• আপডেট টাইম : 21/07/2021 02:10 PM
  • 663 বার পঠিত
  • সিরাজুল ইসলাম রনি
  • sramikawaz.com

শ্রম মন্ত্রণালয়ে আইএলও-এর একটি শাখা আছে, কিভাবে শিশু শ্রম নিরসন করা যায়। এ জন্য এনজিওকে প্রচুর তহবিল দেওয়া হয়। কিন্তু কোথাও মনিটারিংয়ের ব্যবস্থা নেই। সজিব কর্পোরেশনের সেজান জুসে যে শিশু শ্রমিক ছিল সেখানে কোথাও মনিটারিংয়ের ব্যবস্থা নেই; এটা খুঁজে বের করেনি। আর একটি বিষয় হলো একটি ভবন যখন করা হয় সেখানে শুরু থেকে অনেকগুলো ধাপ পেরিয়ে যেতে হয়। এবং বছরে কলকারখানা অধিদপ্তর থেকে মিনিমাম তিনবার পরিদর্শনে আসে, কর্মপরিবেশটা কিভাবে চলছে, তা দেখতে। এতবড় একটা কারখানা যেখানে হাজার খানেক শ্রমিক কাজ করেন সেখানে কোন রকম তদারকি নেই! সেখানে আদৌ কোন তদন্ত করেছে কিনা, মালিক বা কোম্পানির বিরুদ্ধে কোন ব্যবস্থা নিয়েছে কিনা সেটা অনিশ্চত। পাশাপাশি পরিবেশ থেকে ছাড়পত্র নিতে হয় সেটা আদৌ নিযেছে কিনা বা ফায়ার ব্রিগ্রেডের লোকজন সেখানে গিয়েছে কি না সন্দেহ আছে। একজনকে ধরা হয়েছে এর সাথে আরও যারা যুক্ত ছিল, যারা তদারকির অবহেলা করেছে তাদেরও আইনের আওতায় আনতে হবে।

স্পেকটার্ম ধসের আমরা আন্দোলন করলাম। স্পেকটার্মের মালিককে গ্রেফতার করা হয়েছিল। পরবর্তিতে মালিককে ছেড়ে দেওয়া হয়েছে। তখনই আমাদের সন্দেহ হলো এ ধরণের ঘটনা যখনই ঘটবে ওই কারখানার যারা মালিক-পরিচালক, ব্যবস্থাপনার লোক তারা পার পেয়ে যাবে। আজ পর্যন্ত রানা প্লাজার বিচার কার্যক্রম শুরু হয়নি। এটা অত্যান্ত বেদনাদায়ক। এ কারণে মালিকরা অনিয়ম করতে উৎসায়িত হচ্ছে। এই সব দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার কারণে কলকারখানার কর্মপরিবেশের উন্নয়নের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে, দায়িদের শাস্তির ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

আজকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শ্রমিকবান্ধব সরকার। এ কারণে সঙ্গে সঙ্গে সজিব কর্পোরেশনের মালিকদের গ্রেফতার করতে সক্ষম হয়েছে। আমরা মনে করি শুধু গ্রেফতারই না এটার বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

পাশাপাশি ক্ষতিপূরণে বিষয়টি কিন্তু আসে। ক্ষতিপূরণের ক্ষেত্রে ‘লস অব আনিং, বা ‘আমৃত্যু আয়ের সমান’ অর্থের ব্যাপার আছে। আইএলও কনভেনশনে সে সব কথা বলা আছে। ইন্সুরেন্স এর জন্য দুই লাখ টাকা, আরও দুই লাখ টাকা-এই চার লাখ টাকা ক্ষতিপূরণ কি একটি মানুষের জীবনের মুল্য হতে পারে ? এর সাথে আরও হয়তো দুই মাসের বেতন বা অন্যান্য আরও কিছু টাকা পেতে পারে। একটি জীবনের তুলনায় এটা অত্যান্ত অপ্রতুল। আমি মনে করি ক্ষতিপূরণের জায়গাতেও লস অব আর্নিং বা আজীবন আয়ের সমানের জায়গায় আসতে হবে। তারা বেঁচে থাকলে যে আয় করতে পারতেন-ক্ষতিপূরণের সেই জায়গায় আসতে হবে।

আর একটি বিষয় হলো শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি। আইএলও ও কলকারখানা অধিদপ্তরে যারা দায়িত্বে আছে তাদের প্রতিনিয়ত মনিটারিং করতে হবে। এই মনিটারিংয়ে জবাবদিহি থাকতে হবে। কে কত জায়গায় গরুত্ব দিয়ে কাজ করেছে, কতজনের বিরুদ্ধে মামলা করেছে-সে ধরণের দৃষ্টান্ত দেখাতে হবে। কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরকে এখন পর্যন্ত দৃশ্যমান দৃষ্টান্ত ব্যবস্থা নিতে দেখিনি-এটা বাস্তব। রানা প্লাজা ধসের পর আমাদের দাবির প্রেক্ষিতে সেই সময় সরকার শ্রম অধিদপ্তরে অনেক লোক নিয়োগ দিয়েছে। সেখানে বিসিএস পর্যায়ের লোকজনকে পর্যন্ত নিয়োগ দেওয়া হয়েছে। তাদের যাতায়াত করার জন্য আইএলও থেকে মটরসাইকেল প্রদান করা হয়েছে। সরকারীভাবে তাদের অনেক সার্পোটও দেওয়া হচ্ছে। যদি তারা শ্রমিকের জীবনের নিরাপত্তা দেওয়ার মত কাজগুলোর ক্ষেত্রে অবহেলা করে এর দায়-দায়িত্ব কিন্তু তাদের বহন করতেই হবে। এ ব্যাপারে সরকারের নির্দেশনাও আছে। আমি মনে করে এই অবহেলা সহ ওই কারখানায় পরিদর্শন কাজের সাথে যুক্ত থেকে যে যে অবহেলা করেছে তাদের আইনের আওতায় এনে শাস্তি দিয়ে দৃষ্টান্ত স্থাপন করতে হবে।
এখানে শুধু শিশু শ্রমিক ছিল তাই নয়, দুর্ঘটনা ঘটার সময় কারখানা তালাবদ্ধ ছিল, যারা ব্যবস্থাপনায় ছিল তারা এ কাজ করেছে, কেমিকেল রেখে পাশেই শ্রমিকরা কাজ করতো। এছাড়া উপরে কার্টুন। কার্টুন সাধারণত আলাদা থাকে। সজিব কর্পোরেশনের এই সেজান জুসের অগ্নিকান্ডের সূত্রপাত এখান থেকে। তারপর কারখানা থেকে নামার জন্য যে বিকল্প ব্যবস্থা ধাকার কথা সে রকম কোন ব্যবস্থাই ছিল না। এটা এক ধরনের মৃত্যুকুপে পরিনত করা হয়েছিল। যা পরিকল্পিত হত্যা কান্ডের পর্যায়ে পড়ে।
শুধু জুস কারখানা নয় এ রকম ৪২টি সেক্টর রয়েছে। এ সব সেক্টরে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সিরাজুল ইসলাম রনি: সভাপতি, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিকলীগ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...