• আপডেট টাইম : 08/11/2021 03:28 PM
  • 567 বার পঠিত
  • রোজিনা আক্তার সুমি
  • sramikawaz.com

করোনা মহামারী সারা বিশ্বের মানুষকে থমকে দিয়েছিল। মানুষ জাগতিক সব কর্মকান্ডকে ভুলে পাপ-পূণ্যের হিসাব করা শুরু করেছিল, যে কোন সময় মৃত্যুকে বরণ করার অপেক্ষায় ছিল। করোনা মানুষকে সেই জায়গায় নিয়ে গিয়েছিল। সবাই যখন ঘরবন্দি, যে কোন সময় মৃত্যুদুত করোনা আক্রমন করবে, মৃত্যু হবে-মানুষ সেই অপেক্ষায় ছিল। সেই সময় ব্যতিক্রম ছিলেন শুধুমাত্র বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকরা। নিজের জীবনের মায়া ভুলে, পরিবার-পরিজনকে ভুলে দেশের জন্য কাজের সন্ধানে ছূটেছিলেন। যেন উৎপাদন, রপ্তানি আয় আর দেশের অর্থনীতির কাছে শ্রমিকের জীবন তুচ্ছ।

আমরা দেখেছি ২০২০ সালের ২৬ মার্চের পর লকডাউনে যে শ্রমিক গ্রামে গিয়েছিলেন পরে তাদের ঢাকা ফিরতেও জীবনের ঝুঁকি নিতে হয়েছে। গণপরিবহন বন্ধ ছিল, বাড়ীওয়ালা বাসায় ঢুকতে দিচ্ছিল না। দেশের বিভিন্ন স্থান থেকে খবর আসছিল করোনা আক্রান্ত ¯^ামী স্ত্রীকে, স্ত্রী স্বামীকে পরিত্যাগ করে চলে যাচ্ছে। এমন অবস্থায় শুধু চাকরি বাঁচানোর জন্য শ্রমিক আকুতি মিনতি করেছেন। দুঃখের বিষয় হলো তখন অনেক মালিকই করোনার মহামারীতে মানবিক না হয়ে শ্রমিক ছাঁটায়ে মেতে উঠেছিল। শুধু তাই না, বে-আইনীভাবে বন্ধ করে দিয়েছিল কারখানা। সরকারী দপ্তর বন্ধ থাকায় আইনি প্রতিকারও পাওয়ার উপায় ছিল না, শ্রমিকদের বঞ্চিত করা হয়েছিল। ঠকানো হয়েছে। আজ যখন করোনায় সংক্রমণে হার কমে যাচ্ছে, বাংলাদেশের বাজারে প্রচুর কার্যাদেশ আসছে-তখনো মালিকরা থেমে নেই। শ্রমিকদের ওপর নির্যাতন চালিয়ে যাওয়া হচ্ছে। এক কথায় ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে। আমরা গত এক মাসে দেখেছি স্টাইল ক্রাফট, নিধি গ্রæপের কারখানা, শ্যামলী গ্রæপের ২টি প্রতিষ্ঠান এবং ইনক্রিডেবল কারখানায় কিভাবে শ্রমিকের বেতন না দিয়ে কারখানা তালা মেরে শ্রমিকদের রাস্তায় ঠেলে দিয়েছে। কিছু মালিক নামের অতি মুনাফা লোভি এ কাজটি করেছে।

আজ সারা দেশে নিত্য প্রয়োজনীয় জিনিসের উর্দ্ধগতি। অন্য দিকে মজুরি কম এবং প্রচুর ডিউটির জন্য শ্রমিকরা অসুস্থ্য হয়ে পড়ছেন। প্রতিদিন গড়ে ১৭/১৮ ঘন্টা ডিউটি করানো হচ্ছে। আবার জীবন নির্বাহের খরচ বেড়ে যাওয়ার কারণে পুষ্টিকর খাবার খেতে পারছেন না। অতিরিক্ত পরিশ্রম, ঘুম নেই। এর ফলে অনেক শ্রমিকই আজ শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন। আবার এসব শ্রমিক ছুটি নিতে চাইলে ছুটি দেয়া হচ্ছে না। সকালে কারখানা প্রবেশে ১/২ মিনিট দেরি হলে বেতন কাটে, বহিরাগত মাস্তান দিয়ে শ্রমিকদের পিটিয়ে কারখানা থেকে বের করে দেয়া হচ্ছে। জোর করে আইডি কার্ড কেড়ে নেয়। শ্রমিকরা কিছু বললে আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বুক ফুলিয়ে সব কিছুকে উড়িয়ে দেয়। তারা আজ সংসদে, তারা আজ কেবিনেট, তারা নগরে-বন্দরে। তারা নিজেদের ফায়দা লুটার জন্য শ্রমিককে আইনের নামে বেড়াজালের মধ্যে বেঁধে ফেলছে।


কিছু মূনাফা লোভি মালিক নামের রক্ত চোষা জানেনা একজন শ্রমিক সামান্য বেতনে কি ভাবে বাবা, মা, ভাই, বোন,সন্তান নিয়ে চলে, বাসা ভাড়া দিয়ে। কোন সমস্যার কথা বললেই কারখানার ভেতরে নির্মমভাবে নির্যাতন করে। কখনো কখনো খুন-গুমের ঘটনা ঘটায়। দেশের আইন ও প্রশাসনকে তারা পাত্তাই দিতে চায় না। তাদের আচরণে মনে হয় তাদেরই এই দেশ। মালিকদের এমন আচরনকে ধিক্কার জানাই এবং দৃঢ়ভাবে প্রত্যাখান করি। আবার তাদের অনেকের বিরুদ্ধে বিদেশে টাকা পাচার করে গাড়ী, বাড়ি করার অভিযোগ রয়েছে।


সময় মত মজুরি পরিশোধ করা মালিকের প্রথম কাজ। এ কাজ না করে তারা দেখে বেড়ান কোন শ্রমিক ট্রেড ইউনিয়নের সদস্য এবং তাদের বেআইনিভাবে চাকরিচ্যূত করার জন্য ব্যস্ত হয়ে পড়ে।


এই যে দেশ, প্রিয় স্বাধীন বাংলাদেশ। এদেশ কারো দয়ার দান নয়। দিনমজুর, কৃষক, শ্রমিক মেহনতি মানূষের রক্তদামে কেনা। দেশকে মুক্ত ¯^াধীন করার জন্য কোন মালিক মুক্তিযুদ্ধে যায়নি, আমলাও অস্ত্র ধরেনি। অতএব সবার আগে অবশ্যই শ্রমিকের কথা আগে ভাবতে হবে। শ্রমিকবান্ধব বাজেট ঘোষণা ক

রতে হবে, রেশনিং, শ্রমিক কলোনীতে হাসপাতাল সহ জীবনমান মজুরি দিতে হবে।
আমরা মেহনতি মানুষের অধিকার আদায়ের লড়াইয়ে আগে ছিলাম, এখন আছি এবং আগামীতেও থাকবো। আগামীতে শ্রমিকের অধিকার আদায়ের লড়াইকে আরও জোরদার করতে হবে। আসুন আমরা সবাই আওয়াজ তুলি কি ভাবে বাংলাদেশের সূনাম অক্ষুন্ন থাকে এবং কিভাবে শোভন কর্ম পরিবেশ নিশ্চিত হয়। সেই লক্ষ্য পূরণে সবাইকে এক সাথে কাজ করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...