• আপডেট টাইম : 30/07/2021 05:07 PM
  • 458 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

করোনার এই দুঃসময়ে এক মাসের মধ্যে আবারও এলপিজি’র সিলিন্ডারের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তকে ‘মরার উপর খাড়ার ঘা’ আখ্যায়িত করে অবিলম্বে তা বাতিল করার দাবি জানিয়েছে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট।

৩০ জুলাই গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে সংগঠনটির সভাপতি ডা. এম এ করিম ও সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল(অবঃ) এম জাহাঙ্গীর হোসাইন এই দাবি জানিয়ে বলেন, প্রায় ৪ মাস যাবত চলমান বিধিনিষেধের নামে লকডাইনের কারণে দেশের অধিকাংশ মানুষের জীবন ও জীবিকা যখন চরম সংকটের মুখে তখন সরকারের এই সিদ্ধান্ত শুধু দায়িত্বহীনতাই নয়, অমানবিকও বটে। বিভিন্ন সংস্থার গবেষণায় উঠে এসেছে করোনার কারণে গত এক বছরে নতুন করে আড়াই কোটি মানুষ নতুন করে দরিদ্র হয়েছেন এবং ৬২ শতাংশ শ্রমিক কাজ হারিয়েছেন। সরকার এই দরিদ্র মানুষের খাবারের ব্যবস্থা না করে দায়িত্বহীনভাবে লকডাউন দিয়ে জনগণকে ঘরে রাখতে চাইছে। অথচ নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি এবং করোনার কারণে শ্রমিক, শ্রমজীবী ও নিম্নবিত্ত মানুষের জীবন ও জীবিকার অনিশ্চয়তার প্রেক্ষিতে তেমন কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

উপরন্ত আগামী ১ আগষ্ট থেকে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের মূল্য ৮৯১ টাকা থেকে ১০২ টাকা বৃদ্ধি করে ৯৯৩ টাকা নির্ধারণ করেছে। এর আগে জুলাই মাসেই একই সিলিন্ডারের মূল্য ৪৯ টাকা বৃদ্ধি করা হয় অর্থাৎ এক মাসের মধ্যে সিলিন্ডার প্রতি মূল্য বেড়েছে ১৫১ টাকা। আর সরকারের বাজার ব্যবস্থার উপর নিয়ন্ত্রণ ও নজরদারি না থাকার কারণে এখনই প্রতিটি ১২ কেজির সিলিন্ডারের জন্য গ্রাহককে গুণতে হয় এলাকা ভেদে এক হাজার টাকা থেকে এগারোশ টাকা।
নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন এর আগেও ভোক্তাদের দাবি কোন রকম আমলে না নিয়ে লুটপাটের পথ আরো সুগম করার জন্য গত ১৩ বছরে ১৪ বার পানির মূল্য বৃদ্ধি করা হয়। এছাড়াও বর্তমান সরকারের আমলে ৭ দফায় গ্যাস, ১০ দফায় খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম ৯০ শতাংশ বৃদ্ধি করে শ্রমিক, শ্রমজীবী, স্বল্প আয়ের মানুষ ও ব্যাপক জনগণের জীবন ও জীবিকাকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে।

দফায় দফায় গ্যাস, বিদ্যুত, পানিসহ নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে জনগণ দিশেহারা। অথচ সরকার একদিকে উন্নয়নের বাজনা বাজাচ্ছে আবার একই সাথে জীবন জীবিকার সকল প্রয়োজনীয় বিষয়কে রাষ্ট্রীয় ও ব্যবসায়ীদের অবাধ লুটপাট ও লাগামহীন বাণিজ্যের ক্ষেত্রে পরিনত করে চলেছে। কায়েমী স্বার্থবাদীদের স্বার্থরক্ষাকারী রাষ্ট্র ও সরকারের কাছে মানবিকতা, জনজাীবনের প্রয়োজন শুধু মুখেরই কথা, মূল লক্ষ্য হচ্ছে লুটপাট ও মুনাফা। দুর্যোগ মহামারিতেও এর ব্যতিক্রম ঘটে না। তার প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে করোনা মহামারিতে জনগণের দুর্ভোগ বাড়ার সাথে সাথে লুটপাটকারীদের অর্থবিত্ত বৈভব বেড়ে যাওয়ায় দেশে ২০২০ সালেই ১০ হাজার ৫১ জন নতুন কোটি পতির সৃষ্টি হয়েছে।

নেতৃবৃন্দ এ ধরনের জনস্বার্থ বিরোধী সিদ্ধান্ত বাতিলের দাবিতে সোচ্চার হওয়ার পাশাপাশি জনগণের স্বার্থরক্ষাকারী রাষ্ট্র, সরকার ও সংবিধান প্রতিষ্ঠার লক্ষ্যে সাম্রাজ্যবাদ, সামন্তবাদ, আমলা দালাল পুঁজি বিরোধী শ্রমিক-কৃষক জনগণের ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তোলার আহবান জানান ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...