরাপত্তা কর্মী আব্দুল বাতেন, প্রতিদিনই মটরসাইকে বের করতে সহায়তা করার জন্য এ সময় কাছে এগিয়ে আসেন। সময় পার হয়ে যাচ্ছিলো ভেবে মটরসাইকেল গেটে রেখেই রওনা দিলাম, যে কোনভাবেই হোক নির্দিষ্ট সময়ের মধ্যে পৌছতে হবে। মটর সাইকেলে পাশেই দাঁড়িয়ে রইলেন পঞ্চাশ উর্দ্ধ আব্দুল বাতেন।
টিপটাপ বৃষ্টির মধ্যেই রওনা দিলাম। চেনা পথ। নির্ধারিত সময়ের আগেই পৌছে গেলাম। সত্যি তিনি আমার অপেক্ষায় আছেন, ভবনের নীচে তাঁর নিরাপত্তা কর্মীকেও বলে রেখেছেন, সাংবাদিক আসবে। যাওয়ার সঙ্গে সঙ্গে উপর তলায় যাওয়ার পথ দেখিয়ে দিলেন। উপর তলায় যাওয়ার সঙ্গে সঙ্গে বাসার একজন গৃহকর্মী হাজির হলেন। বসালেন যথা স্থানে। অন্য একজন নাস্তা বা পানীয়র ব্যাপারে নির্দেশনা নেওয়ার জন্য ব্যস্ত হয়ে পড়লেন। অর্থনীতির রিপোর্টার হিসাবে রিপোর্ট করা আর শ্রমিক আওয়াজ নামে ভিন্ন একটি প্রকাশনার সনম্বয় করার কারণে যাইই করি শ্রমিক ইস্যু, শ্রমিকের অধিকারের কথাগুলো আমার সঙ্গ ছাড়ে না। ফলে যে উদ্যোক্তার সাথেই কথা বলি তাঁর শ্রমিক ব্যবস্থাপনা নীতির বিষয়টি আঁচ করার চেষ্টা করি। যাঁর সাক্ষাৎকার নিতে গিয়েছি তিনি একজন উদার উদ্যোক্তা। সঠিকভাবে ব্যবসা বাণিজ্য করতে হলে, ব্যবসা উন্নতি করতে হলে শ্রমিকদের কল্যানের কথাটি সর্বাগ্রে বিবেচনা করতে হবে-এ এথিকস চর্চাটি তিনি তাঁর দেশ বরেণ্য শিক্ষাবিদ, তৈরি পোশাক শিল্পের অন্যতম পাইনিয়র বাবার কাছে আত্বস্থ করেছেন। বিষয়টি আমি পরে বলার চেষ্টা করবো।
কাজ শেষ করে দুই ঘন্টা পর ফিরে এলাম। গাড়ীর কাছে এসে দাঁড়াতে হাসি মুখ নিয়ে এসে দাঁড়ালেন আব্দুল বাতেন। কী পয়েন্টে চাবি লাগাতেই দেখি আব্দুল বাতেন আরও খানিক এগিয়ে এসেছেন। একেবারে পাশে এসে দাঁড়িয়েছে। স্টার্ট বাটনে চাপ দেওয়ার সঙ্গে সঙ্গে বাইক চালু হয়ে যায়। আ: বাতেন ¯িœগ্ধ হাসি হেসে বললেন, ’স্যার, আপনি যাওয়ার পর পিস্টনটা আমি খুলে পরিস্কার করে দিয়েছি। আপনি যখন স্টার্ট করতে পারছিলেন না আমি মনে করেছিলাম ওই জায়গায় সমস্যা আছে। তাই আমি ওটা পরিস্কার করে রেখেছি।’
-তাই নাকি। বললাম আব্দুল বাতেনকে।
-জি, স্যার। আব্দুল বাতেন তৃপ্তির হাসি হাসলেন।
-মটরসাইকলে চালাতে পারেন ?
-জি, স্যার। পারি।
-কিভাবে শিখেছেন, কখন শিখেছিলেন?
