• আপডেট টাইম : 21/11/2021 07:09 PM
  • 632 বার পঠিত
  • শেখ মো. হাসান আলী
  • sramikawaz.com


(নিত্যপণ্যের দাম যে হারে বেড়েছে। ২০১৮ সালের মজুরি বৃদ্ধি পাওয়ার প্রায় চার বছর হয়ে গেলো। এ ফলে চার বছর আগে টাকা দিয়ে যে পণ্য ও সেবা পাওয়া যেত, এখন সেই টাকা দিয়ে একই সেবা ও পণ্য পাওয়া যায় না, কম পাওয়া যায়। এই বেতন বৃদ্ধি করতে তৈরি পোশাক শিল্পের সংগঠনগুলো ইতোমধ্যে মজুরি বৃদ্ধির জন্য দাবি তুলেছেন। বিভিন্ন অঞ্চলের শ্রমিক সংগঠনগুলো এ বিষয়ে কি ভাবছেন।


এ বিষয়ে শ্রমিক আওয়াজের কথা হয় স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন ও ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল এর সাভার-আশুলিয়ার সভাপতি আল কামরানের সাথে। কথা বলেছেন শ্রমিক আওয়াজ-এর প্রতিনিধি মো. হাসান আলী )

শ্রমিক আওয়াজ : মজুরি বৃদ্ধির জন্য আলোচনা চলছে। এ বিষয়ে আপনার সংগঠন বিষয়ে কি ভাবছে ?
আল কামরান : বর্তমানে মজুরির বয়সকাল তিন বছর হয়ে গেছে, শ্রমিকদের মজুরি বৃদ্ধি অতীব জরুরী। মজুরি বৃদ্ধির জন্য আমাদের সংগঠন থেকে শ্রমিকদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হচ্ছে এবং আমরা শ্রমিকদের বিভিন্ন বিষয়গুলো নিয়ে পর্যালোচনা করছি। আমাদের সংগঠন অতীতের প্রত্যেকটি মজুরির আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে বর্তমানেও করবে।

শ্রমিক আওয়াজ: সেখানে কি আলোচনা করছেন ?
আল কামরান : আমাদের সংগঠনের পক্ষ থেকে ২০ হাজার টাকা মজুরি দাবি তুলেছি। শ্রমিকরা একত্ততা প্রকাশ করেছে। তবে আমরা মনে করি সকল সংগঠনের একটা নির্দিষ্ট মজুরিকাঠামো চাওয়া উচিত।

শ্রমিক আওয়াজ : শ্রমিকরা অভিযোগ করেছে নিত্যপণ্য ও সেবার দাম বেড়েছে। জীবন যাত্রার ব্যয় বেড়েছে। যে হারে ব্যয় বাড়ে সে হারে ইনক্রিমেন্ট হয় না। ফলে প্রাপ্ত মজুরি দিয়ে শ্রমিকদের চলছে না। শ্রমিকরা নিশ্চই এ বিষয়ে আপনাদের সাথে আলোচনা করেছে ?

উত্তর : ২০১৮ সালের আগে যে বেসিক মজুরি ছিল তা ২০১৮ সালে মোট মজুরির মাধ্যমে মূল বেসিক কমানো হয়েছে। যেহেতু বেসিক কম তাই ইনক্রিমেন্টও কম। আর এই ইনক্রিমেন্টের সাথে বাজারদরের সমš^য় নেই। এই বিষয়গুলো নিয়ে শ্রমিকরা সবসময় আলোচনা করছে এবং বিভিন্ন কারখানার শ্রমিক বলছে, ৫ টাকার ভাড়া ১০ টাকা করা হয়েছে এতে করে আমাদের জীবন ব্যয় বৃদ্ধি পেয়েছে, আর বাজারদর তো প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে আমরা এখন যে অবস্থায় আছি, যদি মজুরি বৃদ্ধি না করা হয় তাহলে জীবন খুব কষ্টে যাবে।

শ্রমিক আওয়াজ : মজুরির বৃদ্ধির দাবি করলেই শ্রমিকদের আন্দোলন করতে হয়। এ সময় আন্দোলনের নামে কেউ কেউ বিশৃঙ্কলা করছে-এমন অভিযোগে শ্রমিক নেতাদের কাউকে কাউকে গ্রেফতারও হতে হয়। আন্দোলনের আগে এ বিষয়ে সংগঠনের নেতা-কর্মীদের মাঝে আলোচনা করে আন্দোলনের রুপরেখা দিচ্ছেন কী ?
আল কামরান : ২০১৬ সালে মজুরি বৃদ্ধির আন্দোলন করতে গিয়ে আমি সহ আমাদের আশুলিয়ায় অনেক সহযোদ্ধা গ্রেপ্তার হই। ২০১৬ সালের আন্দোলনটি যুক্তিসঙ্গত ছিল কারণ হচ্ছে আগের মজুরি গুলো হাজার ১৯৯৪, ২০০৬, ২০১০, ২০১৩ এই মজুরি কাল সময়ে কোথাও ১৩ বছর কোথাও ৪ বছর কোথাও ৩ বছর এরকম মজুরি সময়কাল থাকার কারণে ২০১৬ সালের আন্দোলন সংঘটিত হয়েছিল, তবে আইনের একটি মারপ্যাচে পড়ে গিয়ে এটাকে অযৌক্তিক বলে মনে করেছেন কেউ কেউ। এখন আইনের মাধ্যমে থেকেই মজুরি চাওয়া হবে শ্রমিকদের সংগঠিত করে সুশৃংখলভাবে মজুরির দাবিতে আবারো রাজপথে সোচ্চার হবে ইনশাল্লাহ।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...