• আপডেট টাইম : 08/11/2021 03:20 PM
  • 744 বার পঠিত
  • জুবায়ের সরকার নীতু
  • sramikawaz.com


শ্রমিকের পাওনা পরিশোধ না করেই বন্ধ করা হলো শ্যামলী-পেনুইন কারখানা। যথারীতি শ্রমিকরা বকেয়া পাওনার জন্য রাস্তায় বের হয়েছেন, বিক্ষোভ করছেন। এবার নতুন খবর বের হয়েছে কারখানার মালিক আগেই থেকেই দেশের বাইরে অবস্থান করছে। সম্প্রতি বিজিএমইএ-এর একজন শীর্ষ নেতা সে কথাই বলেছেন। কারখানা বন্ধ হলো, মালিক দেশের বাইরে, আহ্। শ্রমিকের দায়িত্ব নেওয়ার কেউ নেই। শ্রমিকরা রাস্তায় রাস্তায় ঘুরছে।

আরও একটি কারখানা বন্ধ হয়েছে, শ্রমিকরা রাস্তায় রাস্তায়। কেউ বলতে পারছে না কবে বেতন দেবে। মন্ত্রী বিজিএমইএ-এর নেতাদের উপস্থিতিতে প্রতিশ্রæতি দিয়েও রক্ষা করতে পারছে না, প্রতিশ্রæতি ভঙ্গ করছে। জোর আলোচনা-এই মালিকের দেশের বাইরের বিনিয়োগ করেছে। দেশের বাইরে যদি কারখানা করেই থাকে তাহলে কিভাবে কারখানা করলো সেটা সরকার নিশ্চই জানে। আর না জানলে কিভাবে দেশের বাইরে টাকা গেলো সেটা নিশ্চই ভাবার দরকার আছে। শ্রমিকরা রাস্তায় আর মালিকরা বিদেশে আয়েশি জীবন যাপন করছে।

যখন টাকা দেশের বাইরে পাচার করে তখন সরকার দেখে না! আমরা গার্মেন্টস শিল্পের যা অবস্থা দেখছি বিশেষ করে স্টাইল স্টাইল ক্রাফ্ট, শ্যামলী এবং ওপেক্স-সিনহা গ্রæপের মত শিল্প গ্রæপ-কারখানা যখন বন্ধ করতে হয় তখন আমাদের বুঝতে বাকি থাকে না ভেতরে কি হচ্ছে। পোশাক রপ্তানির সময় টাকা আন্ডার ইনভয়েস হচ্ছে কি না দেখতে হবে। যদি এমন হয়, দেশের অর্থ পাচার হয় তাহলে আমাদের শিল্পের ভাগ্যে খারাপ আছে। এ রকম কারখানা বন্ধের ঘটনা আরও ঘটবে। দেশ থেকে টাকা পাঁচার হচ্ছে, হবে। এটা রোধ করার জন্য সরকারকে প্রয়োজনীয় উদ্যোগ নিতে সহবে। এ ধরণের টাকা পাচার রোধে সরকারের হাতে ব্যবস্থা আছে। সরকার ইচ্ছে করলেই ব্যবস্থা নিতে পারে। এ এক্ষেত্রে সরকারের দায়িত্ব হচ্ছে এখনই গার্মেন্টস মালিকদের লাগাম টেনে ধরা।


দেশে টাকা পাচারের ঘটনা একটি বহুল আলোচিত ঘটনা। কানাডায় বেগম পাড়া করা হয়েছে, মালয়েশিয়ায় সেকেন্ড হোম হয়, ব্যবসা বাণিজ্য কেন্দ্র হয়েছে। সুইজ ব্যাংকে বাংলাদেশিদের টাকার পাহাড় জমেছে। দেশের বাইরে যে টাকা চলে গেছে সেই টাকাগুলো দেশে ফিরিয়ে আনার জন্য সরকারকে উদ্যোগ নিতে হবে। যদি এই টাকা দেশে ফিরিয়ে আনা হয়, বিদেশে টাকা পাচার বন্ধ করা যায় তাহলে বন্ধ কারখানা খুলে দেয়া ও বকেয়া পাওনার জন্য শ্রমিকদের রাস্তায় নামতে হবে না। এই দেশ আর গরীব থাকবে না। আর যদি রাষ্ট্র এই ব্যবস্থা না করতে পারে, যদি কোন কারখানা এইভাবে বিনা নোটিশে বন্ধ করে দেয় শ্রমিকদের পাওনা দিয়ে দিতে তালবাহানা করে এর দায়ভার সর্বপ্রথমে বিজিএমইএ এবং তারপর সম্পূর্ণভাবে রাষ্ট্রের উপর বর্তায়।

শ্রমিকরা রাস্তায় বের হলেই লাঠি-পেটা করা হয়। কিন্তু শ্রমিকরা কেনো রাস্তায় বের হয়, তা দেখা হয় না। প্রশাসন থেকে বলা হয় রাস্তায় যানজট করা যাবে না, মানুষের ভোগান্তি বাড়বে। শ্রমিকরা মানুষ না? বেতন চাওয়া তার অধিকার। শ্রমিকদের পাওনা টাকা দিতে পারবেন না, তারা রাস্তায় বের হলে পুলিশ দিয়ে নির্যাতন করবেন-এ অধিকার অধিকার আপনাদের কেউ দেয় নাই। রাষ্ট্র ব্যবস্থা নিবে, শ্রমিকদের উপর নির্যাতন বন্ধ করতে হবে। শ্রমিকের পাওনাদি না পেলে আন্দোলন-সংগ্রাম করবে এটাই ¯^াভাবিক, এটাই সাংবিধানিক অধিকার শ্রমিকের রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...