• আপডেট টাইম : 09/11/2021 12:51 PM
  • 686 বার পঠিত
  • মুকুল সরদার
  • sramikawaz.com

বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে দেখা যায় তিন ধরনের শ্রমিক সেখানে কাজ করেন। ১. স্থায়ী শ্রমিক ২. অস্থায়ী শ্রমিক এবং ৩. হাজিরা ভিত্তিক শ্রমিক। প্রথম দুই ধরনের শ্রমিকরা তুষ্টি নিয়ে কাজ করলেও তৃতীয় পর্যায়ের শ্রমিকরা নিদারুণ কষ্ট আর দুর্দশার মধ্যে দিন কাটান।। এঁরা না পান কোম্পানি প্রদত্ত কোন সুযোগ সুবিধা না পান ঠিকাদারের কোন সহানুভূতি। এঁদের শারীরের গঠন দেখলেই বোঝা যায় পিছনে ফেলে আসা অনাহারী শ্রমিকের নিত্যদিনের কষ্টের দিনলিপি। এঁদেরকে বলা হয় লেবার। এদের কোন নাম আলাদা করে জানার প্রয়োজন হয় না। এঁরা কেবলই লেবারের সংখ্যাসূচক গণনার একক মাত্র। যখন কোন কাজের দরকার পড়ে তখন লেবার সরদারের কাছে জানালেই ১ থেকে ১০০ জন লেবার হাজির করে দেয়। চাহিদা জানালেই ছেড়া গেন্জি, মুখে কাঁচা পাকা দাঁড়ি, অযতেœর এলো-মেলো চুলসমৃদ্ধ কিছু দূর্ভাগা মানুষের সম্মিলন ঘটে যায় কাজের কেন্দ্রস্থলে। হাতের ইশারার অপে¶ায় থাকে কি করতে হবে তাঁদের। এঁরা ট্রাক, লাইটার ভেসেল, কভারভ্যন থেকে পণ্য খালাস করেন। কাজ শেষে আশেপাশের ছায়াযুক্ত কোন জায়গা পেলেই এলিয়ে দেন ক্লান্ত দেহ খানি, জুড়ায়ে নেন আর অপে¶া করতে থাকেন পরবর্তি কোন এক আদেশের জন্য।

এমন একজন শ্রমিকের কথা বলি। যিনি একটি ভারি শিল্প কারখানার হাজিরা ভিত্তিক শ্রমিক। যিনি নিয়োগ পান ঠিকাদারের মাধ্যমে। ষাটোর্ধ রজব আলি মাথায় হাত দিয়ে হাঠুর ফাঁকে পাঁজর বেঁধে বসে আছেন। কি করেন চাচা, বলতেই মাথা তুলে একরাশ, অফুরান হাসি দিয়ে বললেন ‘জিরাইতেছি স্যার। মাথা ঘুরাই, শরীরে আর সাই দেয় না। দুইটা বাজলে আবার জাহাজের উপরে যাইতে হবে।’ দুপুরে না খেয়ে এখানে সে বসে আছেন নিরন্ন একজন মানুষ। কর্মস্থলে হয়তো তাঁর খাবারের ব্যবস্থা নেই। ১১ টার সময় ১০ টাকা দিয়ে দুইটি তেলে ভাজা সিংগাড়া খেয়েছেন।

রজব আলী একরাশ অভিমান নিয়ে কথা বলেন। মনে হয় যেন সে কোম্পানির জাহাজের পাথরের সাথে নিজেকে বিলিয়ে দিতে চান। তাঁর কথা কেউ শোনে না। তাঁদের কথা কারো কান পর্যন্ত পৌঁছানোরও কোন সুযোগ নেই। এঁরা আমাদের সভ্যতার কারিগর, এদের ¶য়িষ্ণু জীবন একদিন নিঃশেষ হবে কোন নিউজের শিরনাম ছাড়াই। রজব আলীর মনের গহীনের কথা আমার কাছে বলে চলল। সুযোগ পেয়ে সে যেনো বুকের ভার কিছু¶ণের জন্য নামিয়ে রাখলো। থ্যঁতলানো চোয়ালের ফাঁক দিয়ে তার কথাগুলি বেরিয়ে আসছিল।

১. আমি দুপুরে খাবো কি ? আমার মজুরি ২৫০.০০ টাকা। জানেন এক বেলা খাওন খাইতে কয় টাকা লাগে ?

২. কোম্পানি এতো কিছু ভাঙ্গে গড়ে আমারে তো ৩০০ টাকাও দেয় না, ৩০০ টাকা দিলে একটু চলন যাইতো। শুনেছি কোম্পানি নাকি ৪০০ টাকা দেয় আমরা তো তা পাই না। খাই অন্য জনে।

৩. ঘরে বটেি সিনা বিয়ে দিতাম পারি না।

দিন শেষে তিনি হয়তো ২৫০.০০ টাকা নিয়ে ঘরে ফিরবেন। উনুনে চড়বে হাড়ি। সেই হাড়িতে কি রান্না হবে এই বাজারে, নির্বোধ না হলে তা আমরা সকলেই জানি। দেড় কেজি চাল ৯০টাকা, তেল ২৫০ গ্রাম ৩৮টাকা আলু এক কেজি ২৫ টাকা সবজি ৬০টাকা, হইতো কোন দিন পাংগাশ কিংবা ব্রয়লারের খাবলে উঠা মাংশ দিয়ে খেয়ে খাটুনির শরীরে পুষ্টি জোগাবেন। পেটের নিবিড় পরিচর্যা তার কোন দিনই হয় না। এ তো একজন রজব আলী। এ যেনো লখো কোটি শ্রমিকের নিত্য দিনের জীবন ও জীবিকার কাহিনী ।

তাঁদের পরিশ্রমের যে শক্তি প্রয়োজন, তা আসে বাজারের সব চেয়ে সস্তা ও নিম্নমানের খাবার থেকে। আর তাদের পরিশ্রমে তৈরি হয় সব চেয়ে বিলাসী জীবনের উপকরণ। এই শ্রমিকের পরিশ্রমের কমিশন চলে যায় এই সমাজের তথাকথিত ভদ্র আর সমাজপতিদের হাতে। এখানে মানুষকে মূল্যহীন করে বিধাতার শক্তিকে যারা নিজের শক্তিতে রূপান্তর করেছে, তারা কি কোনদিন আমাদের এই নিরন্ন শ্রমিকের মিত্র ছিল ?

শ্রেণি বিভাজনের ঘোর বিরোধীরা আজ জেঁকে বসেছে শ্রমিকের বুকে। মালিক-শ্রমিক আজ অনেক ¶েত্রেই পেশির কাছে জিম্মি। অন্যায় আবদার মালিক মেনে নিতে বাধ্য হলেও তা গড়িয়ে পড়ে শ্রমিকের ঘরে। তাইতো দেখা মেলে বোঝা টানে ৯০ পয়সার মজুরি পাই ২৫ পয়সা। বাকি পয়সা যায় কোথায় ?

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...