• আপডেট টাইম : 01/08/2021 08:28 PM
  • 600 বার পঠিত
  • আমিনুল ইসলাম
  • sramikawaz.com

শ্রমিক আন্দোলন: ইতিহাসের আলোকে
(বাংলাদেশের শ্রমিক আন্দোলন এক ঐতিহ্যের পরম্পরা। দেশের রাষ্ট্রায়ত্ব ভারি ও মাঝারি শিল্প থেকে শুরু করে তৈরি পোশাক শিল্পের বিকাশের ধারাতে শ্রমিকদের আন্দোলনের সাফল্যগাঁথা রচিত হয়েছে। বহু ত্যাগ তিতীক্ষার ফসল এই অর্জন। এক সময়ের ‘দর্জি কারখানা’ বলে উপেক্ষিত খাত এখন ‘তৈরি পোশাক শিল্প’ অর্থনীতির চালিকা শক্তিতে পরিনত হয়েছে। এই মহিরুহের বিনির্মানে শ্রমিকের ভ’মিকা অগ্রগণ্য। গ্রামের  কিশোর কিশোরী এখন অর্থনীতির প্রাণ শক্তি। অর্থনীতিতে তৈরি পোশাক শিল্প এখন শক্ত ভিত্তি, আর শ্রমিকরা হলেন তার প্রধান চালিকাশক্তি। সময়ের প্রতিটি বাঁকে এই শ্রমিকরা স্বত:স্ফুর্ত উপস্থিতি ও সংগঠিত আন্দোলনের মধ্য দিয়ে এই ঐতিহ্য প্রতিষ্ঠা করেছেন।
এই মহান অর্জনের ধারায় রচিত সকল সংগ্রাম-উপাখ্যান শ্রমিক আওয়াজ ধারাবাহিভাবে প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে। এ পর্বে ২০০৬ সালের গার্মেন্টস শ্রমিক আন্দোলনের গৌরব গাঁথা তুলে ধরার উদ্যোগ নিয়েছে। এ পর্বে স্মৃতিকথা বলবেন এই আন্দোলনের অন্যতম কর্মী মো. আমিনুল ইসলাম। যিনি একজন সাধারণ শ্রমিক। তিনি কারখানার কাজ ফেলে ঝাপিয়ে পড়েছিলেন আন্দোলনে। একজন সাধারণ কর্মী হয়েও তিনি পুলিশের ওয়ারেন্ট ভুক্ত আসামীতে পরিনত হয়েছিলেন। পুলিশ তাকে ছবি ছাপিয়ে ধরিয়ে দেওয়ার জন্য বিজ্ঞাপন জারি করেছিল। পেশা ছেড়ে তিনি বর্তমান গ্রামের বাড়িতে অবস্থান করছেন, ব্যবসা করছেন। এ সংখ্যায় তার  গল্প ছাপা হচ্ছে।)


( প্রথম পর্ব)

 

আমার নাম আমিনুল ইসলাম। আমার বাসা ছিল সাভারের পল্লী বিদ্যুত। আমি ওই সময়ে চাকরি করতাম হা-মীম গ্রুপে। ২২ তারিখের আগে রিংসাইন গ্রুপের জামগড়ায় ইনিভার্সেল নামে যে কারখানাটি ছিল, কারখানার মালিকের সাথে শ্রমিকের বিভিন্ন সময় দরবার বৈঠক হইতো দাবি দাওয়া নিয়া। গ্যান্জাম হওয়ার সপ্তাহ খানেক আগে শ্রমিক পক্ষ মালিক পক্ষকে দশ দফার একটি দাবি নামা দিছিল। ফ্যাক্টরীটা টিনসেড, ফ্যাক্টরীতে প্রচন্ড গরম লাগতো। ফ্যানগুলো উপরে ছিল। ফ্যানগুলো নীচে নামানো দাবির মধ্যে ছিল।


শ্রমিকদের ভালর স্বার্থে দাবিগুলো করা হয়। মালিক পক্ষ ২২ তারিখে জানানোর কথা ছিল, আমি শুনেছি সেই সময়। ২২ তারিখে আমি হা-মীম গ্রুপে ডিউটি করছি। এর ভিতরে বিভিন্ন ফ্যাক্টরী থেকে বিভিন্ন লোকজন রাস্তায় বের হয়া আসতিছে। কি হয়ছে, যে ইউনিভার্সেল ফ্যাক্টরীর মালিক পক্ষের সাথে শ্রমিক পক্ষের সংঘর্ষ হয়ছে। এমন একটি খবর পাইছি যে গুলি কইরি একজনকে মেরি ফেলাইছে। তখন এমনিতেই অত্র এলাকার মইধ্যি হা-মীম গ্রæপ একটি বড় ফ্যাক্টরী। শ্রমিক ছিল অনেক বেশি। তখন আমরা ফ্যাক্টরীর মইধ্যি থাইকি বের হয়ে আসছি। বের হওয়া আইসি। আমার বাড়ি যেহেতু পল্লী বিদ্যুৎ, সবাই মিলি আলোচনা কইরে দল বেধি ইপিজেড-এর দিক রওনা দিলাম। আমরা বাইর হইছি, আরও লোকও মিছিল করছিল। তখন এত বড় মিছিল হইছিল যে আমাার লাইফে এত বড় মিছিল দেখিনি। পাঁচ থেকে দশ হাজার ছিল শ্রমিক। তখন আমরা ইপিজেডের দিকে রওনা দিলাম।


