• আপডেট টাইম : 22/08/2021 03:12 AM
  • 1178 বার পঠিত
  • এমএ শাহীন
  • sramikawaz.com


তৈরি পোশাক শিল্পে এখন ছুটির দিনে জেনারেল খাটানো হচ্ছে। ইদের পর কঠোর লকডাউনের মধ্যে শ্রমিকরা যে সময়টা বাড়িতে অবস্থান করছিল সেই সময় এডজাস্ট করা হচ্ছে ছুটির দিনে জেনারেল কাঠানোর মাধ্যমে। এই জেনারেল ডিউটি করার বিরুদ্ধে শ্রমিকদের মধ্যে ক্ষোভ জমে উঠছে। এর প্রতিবাদ করলেই চাকরিচ্যূতির হুমকি দেখা হচ্ছে। বিভিন্ন শিল্প এলাকাকে এ খবর আসছে।


লকডাউনের বিধি নিষেধের মধ্যে গত ১ আগস্ট থেকে গার্মেন্টস সহ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। সে সময় গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ এর প¶ থেকে বলা হয়েছিল যে সব শ্রমিক শিল্প এলাকায় অবস্থান করছেন তাদের নিয়ে কাজ চালু করা হবে। আর যারা গ্রামের বাড়িতে অবস্থান করছেন তারা ৫ আগস্ট লকডাউন শেষ হওয়ার পর কাজে যোগদান করবেন। তাতে কোন শ্রমিকের ঈদের ছুটি ও হাজিরা কর্তন করা হবে না। কারো চাকরির কোন ¶তি হবে না। কিন্তু বাস্তবিক ¶েত্রে ঘটেছে উল্টো ঘটনা। বিভিন্ন কারখানা এলাকা থেকে শ্রমিকরা জানিয়েছিলেন প্রতিটি কারখানা কর্তৃপ¶ মোবাইল ফোনে মেসেজের মাধ্যমে তাদেরকে ১ আগস্ট কাজে যোগদানের নির্দেশ দিয়েছে।


কর্তৃপ¶ের এই নির্দেশ অমান্য করলে চাকরিচ্যুতির হুমকি দেয়া হয়েছিল। ফলে ঈদের ছুটি ও লকডাউনের কারণে গ্রামের বাড়িতে থাকা লাখ লাখ শ্রমিক কে বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে কর্মস্থলে ফিরতে হয়েছেন। সড়কে গণপরিবহন না থাকায় শ্রমিকরা পায়ে হেঁটে, রিকশা-ভ্যান অটো-টেম্পু ও পিকাপে চেপে ৪/৫ গুণ বেশি ভাড়া দিয়ে সীমাহীন কষ্ট ভোগ করে তাদের কর্মস্থলে পৌঁছতে হয়েছে।


শ্রমিকদের অভিযোগ ঈদের সরকারি ছুটি ও কারখানায় জেনারেল খাটানো হাজিরা সমš^য় করে মালিকরা তাদেরকে ৭/১০ দিন ঈদের ছুটি দিয়েছিল। সেই ছুটি শেষে লকডাউনের কারণে যে কয়দিন কারখানা বন্ধ গেছে সে কয়দিন এখন সাপ্তাহিক ছুটির দিনে জেনারেল খাটিয়ে নিচ্ছে মালিক প¶। আগস্টের ১ তারিখ কারখানা খোলার সিদ্ধান্তে বিজিএমইএ যে ঘোষণা দিয়েছিল বাস্তবিক ¶েত্রে তাদের কথা আর কাজের কোন মিল পাওয়া যাচ্ছে না। শ্রমিকদের অভিযোগ মালিকপ¶ নিত্য-নতুন কৌশলে তাদেরকে ¶তিগ্রস্ত ও হয়রানি করে চলেছে। এছাড়া বর্তমান সময়ে অধিকাংশ গার্মেন্টস কারখানাতে প্রতিদিন ১৩/১৮ ঘণ্টা কাজ করানো হচ্ছে। সাপ্তাহিক ছুটির দিনে কারখানা খোলা রেখে শ্রমিকদেরকে ওভারটাইম কাজ করতে বাধ্য করা হচ্ছে। তাদের বিশ্রাম নেয়ার সুযোগ দেয়া হচ্ছে না। ফলে শ্রমিকরা শারীরিক ও মানসিক ভাবে অসুস্থ হয়ে পড়েছ। কেউ ওভারটাইম কাজ করতে না চাইলে তাকে চাকরি থেকে বের করে দেয়া হচ্ছে। যে শ্রমিকরা জীবনের ঝুকি নিয়ে প্রতিদিন কারখানায় এলেন, করোনায় আক্রান্তের ঝুকি নিয়ে কাজ করলেন এখন চাকরি চলে যাচ্ছে অতিরিক্তি ডিউটি না করার জন্য। এ খবর প্রায় সকল শিল্প এলাকার।


শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের সাপ্তাহিক ছুটি, বাৎসরিক ছুটি, অর্জিত ছুটি, উৎসব ছুটি, অসুস্থতাজনিত ছুটি, নারী শ্রমিকের মাতৃত্বকালীন ছুটি প্রাপ্য। কিন্তু অধিকাংশ কারখানায় এসব ছুটি পুরোপুরি দেয়া হয় না। ফলে প্রতি বছর শ্রমিকরা এসব আইন গত ছুটি পাওনা থাকে। এই পাওনা ছুটির পরিবর্তে তাদের মজুরি প্রদান করা হয় না। কিন্তু গার্মেন্টস মালিকরা সমš^য় ও জেনারেল ডিউটির নামে শ্রমিকদের বিনা মজুরিতে খাটিয়ে নেয়ার যে জুলুম চালিয়েছে তা সকল আইন, মানবাধিকার ও ননৈতিকতা বিরোধী।


অন্যায্য ভাবে সাপ্তাহিক ছুটির দিনে শ্রমিকদের জেনারেল খাটানো ও ওভারটাইম কাজ করতে বাধ্য করার কারণে তারা হয়তো চাকরির ভয়ে কাজ করছেও। কিন্তু এ সব শ্রমিকদের মাঝে বিরাজ করছে তীব্র ক্ষোভ। নারায়নগঞ্জের বিসিক, ফতুল্লাহ, সাভারের আশুলিয়া ও গাজীপুরের বিভিন্ন এলাকার শ্রমিকদের সাথে কথা বলে এমন চিত্রই পাওয়া গেছে।


নারায়নগঞ্জ বিসিকের শ্রমিক নাজিম উদ্দিন বলেন, ইদের পর লকডাউনে বাড়িতে ছিলাম। কারখানা থেকে ফোন দেওয়ার সঙ্গে সঙ্গে ঢাকাতে চলে এলাম, করোনার আক্রান্তের ঝুঁকির মধ্যে উৎপাদন সচল রাখলাম। মালিকরা বললো করোনার মধ্যে কারখানা সচল রেখে উৎপাদন না করলে শিপমেন্ট করা যাবে না, কার্যাদেশ বাতিল হবে, বায়ার চলে যাবে, বাজার হারাতে হবে, দেশের অর্থনীতির ক্ষতি হবে। আমরা জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদন করলাম, রপ্তানি করলাম। কথা মত লকডাউনের মধ্যে বাড়িতে থাকার দিনগুলো ছুটি তো দিলই না। আবার অতিরিক্ত ডিউটি করানো হচ্ছে। কোন কারণে অতিরিক্ত ডিউটি করতে না চাইলে পরের দিন কারখানাতে ঢুকতে দিচ্ছে না। চাকরি থেকে ‘না’ করে দিচ্ছে। এটা অত্যান্ত অমানবিক। আমরা শ্রমিক শ্রম দিয়ে অর্থনীতিকে বাঁচিয়ে রাখি, মালিকরা আমাদের বাঁচিয়ে রাখতে চায় না, শুধুই উৎপাদন চায়। এ ক্ষোভ সব শিল্প এলাকার শ্রমিকদের মধ্যেই বিরাজ করছে।


শ্রমিকদের মধ্যে ক্ষোভ নিয়ে কাজ করানোর সুফল খুব একটা ভাল হবে না। অতীতেও হয়নি। তাদেরকে কোন ভাবেই ¶তিগ্রস্ত করা যাবে না। সরকার ঘোষিত লকডাউনে কারখানা বন্ধ থাকার দিনগুলো সাধারণ ছুটি গণ্য করতে হবে। এই সময়ে কোন শ্রমিকের হাজিরা কর্তন করা বা সমš^য়ের নামে সাপ্তাহিক ছুটির দিনে বিনা মজুরিতে জেনারেল খাটানো যাবে না। শ্রমিক হয়রানির অমানবিক কৌশল মালিকদের পরিহার করতে হবে। সরকারের সংশ্লিষ্ট দপ্তরের প¶ থেকে কারখানা গুলোর অনিয়মের বিরুদ্ধে এখনি যথাযথ ব্যবস্থা নিতে হবে। করোনা পরিস্থিতির মধ্যে শ্রমিকদের জীবন সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে কারখানা গুলোতে তাদের ¯^াস্থ্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করাসহ দ্রুত সময়ের মধ্যে সকল শ্রমিককে করোনা টিকা দেয়ার ব্যবস্থা করতে হবে। এ সব দাবি শ্রমিকদেরই।


এম এ শাহীন: সভাপতি, নারায়ণগঞ্জ জেলা কমিটি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

(শ্রমিক আওয়াজ এর ২০ আগস্ট সংখ্যায় প্রকাশিত)

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...