• আপডেট টাইম : 18/08/2021 01:50 PM
  • 615 বার পঠিত
ছুটির দিনে নারায়নগঞ্জের  বিসিকের পথের অবস্থা 
  • রাসেদ হক, বিসিক (নারায়নগঞ্জ)
  • sramikawaz.com

 

নারায়নগঞ্জ বিসিক গেট শ্রমিকের দুর্ভোগের ঠিকানা হয়ে গেছে। দুটি গেটের একটি পুরোপুরি ভাঙ্গা, খানা খন্দক। আরেকটি অংশিক ভাঙ্গা, খানাখন্দক। বৃষ্টি হলেই হাটুপানি জমে। জমে কাঁদা। সকাল-বিকেল কারখানায় যাতায়াতের সময় শ্রমিকদের দুর্ভোগ পোহাতে হয়। যেনো দেখার কেউ নেই।

নারায়নগঞ্জ বিসিক দেশের অন্যতম রপ্তানি প্রক্রিয়াকরণ শিল্প এলাকা। যেখানে প্রায় চারশ কারখানা রয়েছে। আর প্রায় দুই লাখ শ্রমিকের কর্মস্থল। সকাল হতেই কারখানায় যাওয়ার জন্য শ্রমিকদের ঢল নামে। এমনিতেই সরু গেট। তারপর ভাঙ্গা ও খানাখন্দকে বৃষ্টির পানি জমে আরও সরু হয়ে যায়। এ অবস্থায় কারখানায় প্রবেশ করতে ভিড় জমে যায়, শ্রমিকের দীর্ঘ লাইন পড়ে যায়। এ অবস্থায় ১০ মিনিটের রাস্তা পেরিয়ে কারখানায় যেতে লেগে যায় প্রায় এক ঘন্টা। সেই সাথে কাপড় চোপড় ভিজে যায়, কাদা লেগে নষ্ট হয়ে যায়। বর্ষাকালে একদিন বৃষ্টি হলে সপ্তাহের বেশি সময় ধরে পানি জমে থাকে, কাদা হয়ে থাকে। পুরো বর্ষাকাল ধরেই পানি জমে থাকে, শ্রমিকের কষ্ট হয়। এ সময়ে কারখানায় পৌছতে প্রায় প্রতিদিনই এক ঘন্টা থেকে দেড় ঘন্টা দেরি হয়ে যায়। আর কারখানায় দেরি হলে হাজিরা কর্তনের ঘটনা ঘটে। নির্দিষ্ট সময়ের অতিরিক্ত এক ঘন্টা আগে বাসা থেকে বের হলেও শ্রমিকরা সময় মত পৌছতে পারেন না। অথচ অন্য মৌসুমে কারখানায় পৌছতে ১০ মিনিট থেকে আধা ঘন্টার মধ্যেই কারখানায় পৌছানো সম্ভব হয়।


বিসিকে কারখানা সমূহে কর্মরত শ্রমিকরা জানান, শ্রমিকদের যাতায়াতের সুবিধা করার জন্য গেট মেরামত করতে হবে, রাস্তায় যাতে পানি না জমে সেই ব্যবস্থা করতে হবে। বৃষ্টি হলেও রাস্তা থেকে যাতে দ্রুত পানি নেমে গিয়ে রাস্তা পরিস্কার হয়ে যায় সেইভাবে মেরামত করতে হবে।


বিসিকের একটি কালখানার শ্রমিক আ. রাজ্জাক এই প্রতিবেদককে বলেন, রাস্তা যেনো এক মহাবিরক্তির জায়গা। বিসিকের পথে গেলেই হাজারো মানুষের ধাক্কাধাক্কি লেগে যায়। পানি জমে থাকার কারণে কাপড়-চোপড় ভিজে যায়। কাদা লেগে যায়। এমন পরিস্থিতি তৈরি হয় যেন কারখানায় যেতে হলে দুই সেট কাপড় চোপড় আর এক ঘন্টা অতিরিক্ত সময় হাতে নিয়ে কারখানায় যেতে হয়। আবার দেরি হলে কারখানা কর্তৃপক্ষ হাজিরা কেটে নেয়। এ কথা কারখানায় বসদের বোঝাতে পারি না। তারা বলেন, যে কোনভাবেই হোক কারখানার যেতে হবে। যেনো উড়ে কালখানায় যেতে হবে। আমাদের দুঃখ দেখার কেউ আছে কিনা জানি না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...