• আপডেট টাইম : 20/07/2021 02:39 PM
  • 596 বার পঠিত
  • খাইরুল মামুন মিন্টু
  • sramikawaz.com

গত ৮ জুলাই নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস লিমিটেডের কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জন শ্রমিককে কারখানার গেটে পরিকল্পিত ভাবে তালা বদ্ধ রেখে হত্যা করা হয়।এখনো অনেক শ্রমিক নিখোঁজ আছে বলে শ্রমিকরা অভিযোগ করছেন। নিখোঁজ শ্রমিকের পরিবার বিভিন্ন দপ্তরে খুঁজে ফিরছেন তার আপনজনকে।

২০১২ সালে আশুলিয়ার তাজরিন গার্মেন্ট কারখানায় আগুনে তালাবদ্ধ রেখে ১১৪ শ্রমিককে পরিকল্পিত হত্যা করা হয় এবং ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার রানা প্লাজায় ১১৩৮জন শ্রমিককে হত্যা করা হয়। বহু শ্রমিক আহত হয়ে পঙ্গুত্ব নিয়ে জীবন যাপন করছেন। রানা প্লাজা এবং তাজরিন গার্মেন্ট কারখানায় শ্রমিক হত্যার ঘটনায় দেশে-বিদেশে ব্যাপক আন্দোলন ও সমালাচনার মুখে কারখানায় শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করাত জন্য বিভিন্ন রকম উদ্যোগ গ্রহণ করে সরকার।

তারপরেও আমরা দেখছি, বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) একটি পরিসংখ্যান বলছে, গত ছয় বছরে কর্মক্ষেত্রে নিহত হয়েছেন ৪ হাজার ৭৯৫ জন শ্রমিক। আহত হয়েছেন ৩ হাজার ২১৩ জন।

