• আপডেট টাইম : 24/11/2021 09:46 PM
  • 463 বার পঠিত
  • মোঃ হাসান আলী
  • sramikawaz.com

২৪ শে নভেম্বর ২০১২ ইং আশুলিয়া ,নরসিংহতাজরীন ফ্যাশন লিঃ আজকের এই দিনে বাংলাদেশে ঘটেছে ভয়াবহ অগ্নিকাণ্ডের মতো ঘটনা।

মালিকের গাফিলতির কারনে, অগ্নিকান্ডে ১১৭ জন শ্রমিক নিহত হয় এবং বহু শ্রমিক আহত হয়।

এখনো অনেক শ্রমিকের স্বজনরা তাদের প্রিয়জনদের লাশ সন্ধান না পেয়ে দীর্ঘ শ্বাস ফেলছেন। প্রিয়জনদের লাশ না পাওয়া স্বজনরা তারা না পেলো তাদের প্রিয়জনের লাশ এবং না পাচ্ছে সরকারের সহযোগিতা। সেই সাথে যাদের গাফিলতির কারনে অগ্নিকান্ডের শিকার হয়ে এতো শ্রমিক মারা গেলো এবং ক্ষতিগ্রস্ত হলো।

অনেক আহত শ্রমিক কর্মহীন অসহায় জীবন যাপন করছে,সেই মালিকদের কি বিচার হলো। আজ ৯ বছর পুর্ন হলো সেই শ্রমিক হত্যার কি অগ্রগতি হয়েছে আমরা জানতে চাই। আজ শ্রমিকদের জীবন এতো সস্তা বানিয়ে ফেলেছে এদেশের কারখানা মালিকেরা যা পৃথিবীর অন্য কোনো দেশে এর থেকে সস্তা কোনো শ্রম নাই। কিন্তু এই সস্তা জিবনের শ্রমিকেরাই এই দেশের বৈদেশিক মুদ্রার ৮৪% আয় করেন ।

এই দেশের অর্থনীতির চাকা সচল রেখেছেন এই শ্রমিকরাই। কিন্তু সেই শ্রমিকদের জিবনের কোনো মুল্য নেই। সরকার মালিকদের ব্যবসার বৃদ্ধির জন্য সহযোগিতা করেন, কিন্তু শ্রমিকদের সহযোগিতা কেউ খোঁজ খবর নেন না,এই দায় কার।

আজ তাজরীন শ্রমিক হত্যা দিবসে আইবিসি , মানববন্ধন কর্মসূচি পালন করেন, শ্রমিকদের শক্তিশালী প্ল্যাটফর্ম আইবিসি বিভিন্ন বিষয়ে দাবি উত্থাপন করেন এই সময় উপস্থিত ছিলেন আইবিসির সভাপতি আবুল কালাম আজাদ, সিনিয়র সহ-সভাপতি জনাব বাবুল আক্তার, সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম রাজু, সাবেক মহাসচিব তৌহিদুর রহমান, সাবেক মহাসচিব কামরুল হাসান, সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি জনাব আল কামরান, সাধারণ সম্পাদক জনাব সারোয়ার হোসেন ও অন্যান্য নেতৃবৃন্দ,এ সময় বক্তারা বলেন, শ্রমিকদের জিবনের নিরাপত্তা চাই,জীবন জাপন উপযোগী মজুরি চাই, নিরাপদ কর্মস্থল চাই, শ্রমিকদের মর্যাদা চাই।

আইবিসির কেন্দ্রীয় নেতা আমিনুল হক আমিন বলেন, তাজরীন মালিক দেলোয়ার এতো গুলো শ্রমিক কে হত্যা করলো,তার তো মৃত্যু দন্ড হওয়া উচিত ছিল, এতো বড় দূর্ঘটনা ঘটেছে তার পরেও সে জেল হাজতে থাকার কথা কিন্তু আমরা শ্রমিক হত্যার বিচার পাইনি, এতো গুলো শ্রমিক হত্যা করেও দিব্যি গুরাপেরা করছ তাজরীন মালিক দেলোয়ার হোসেন, আমাদের আইবিসির পক্ষ থেকে দাবি জানাচ্ছি যে তাড়াতাড়ি সম্ভব খুনি দেলোয়ার এর কঠিন শাস্তি দিয়ে অপরাধ প্রবনতা বন্ধ করুন।

আইবিসির সভাপতি আবুল কালাম আজাদ বলেন,আই এল ও কনভেনশন ১২১ অনুযায়ী শ্রমিকদের খতি পূরন দিতে হবে, শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে হবে এবং শ্রমিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য আইবিসির পক্ষ থেকে জোর দাবি জানাচ্ছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...