• আপডেট টাইম : 06/11/2021 02:03 PM
  • 743 বার পঠিত
কোন গাড়ী এসে দাঁড়ালেই এভাবে শ্রমিকরা দৌড়ে যাচ্ছেন। যেভাবেই হোক যেতে হবে কর্মস্থলে
  • মো. কামরুজ্জামান, আশুলিয়া
  • sramikawaz.com

জ্বালানি তেলের মুল্য বৃদ্ধির বৃদ্ধির প্রতিবাদে দ্বিতীয় দিনের মত পরিবহন বন্ধ রেখেছে মালিকরা। এতে করে চরম ভোগান্তিতে পড়েছেন কর্মজীবি মানুষ। কোন পূর্ব ঘোষণা ছাড়াই আকস্মিক তেলের দাম বাড়ানোর ফলে এ সব শ্রমজীবি মানুষ হতভম্ভ হয়ে গেছেন।

 

গত ৩ নভেম্বর বুধবার মধ্যরাত থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানো হয়। এরপরই ৫ নভেম্বর সকাল ৬ টা থেকে পরিবহন মালিকরা তেলের দাম হ্রাস বা ভাড়া বাড়ানোর দাবিতে ধর্মঘট শুরু করেন। যা চলমান রয়েছে। ধর্মঘটের প্রথম দিন তৈরি পোশাক কারখানা সহ অন্য প্রতিষ্ঠান বন্ধ ছির, শ্রমিক-কর্মচারীরা বাইরে বের হননি। দ্বিতীয় দিন শনিবার তারা বাইরে অফিসে বের হয়েই পড়েছেন বিপদে।


৬ নভেম্বর শনিবার সকাল থেকে ঢাকা-আরিচা, চন্দ্র-নবীনগর ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়ক ঘুরে দেখা যায়, বিভিন্ন পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়ে আছেন অফিসগামী শ্রমজীবি মানুষ। পরিবহনের দেখা না পেয়ে অনেকেই হেঁটেই রওনা করেছেন কর্মস্থলে। কেউবা ছুটছেন ভ্যান, রিকশা কিংবা ইজিবাইকে। যেভাবেই হোক সকাল ৮ টার আগেই পৌঁছতে হবে কর্মস্থলে।


পোশাক শ্রমিক সজিব বলেন, কোন পরিকল্পনা ছাড়াই তেলের দাম বাড়ানো হয়েছে। পরিকল্পনা করে দাম বাড়ানো হলে আমরা আর ভোগান্তিতে পড়তাম না। শুধু ভোগান্তিই নয়, সঠিক সময়ে অফিস পৌছতে না পারলে হাজিরা বোনাস প্রায় ৫০০ টাকা কাটা যাবে। তার ওপর রিকশাভাড়া ডাবল দিয়ে অফিসে পৌছতে হচ্ছে। একদিকে ভোগান্তি, অন্যদিকে হাজিরা বোনাস কাটাসহ অফিসের লোকদের মন্দ কথা শুনতে হবে। আর পরিকল্পনা করে তেলের দাম বাড়ালে এমন পরিস্থিতির সৃষ্টি হতো না।


কর্মস্থলে হেঁটেই রওনা করেছেন পোশাক শ্রমিক বিউটি বেগম তিনি বলেন, আমার ¯^ামী চাকরি করেন জিরানী বাজার। সেখানেই আমি ¯^ামীর সাথে থাকি। প্রতিদিন সকালে উঠে বাসার কাজ শেষে প্রায় ৫ কিলোমিটার দুরে অফিসের উদ্দেশ্যে রওনা হই। আজও তাই করেছি। কিন্তু রাস্তায় বের হয়ে দেখি গাড়ি নেই। অনে¶ণ দাঁড়িয়ে থাকলাম কিন্তু গাড়ি আসলো না। সেখানেই জানতে পারলাম ধর্মঘট। আমি ধর্মঘটের খবর শুনি নাই। শুনলে হাতে একটু সময় নিয়ে বের হতাম। আর শুক্রবারে আমার অফিস খোলা থাকলে ধর্মঘটের কথা জানতে পারতাম। এখন তো আর উপায় নাই, তাই হেঁটেই রওনা করলাম। সড়কে ভ্যান বা রিকশা পেলেই উঠবো।

এদিকে পরিবহন ধর্মঘটের কারনে ভাড়া বাড়িয়ে দিয়েছেন রিকশা ভ্যান চালকরা। ১০ টাকার ভাড়া তারা হাঁকছেন ৩০ টাকা। রিকশা চালক হান্নান বলেন, যাত্রীর খুবই চাপ। সড়কে গাড়িও নাই, সবাই ভাড়া বাড়িয়ে দিয়েছে। তাই আমিও বেশি ভাড়া নিচ্ছি। এতে দোষের কিছু নাই। আমরা ভাড়া মিট করেই গন্তব্যে রওনা করি। যাদের ইচ্ছে তারা যাবে, যাদের ভাল লাগবে না তারা হঁটে যাবেন।


এব্যাপারে সচেতন নাগরিক কমিটির আশুলিয়া অঞ্চলের সভাপতি লায়ন মোহাম্মদ ইমাম বলেন, আসলে তেলের দাম বাড়ানোর আগে এর সাথে সম্পর্কযুক্ত কতিপয় বিষয় নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। হঠাৎ করে তেলের দাম বাড়ানোয় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আশা করি সাধারন জনগণের দিক মাথায় রেখে উদ্ভুত পরিস্থিতির সমাধান হবে।


এব্যাপারে পরিবহন শ্রমিক ইউনিয়ন নেতা দেলোয়ার হোসেন দিলু বলেন, আমরা আসলে সমাধান চাই। তেলের দাম বাড়লে ভাড়াও বাড়াতে হবে। আর সেটা সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে। তা না হলে তেলের দাম হ্রাস করতে হবে। দাবি মেনে না নিলে পরিবহন ধর্মঘট অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...