প্রথমে বাইপাইল মোড়ে যে জায়গাটা সেইখানে এক থেকে দেড় শ পুলিশ ওরা দাঁড়িয়ে রইছে। আমারে কেউ বাঁধা দিলো না। বাধা দিলেও আমরা তখন কিছু মনে করতাম না। আমরা তো পুলিশ পার হয়া চইলা গেলাম। চইলে যাওয়ার পরে আশুলিয়ার যে থানা তার একটু খানে আগে একটি তেল পাস্প ছিল। ওই জায়গাডায় আবারও এক দেড়শ পুলিশ। তো আমি ছিলাম সবার সামনে কাতারে। আমাদের সামনে একটা বাঁশ দেওয়া ছিল যে, এরপর কেউ যাবে না। আমাদের দাবি মাইনতে হবে। শ্রমিক সংগঠন এক হও এই সব ম্যালা শ্লোগান দিচ্ছিলাম। যখন আমরা দ্বিতীয় পুলিশের ব্রেরিকেট আমাগের সামনে দাঁড়ায়। দাঁড়ালে পারে আমারে হাত ইশারা করে-- দাঁড়াও, দাঁড়াও। ওদের কথায় কোনো গ্রারাজ্যি করলাম না, না করে ওটা অতিক্রম করে আমরা চলে গেলাম। গেলাম, পরে আশুলিয়ার থানার পার হয়ে ইপিজেড এর একটু আগে আরও বেশি পুলিশ, তিনশ পুলিশ আমাগেরে সামনে পাঁচ সাতটা কাতার দিয়া এপার থেকে উপারে রাস্তার উপুর দাঁড়ায়া আছে। আমারে দূর থেকে তারা বলছে তোমরা আর এগুয়েন না, আর এগুয়েন না।


আমরা জানি আমাদের পেছনে অনেক শ্রমিক আছে, আমরা এগিয়ে যাচ্ছি। এগিয়ে যাচ্ছি তো যখন হঠাৎ কইরা আমাগের সামনা সামনি হয়া গেলো তখন পিচনে তাকায়ে দেখি যে শ্রমিক খুউব বেশি নাই। তখুন আমরা ধারণা করলাম ওই যে বাইপালের কাছে আমাগেরে কিছু শ্রমিক আইটকাইছে। মিছিলের সময় সব শ্রমিকরা এক সাথে থাকে না, ছিন্ন বিছিন্নভাবেই থাকে। পর পর দুই দফাতেই তারা আটকাইচে। তারপর তারা নেতৃত্ব মানে মিছিলের পুরা লোকজনই কমায়ে দিচে। আমরা পুলিশের মাথে বার্গারিং করছি। ওখান দেখি আমাগের শ্রমিক কম। তারপর আমাগেরে পুলিশ লাঠি পেটা শুরু কইরলো। যখন লাঠি পেটা শুরু কইরলো পাশেই আরেকটি তেল পাম্প ছিল, কি যেনো নাম, ভুলে গেছি। ওই তেল পাম্পের ওখিনে কিছু গাড়ী ছিল। আমাকে লাঠি চার্জ করছে। অনেকে যারা সামনে ছিল সবারে লাঠি চার্জ করছে। আমরা যার কাছে যা আছে তাই দিয়া মারছি। আমাগের কাছে টিভিন ক্যারিয়ার, ব্যাগ-যা আছে তাই দিয়া মারছি। আমরা যে যেই দিকে পারছি চার্জ করছি। তারপর এক সময় না পারার কারণে শ্রমিক যে যেদিক পারে চইলি যায়। আর আমরা পাম্পের কাছে গাড়ীর ভিতর আশ্রয় লিই। তখন অনেকে ছিল অনেকের নামই জানি না, অনেকের জানি, এখন খিয়াল নাই। এবার পুলিশ এসে পাঁচ সাত জনকে আমাদের গ্রেফতার করে। গ্রেফতার করে পাশেই আমাদের আশুলিয়া থানা নিয়ে যায়। দুই ঘন্টা রাখার পরে আমারে ওখান থেকে ছেড়ে দেয়।


ছেড়ে দিলিই ওইদিনটা ছিল ২২ তারিখ। ওই দিন যার যার মতন বাড়ি চইলা গেলাম। পরের দিন আবার আমরা রাস্তায় আসলাম। রাস্তায় আসার পরে আমাদের উদ্দেশ্য ছিল আশুলিয়ার যতগুলো কারখানা আছে সবাইকে নিয়া আমাদের দাবি আদায় করবো। এ রকম একটি উদ্দেশ্য ছিল।
ওই সময় কে নেতৃত্বে ছিল আমরা কিন্তু জানিনে। পরে জানতে পারলাম একটি সংগঠন আছে সেই সংগঠন এই আন্দোলনের নেতৃত্বে আছে, সগঠনটির নাম গার্মেন্ট টিইউসি। (চলবে)

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...