• আপডেট টাইম : 05/08/2021 12:50 PM
  • 888 বার পঠিত
  • এম এ শাহীন
  • sramikawaz.com

চলমান কঠোর লকডাউনের বিধিনিষেধের মধ্যে শিল্প কারখানা চালু করার জন্য মালিকরা মরিয়া হয়ে উঠে। বিশেষ করে ওভেন গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ নানান রকম যুক্তি দেখিয়ে সরকারকে দফায় দফায় চাপ প্রয়োগ করে। এক পর্যায়ে সরকার মালিকদের কথা মতো একদিনের নোটিশে ১ আগস্ট গার্মেন্টস সহ রপ্তানিমুখি শিল্প প্রতিষ্ঠান খোলার ঘোষণা দেয়। এসময় শ্রমিকরা ঈদের ছুটি ও লকডাউনে কারণে গ্রামের বাড়িতে অবস্থান করছিলেন। যার পরিপ্রেক্ষিতে বিজিএমইএ-এর পক্ষ থেকে বলা হয়েছিল যারা শিল্প এলাকায় আছে এবং ইতিমধ্যে এসে পৌঁছেছে তাদের নিয়ে কাজ চালু করা হবে। যে সকল শ্রমিক গ্রামের বাড়িতে অবস্থান করছেন তারা চলমান লকডাউন শেষে ৫ আগস্টের পর এসে কাজে যোগদান করবেন। এতে কোন শ্রমিকের ঈদের ছুটি ও হাজিরা কর্তন করা হবে না। কারো চাকুরির কোন ক্ষতি হবে না।

বাস্তবিক ক্ষেত্রে দেখা গেলো অন্য চিত্র। শ্রমিকরা জানাচ্ছেন মালিকদের পক্ষ থেকে মোবাইল ফোনের মাধ্যমে শ্রমিকদেরকে ১ আগস্ট কারখানায় উপস্থিত থাকার কঠোর নির্দেশ দিয়েছে। এই নির্দেশ অমান্য করে কেউ অনুপস্থিত থাকলে ঈদের ছুটি ও হাজিরা কর্তন সহ চাকরিচ্যুতির হুমকি দেয়া হয়েছে। ফলে ৩০ জুলাই সন্ধ্যায় ১ আগস্ট কারখানা খোলার ঘোষণা শুনে গ্রামে থাকা লাখ লাখ শ্রমিক ৩১ জুলাই জীবনের ঝুঁকি নিয়ে কর্মস্থলে ফেরার উদ্দেশ্যে রওয়ানা হন। এদিকে লকডাউনের বিধিনিষেধে সড়কে গণপরিবহন বন্ধ থাকায় শ্রমিকরা পায়ে হেঁটে, রিকশা-ভ্যান অটো-টেম্পু ও পিকাপে চেপে ৫/৭ গুণ বেশি টাকা খরচ করে কর্মস্থলে পৌঁছান। পথিমধ্যে শ্রমিকদের সীমাহীন কষ্টের কথা সারা দেশের সকলের'ই জানা। তাদের এই ভোগান্তি ও আর্থিক ¶তির দায় কে নিবে? অবশ্যই কারখানার মালিক ও সরকারকে নিতে হবে। কেননা সরকার গণপরিবহন বন্ধ রেখে মালিকদের কথা মতো লকডাউনের মধ্যে এক দিনের নোটিশে কারখানা খোলার ঘোষণা দিয়ে শ্রমিকদেরকে এই দুর্দশায় ফেলেছে। যার পরিপ্রেক্ষিতে শ্রমিকদের আর্থিক ক্ষতিপূরণ দেয়া তো দূরের কথা মালিকরা বরং উল্টো পথে হাঁটছে।

বিভিন্ন কারখানার শ্রমিকরা জানিয়েছে ঈদের সরকারি ছুটি ও কারখানায় জেনারেল খাটানো হাজিরা সমন্বয় করে মালিকরা তাদেরকে ৭/১০ দিন ঈদের ছুটি দিয়েছিল। সেই ছুটি শেষে লকডাউনের কারণে যে কয়দিন কারখানা বন্ধ গেছে তা কর্তন করা নতুবা পরবর্তীতে কারখানা বন্ধের দিনে কাজ করিয়ে সমন্বয় করার কথা বলছে মালিক কর্তৃপক্ষ।  মালিকদের পক্ষ থেকে বিজিএমইএ এর পূর্ব ঘোষিত সিদ্ধান্ত মোতাবেক বাস্তব চিত্র এখন পুরোপুরি উল্টো দেখা যাচ্ছে। তাদের কথা আর কাজের কোন মিল নেই। মালিকরা নিত্যনতুন কৌশলে শ্রমিকদের ক্ষতিগ্রস্ত ও হয়রানি করে চলেছে। শ্রমিক ঠকানো ও হয়রানির অমানবিক এই অপকৌশল মালিকদের পরিহার করতে হবে। ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সর্বাত্মক লকডাউনে সরকারি ঘোষণা মোতাবেক সাধারণ ছুটি গণ্য করে এই সময়ে কোন শ্রমিকের হাজিরা কর্তন করা যাবে না। বরং কর্মক্ষেত্রে শ্রমিকের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা সহ দ্রুত সময়োর মধ্যে সকল শ্রমিককে করোনা টিকা দেয়ার ব্যবস্থা করতে হবে। শ্রমিকদের জুলাই মাসের বেতন প্রদানে বিলম্বিত করার আভাস পাওয়া যাচ্ছে। এসময় শ্রমিকদের হাতে কোন টাকা পয়সা নেই তারা অনেক কষ্টে দিনাতিপাত করছে। এই পরিস্থিতির মধ্যে বেতন নিয়ে কোন টালবাহানা করা যাবে না।

জাতীয় অর্থনীতি ও গার্মেন্টস শিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখার স্বার্থ বিবেচনায় নিয়ে শ্রমিকদের জীবন-জীবিকা দু'টোকেই রক্ষা করতে হবে। করোনা মহামারী কালে শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কারখানায় উৎপাদন করে দেশের অর্থনীতির চাকা সচল রেখেছেন। এতে মালিকরাও মুনাফা করেছে। শ্রমিকদের এই অবদানের জন্য মালিক ও সরকারের পক্ষ থেকে পুরুস্কার দেয়া উচিত। কিন্তু তা না করে করোনার দুঃসময়ে মালিকরা একের পর এক শ্রমিক স্বার্থবিরোধী সিদ্ধান্ত নিচ্ছে। যার ফলে সারা দেশের শ্রমিকরা চরম ক্ষুব্ধ হয়ে আছে। এই ক্ষব্ধ শ্রমিকদের রাজপথে বিক্ষোভের দিকে ঠেলে দেওয়া কোন পক্ষের জন্যই ভালো হবে না। ২০০৬ সালের মতো আবারো মালিকদের রাস্তায় শুয়ে প্রতিকার চাওয়ার মত পরিস্থিতিও কাম্য নয়। করোনা বিপর্যয়ের মধ্যে তা কারোরই কাম্য নয়। দেশের মহামারী পরিস্থিতি বিবেচনায় নিয়ে মালিকরা অবশ্যই শ্রমিক হয়রানি ও শ্রমিক স্বার্থবিরোধী পথ ছেড়ে শিল্পের উৎপাদনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখবে-এটাই সবার প্রত্যাশা।

এম এ শাহীন: সভাপতি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, নারায়ণগঞ্জ জেলা শাখা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...