২০১০ সালের ১৪ ডিসেম্বর আশুলিয়ার নরসিংহপুরে হামিম গ্রুপের ১১ তলা ভবনে আগুন লাগে। এতে মারা যান ২৪ জন শ্রমিক। ২০১২ সালে তাজরিন ফ্যাশনে আগুনে ১১৪ শ্রমিকদের প্রাণহানির ঘটনায় করা মামলায় জামিনে মুক্ত আছেন কারখানা মালিক দেলোয়ার হোসেন। আর বেঁচে ফেরা অনেক শ্রমিক আজও মানবেতর জীবনযাপন করছেন। ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর টঙ্গীর বিসিক শিল্প এলাকায় টাম্পাকো ফয়েলস কারখানায় আগুনে মারা যায় মোট ৪২ জন। ২০০৫ সালের ৭ জানুয়ারি নারায়ণগঞ্জে শান নিটিংয়ে আগুনে নিহত হয় ২২ জন।২০০৬ সালে আরেকটি ভয়াবহ দুর্ঘটনা ঘটে চট্টগ্রামের কেটিএস কম্পোজিট টেক্সটাইল কারখানায়। আগুনে প্রাণ যায় ৬৫ জন শ্রমিকের। ২০১০ সালের ফেব্রুয়রি মাসে গাজীপুরে গরিব অ্যান্ড গরিব সোয়েটার কারখানায় আগুনে নিহত হয় ২১ জন, আহত হন অর্ধশতাধিক।২০১৩ সালের ২৬ জানুয়ারি রাজধানীর মোহাম্মদপুরে স্মার্ট এক্সপোর্ট গার্মেন্ট লিমিটেডে আগুনে নিহত হয় ১২ জন।একই বছর মে মাসে রাজধানীর দারুস সালাম এলাকায় তুং হাই সুয়েটার কারখানায় আগুন লেগে মারা যায় ৭ জন। এদের একজন ছিলেন কারখানার মালিক। পুলিশের এক উচ্চপদস্থ কর্মকর্তারও সেদিন মৃত্যু হয় সেখানে।একই বছরের অক্টোবর মাসে গাজীপুরের শ্রীপুরে আসওয়াদ কম্পোজিটে পুড়ে মরে সাত জন শ্রমিক। ২০১৫ সালের জানুয়ারি মাসে মিরপুরের স্টাইরোফোম প্যাকেজ ফ্যাক্টরিতে আগুন লেগে নিহত হন ১৩ জন। গত বছর জুলাই মাসে গাজীপুরের মাল্টিফ্যাবস গার্মেন্টস কারখানায় আগুনে ১৩ জন নিহত ও আহত হয় ৪৭ জন। এছাড়া ১৯৯০ সালের ১৭ ডিসেম্বর সারেকা গার্মেন্টসে আগুনে পুড়ে মারা যায় ২৭ জন। ১৯৯৫ সালে ইব্রাহিমপুরের লুসাকা অ্যাপারেলসে নিহত হয় ১০ গার্মেন্ট শ্রমিক।১৯৯৬ সালে ঢাকার তাহিদুল ফ্যাশনে ১৪ এবং সানটেক্স লিমিটিডের কারখানায় আগুনে পুড়ে ১৪ জন শ্রমিক মারা যায়।১৯৯৭ সালে রাজধানীর মিরপুরের তামান্না গার্মেন্টসে ২৭ জন ও মাজার রোডের রহমান অ্যান্ড রহমান অ্যাপারেলস কারখানায় নিহত হয় ২২ জন শ্রমিক। ২০০০ সালের ২৫ নভেম্বর নরসিংদীর চৌধুরী নিটওয়্যার লিমিটেডে পুড়ে মৃত্যু হয় ৫৩ শ্রমিক। একই বছর বনানীর চেয়ারম্যানবাড়িতে গ্লোব নিটিং ফ্যাশন লিমিটেডে মারা যায় ১২ জন। ২০০১ সালের ৮ আগস্ট ঢাকার মিরপুরের মিকো সোয়েটার লিমিটেডে আগুন ধরার গুজবের ভিড়ে পায়ের নিচে চাপা পড়ে নিহত হয় ২৪ গার্মেন্টস শ্রমিক। তারও এক সপ্তাহ আগে মিরপুরের কাফরুলে আরো ২৬ শ্রমিকের প্রাণহানি দেখে দেশ।২০০৪ সালের ডিসেম্বরে নরসিংদীর শিবপুরে গার্মেন্টস কারখানায় আগুনে নিহত হয় ৪৮ জন শ্রমিক। ২০০৫ সালে আশুলিয়ার স্পেক্টাম গার্মেন্ট কারখানায় ৭৬ জন।এসব দুর্ঘটনার শিকারদের মধ্যে নারী শ্রমিকের সংখ্যাই বেশি।

বাংলাদেশের শিল্পাঞ্চলগুলোতে প্রায়ই দুর্ঘটনা ঘটে। এগুলোর কারণ হিসেবে বেশিরভাগ ক্ষেত্রেই অভিযোগ ওঠে অবকাঠামোগত ত্রুটির দিকে। ঝুঁকিপূর্ণ ভবন, পর্যাপ্ত অগ্নি নির্বাপণ ব্যবস্থা না থাকার পাশাপাশি দুর্ঘটনার মৃত্যুর সংখ্যা আরেকটি বড় কারণ শ্রমিকদের ভবন থেকে বের হতে না দেয়া।ঘটনার প্রথম দিকে মালিককে গ্রেফতার করা হয় কিছু দিন পরে আরেকটা ঘটনার পরে তা ঢাকা পড়ে যায়।

অতিতে সরকারের কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর কারো বিচারের মুখোমুখী হতে হয়নি। শ্রমিক হত্যার দ্বায়ে কোন মালিকের বিচার হয়নি।রানা প্লাজায় গার্মেন্ট মালিকরা রানার উপর দায় চাপিয়ে গার্মেন্ট মালিকরা ঠিকই ব্যবসা চালিয়ে যাচ্ছে।একই ভাবে হাসেম ফুডস লিমিটেডের কারখানায় মালিক হয়তো জামিনে মুক্ত হয়ে আবার তার ব্যবসা চালিয়ে যাবে অথচ যে শ্রমিকরা জীবন দিলো-আহত হয়ে বেঁচে থাকবে তাদের দেখার  কেউ থাকবেনা।

খাইরুল মামুন মিন্টু : সাংগঠনিক সম্পাদক, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...