-কবে শিখেছি। ব্যবসা করতাম তো স্যার।
-মটরসাইকেলে কি ব্যবসা করেছেন? আগে তো মটরসাইলে ভাড়া মারা যেত না। আপনি এখানেই আছেন অনেক দিন! তার সম্পর্কে জানতে আলাপ বাড়ালাম।
-সে অনেক কথা স্যার। কতক্ষন তার কথা শুনবো খুব কৌশলেই অনমুতি চাইলেন আব্দুল বাতেন। সে অনুমতি দিতেই বললাম, বলুন।
নিলফামারীতে আ: বাতেনের বাড়ি। আট ভাইবোন। মুক্তিযুদ্ধেরে পর থেকে তিনি মামার শুটকির ব্যবসা দেখতেন। কাজের প্রয়োজনে-অপ্রয়োজনে মামার মটরসাইকেল চালাতেন। মটরসাইকেল ভালই চালাতেন। যৌবনে আব্দুল বাতেন চটপটে ছিলেন। ছিলেন হিসেবিও। বিয়ে সাদী করেছেন। ছেলে-মেয়ের বাবা হয়েছেন। ত্রিশ বছরের অধিক সময় একই স্থানে কাটিয়ে দিয়েছেন। এক সময় মেয়ের বিয়েও দেন। জামাই যে কাজ করতো পছন্দ লাগলো না আ: বাতেনের। এক সময় নিজের কাজটিই জামাইকে দিয়ে ঢাকায় পাড়ি জামান। ঢাকার মগবাজারে সিকিউরটি কোম্পানিতে ‘নিরাপত্তা কর্মীর’ একটি চাকরিও জোগাড় করে নেন অল্প দিনের মধ্যে।
আ: বাতেনের বর্তমান কর্মস্থল বনানীর একটি বহুতল ভবন। আউট সোসিং কর্মী হিসাবে তৃতীয় একটি কোম্পানির মাধ্যমে তিনি নিয়োগ পেয়েছেন। মাস শেষে তার বেতনের তিন হাজার টাকা চলে যায় কোম্পানির পকেটে। আর বাকী টাকা পান বেতন হিসাবে। আবার চাকরিটাও এক নাগাড়ে নয়, দুই মাস এখানে তো পরের মাসে আরেক ভবনে। ভবনের ‘রিপোর্টের’ উপর নির্ভর করে চাকরি। সরাসরি ভবন মালিকের অধিনেও নয় এ রিপোর্ট। এ রিপোর্ট করে থাকে ভবনের সুপারভাইজার। সেই সাথে আছে সিকিউরটি কোম্পানির ফ্লাইং সুপারভাইজার। এক চাকরির দুই রিপোর্টিং বস। এ সব বসদের সন্তোষ্ট করতে ভাল কাজের পাশাপাশি উপরি কিছু পকেটে দিতে হয়। ফলে চাকরির টাকা দিয়ে তার সংসার চলে না।
মটরসাইকেল পরিস্কার করার সাথে আ: বাতেনের শুধুই ভাললাগার ব্যাপার নয়; সাথে কিছু রোজগারের ব্যাপার আছে। রোজ সকালে আর বিকেলে যে সব মটরসাইকেল ভবনে আসে সেগুলো সতর্কতার সাথে দেখে তাকে। মাস শেষে কিচু টাকাও পারিশ্রমিক হিসাবে পেয়ে থাকেন। মাস শেষে ১০টি মটরসাইকেল মালিক দুইশ টাকা করে দিলেও মাসে বাড়তি দুই হাজার টাকা হয়। এ টাকা দিয়ে অন্তত পকেট খরচটা হয়। আর বেতন হিসাবে পাওয়া পুরো টাকাটা বাড়িতে পাঠাতে পারে।
অল্প সময়ের মধ্যেই বাতেন জীবনের সব গল্প বলে ফেললেন। যেন এ গল্প বলাতেও তিনি আনন্দ পাচ্ছেন। এর আগে কেউ তার জীবনের গল্পও শুনতে চায়নি, সময় দেয়নি। কেউ শুনতে চায়নি ভবনের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি তার আর কি কি তার অভিজ্ঞতা আছে। তার দিকে তার পরিবারে কে কে চেয়ে আছে। তার বেতনের টাকাতে কত জন মানুষের পেটের আহার হয়।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...