• আপডেট টাইম : 23/07/2021 01:28 PM
  • 2451 বার পঠিত
  • এ্যাডভোকেট মন্টু ঘোষ
  • sramikawaz.com

সরকারের পক্ষ থেকে আজ ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করেছে। অন্যদিকে অধিকাংশ কারখানা ২৭ জুলাই পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে, ২৮ জুলাই কারখানা খুলবে। এই দুই ধরণের ঘোষণার ফলে শ্রমিকরা উদ্বিঘ্নতার মধ্যে সময় কাটাচ্ছে।

সরকার মালিককে নিয়ন্ত্রণ করতে পারছে না। এটা একটি সংকট। এ বিষয়ে আমরা নিজেরাও আলোচনা করছি। বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন। এই শ্রমিকদের সংকটের মধ্যে ফেলে রাখছে- এটা নিয়ে সরকার সুনির্দষ্ট বক্তব্য যদি মালিকদের কার্যকর করতে না পারে শ্রমিকরা বিপদে পড়বে।


গতবছর দেখা গেলো সরকার ঘোষণা দিলো বেতন সহ ছুটির ঘোষণা করলেন আর মালিকরা ঘোষণা দিলেন শ্রমিকরা যদি অমুক তারিখের মধ্যে কারখানায় জয়েন্ড না করে করে তাহলে চাকরি তো থাকবেই না, যে পাওনা পাবে তাও সব শেষ। তারপর শ্রমিকরা যে যেখানে ছিলেন, যত দূরেই ছিলেন সেখান থেকে হেটে হেটে কর্মস্থলে এসে যোগদান করলেন। এই যে সংকট এবার এটা সরকারকে ক্লিয়ার করতে হবে। এটা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি মালিকেদের নিয়ন্ত্রণ করে শ্রমিকদের স্বতিতে রাখা হোক। শ্রমিকদের সবেতনে ছুটি ঘোষনা দেওয়া হোক।

মালিকরা আন্তর্জাতিক মার্কেটের অনেক কথা বলতে পারে। সারা বিশ্বের নানা সমস্যা ছিল। আন্তজার্তিক নানা সমস্যার কথা তারা বলতে পারে। আন্তর্জাতিক বাজারে অনেক সংকটই ছিল, ইদের আগে তারা দ্বিগুন কাজ করিয়ে রেখেছে। সুতরাং পাঁচ/দশ দিন যদি সংকটের কারণে কারখানা বন্ধ রাখতে হয় আমাদরে জাতীয় সংকটে আমরা স্বাকার করি। মানুষকে বাঁচানোর জন্য এই লকডাউনটা পুরোপুরিভাবে পালন করা উচিত বলে আমি মনে করি। এব্যাপারে শ্রমিকদেরও নিশ্চিত করতে হবে।
দেশের সার্বিক স্বার্থে, মানুষকে বাঁচানোর স্বার্থে এবং এই যে সংকটটা আমাদের আক্রমন করেছে এটা থেকে বাঁচার জন্য আমাদের সার্বিক চেষ্টা হওয়া উচিত। সেখানে ব্যবসা বাণিজ্যের একটু ক্ষতি হতে পারে। এ কথাও সত্য বহু মানুষ চাকরি হারিয়ে গ্রামে চলে গেছেন। তারা সেখানে অর্ধেক খেয়ে বেঁচে আছেন। এই যে সংকট এতে অনেকের অনেক ধরণের সমস্যা। তারপরও জাতীয় স্বার্থে এটুকু কষ্ট শিকার করার উচিত বলে আমি মনে করি। সরকার মানুষকে বাঁচানোর জন্য লকডাউন ঘোষনা করেছে আমি সেইভাবে আহবানও জানাই এই লকডাউন কঠোরভাবে কার্যকর করা হোক।

এ্যাডভোকেট মন্টু ঘোষ: সভাপতি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...