• আপডেট টাইম : 25/08/2021 07:51 PM
  • 576 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

শ্রমিক নেতাদের ছাটাই প্রত্যাহার, দুই মাসের বেতন প্রদান করে কারখানা খোলার সিদ্ধান্ত নিয়েছে   গাজীপুরের বড়বাড়ীর ন্যাশনাল কেমিক্যাল কারখানা। মঙ্গলবার বিকেলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের টঙ্গী কার্যালয়ে এ ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।   

শ্রমিক, সরকার পক্ষ ও কারখানায় মালিক- ত্রিপক্ষীয় বৈঠকে সমঝোতা সমঝাতা চুক্তি স্বাক্ষরিত হয়।

বৈঠকের অংশগ্রহণকারী শ্রমিক নেতা মো. মাহফুজুল ইসলাম জানান, বৈঠকে কল-কারখানার ডি আইজি আহম্মদ বেল্লাল, সহকারী পুলিশ সুপার এসএ আলম , গাছা থানার ওসি ইসমাইল হোসেন , কলকারখানার পরিদর্শক  মোঃ মাকসুদুর রহমান , মোস্তাফিজুর রহমান , শ্রমিক পক্ষ ন্যাশনাল কেমিক্যালের শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাহফুজুল ইসলাম , সাধারন সম্পাদক মো. রাসেল মিয়া , সাংগঠনিক সম্পাদক মো. আব্দুল আলী , অর্থ সম্পাদক মো. আবুল কশেম , দপ্তর  সম্পাদক মো. আলতাব হোসেন , সদস্য মো. জয়নাল , মো.  মনির হোসেন , মজিবর রহমান, গোলাপ হোসেন , সিরাজুল ইসলাম , মালিক পক্ষ বিএনএস গ্রুপের জেনারেল ম্যানেজার মো. মকলেছুজ্জামান উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী ২৬ আগষ্ট কারখানা খুলে দেওয়া হবে। ইউনিয়নের সভাপতি সাধারণ সম্পাদক সহ ছাটাই করা শ্রমিকদের ছাটাই আদেশ প্রত্যহার করে করে নেওয়া হবে, জুলাই ও আগস্ট দুই মাসের বেতন কিস্তিতে পরিশোধ করা হবে।

কারখানাটিতে ট্রেড ইউনিয়ন নিবন্ধন হওয়ার পর নেতাদের ছাটাই করে করে কারখানা কর্তৃপক্ষ।   অবৈধভাবে কারখানাটি বন্ধ করে দেয় কারখানা দেয় মালিক। এই বন্ধ কারখানা খুলে দেওয়া ও ছাটাই আদেশ প্রত্যাহারের দাবিতে আন্দোলন শুরু করেন শ্রমিকরা। আন্দোলনের অংশ হিসাবে সরকারের সংশ্লিস্ট উর্দ্ধতন কর্মকর্তার সাথে বৈঠক করেন। শেষ পর্যন্ত শ্রমিকরা কারখানার সামনে লংগরখানা খুলে লাগাতার অবস্থান অবস্থান কর্মসূচি শুরু করেন। ঐক্যবদ্ধ  আন্দোলনের এক পর্যায়ে শেষ পর্যন্ত শ্রমিক নেতাদের ছাটাই প্রত্যাহার, বকেয়া দুই মাসের বেতন কিস্তিতে খুলে দিতে বাধ্য হলো মালিক পক্ষ।

এ বিষয়ে কারখানার ইউনিয়নের সিবিএ সভাপতি মো. মাহফুজুল ইসলাম শ্রমিক আওয়াজকে বলেন, আমরা কারখানায় নিষ্ঠার সাথে কাজ করতে চাই। আমরা ট্র্রেড ইউনিয়ন নিবন্ধন করেছি  আমাদের শুত্রু মনে করে চাকরিচ্যুত করে কারখানা বন্ধ করে দেয়। আমরা কাজ করে প্রমান করতে চাই আমরা কারখানায় উৎপাদন চাই। আমরা শ্রমিকরা কারখানাকে ভালবাসি, ভাল চাই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...