• আপডেট টাইম : 20/07/2021 11:03 AM
  • 627 বার পঠিত
  • আ.স.ম. জাকারিয়া
  • sramikawaz.com

নিরাপত্তা প্রতিটি মানুষের জন্য একান্ত প্রয়োজনীয়। নিরাপত্তার কথাটা বললে অনেক বিষয় আমাদের সামনে উঠে আসে। জীবনের নিরাপত্তা, সামাজিক নিরাপত্তা, চাকরির নিরাপত্তা, বেঁচে থাকার নিরাপত্তা ইত্যাদি।

 

বাংলাদেশের বর্তমান বাস্তবতায় নিরাপত্তার বড়ই অভাব। সর্বত্র নিরাপত্তাহীনতা, ছোট, বড়, ধনী, গরিব, সকল শ্রেণি, পেশার মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছে। সবচেয়ে বেশি নিরাপত্তাহীনতার মধ্যে আছেন শ্রমিকশ্রেণি বিশেষ করে নারী শ্রমিক। অন্যান্য পেশার মানুষও আছেন। উল্লেখিত শ্রেণি বর্তমানে বড়ই অসহায় অবস্থার মধ্যে দিনাতিপাত করছে। এ নিরাপত্তা আমার সাংবিধানিক অধিকার কিন্তু বাস্তবে কতটুকু নিরাপত্তা এদেশের মানুষ ভোগ করছে, তা সবাই জ্ঞাত। হত্যা, গুম, রাহাজনি, গ্রেফতার। এগুলো আবার বলা ও মুশকিল।


ধর্ষণ, নারী নির্যাতন, কিশোর গ্যাং, খুন এ বিষয়গুলো বাংলাদেশের বর্তমান বাস্তবতায় কতটা মারাত্মক অবস্থার মধ্যে আছে, তা এদেশের সচেতন মহল জ্ঞাত। এগুলো এখন খুব সহজ, সরল কাজ। ধর্ষণ এ যেন কতিপয় লোকের নেশা এবং পেশা। বাসে, ট্রেনে, রাস্তায়, বাসা বাড়ি, সর্বত্র নারী ধর্ষণের ঘটনা অহরহ ঘটছে। যারা ভূক্তভোগি তারা বেশির ভাগ গার্মেন্টস শ্রমিক, স্কুল কলেজের ছাত্রী এবং গ্রাম বাংলার কতিপয় স্বামী পরিত্যাক্তা, বিধবা নারী।


খবরের কাগজ এ বিষয়টি এখন নিত্য দিনের খবর। কতিপয় লোকের কাছে যেন খুব সহজ, সরল কাজ। ভালো লাগলো আর অমনি কাজ হাসিল করা শুরু হয়ে যায়। সবচেয়ে দুর্ভাগ্য গার্মেন্টস শ্রমিকদের বিশেষ করে নারী শ্রমিক যারা।


রাস্তা, ঘাটে বাসে ট্রেনে এরা ধর্ষণের শিকার। এরা ধর্ষণের শিকার ভাড়া বাড়িতে বাড়িওয়ালার, বাড়ি ওয়ালার জোয়ান ছেলের দ্বারা। এরা ধর্ষণের শিকার সমাজের টাউট বাটপার, উঠতি যুবক এবং ক্ষমাতাসীন দলের যুবকদের দ্বারা। এরা ধর্ষণের শিকার সমাজের কথিত সমাজপতি এবং নেতার দ্বারা।
এরা ধর্ষণের শিকার কর্মক্ষেত্রে সহকর্মি, ঊর্ধতন কর্মকর্তা, কর্মচারী দ্বারা। এ যেন তাদের নিয়তি। এদের রক্ষার যেন কেউ নেই। বিগত ঈদের ছুটির ভিতর মালেকের বাড়ি ‘‘পাখি গার্মেন্টেসের’’ এক মহিলা শ্রমিক ¯^ামী কর্তৃক নির্যাতিত হয়ে সমাজের লোকদের কাছে বিচার চায়। বিচার করাতো দূরে থাক বরং হুমকি দিয়ে এলাকা ছাড়া করে। আইনের রক্ষকদের নিকট যায় তারা ও কোন মামলা নে নাই। বরং সামাজিক ভাবে আপোশ করার কথা বলে।


অবশেষে যে কারখানায় সে চাকরি করে তাদের শরনাপন্ন হয়। তারা তাকে নিরাপত্তা দিতে পারে নাই। বরং বললো এ বাইরের ঘটনা, আমাদের কিছু করার নাই। তুমি বরং চাকরি ছেড়ে দিয়ে চলে যাও, সে ভালো হবে। নির্যাতিত নারী, নির্যাতনের বিচারতো পেলো না বরং চাকরি হারিয়ে গ্রামের বাড়ি চলে যায়। এ হলো একজন গার্মেন্টস শ্রমিকের নিরাপত্তা। সব চেয়ে বড় কথা হলো গার্মেন্টস শ্রমিকরাতো দেশের বিভিন্ন জনপদ থেকে আসা নারী। ফলে স্থানীয় যে লোকেরা তাদের নিরাপত্তা ও অন্যান্য ব্যাপারে তেমন একটা মাথা ঘামায় না। বরং নিরুৎসাহিত করে।


গার্মেন্টসে কর্মরত বেশির ভাগ নারী অবিবাহিত ও  স্বামী পরিত্যক্তা, দরিদ্র ঘরের মেয়ে। ফলে তারা অনেক অত্যাচার, অবিচার নিরবে সহ্যকরে বেঁচে থাকার ন্যুনতম প্রয়োজনে চাকরিটা রক্ষা করে।


আর এ সুযোগ নেয় একশ্রেণির লোক। যারা কুরুচি সম্পন্ন, দুশ্চরিত্র, সমাজের অবহেলিত এবং সুবিধাবাদী। বিশেষ করে বর্তমান উড়তি বয়সের বখাটে ছেলেরা যারা এসব করে বেড়াই। আর তাদের কথায় সাড়া না দিলে, বিভিন্ন নির্যাতনের সম্মুখিন হতে হয়, এমন কি মারাও যায়। বর্তমানে শুনতে পাওয়া যায় কিশোর গ্যাং। এরাই মূলত সমাজের বেশির ভাগ অপকর্মের হোতা।


গার্মেন্টস শ্রমিকরা দেশের উৎপাদনের চাকা সচল রাখছে। বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা রাখছে। বিশেষ করে সমাজের ভারসাম্য রক্ষা করছে। সেই গার্মেন্টস শ্রমিকরা অবহেলিত, তাদের নিরাপত্তার কোন ব্যবস্থা নেই। এক অরাজক অবস্থার মধ্যে দিয়ে তারা বেচে থাকার জন্য লড়াই করে যাচ্ছে।


এদের নিরাপত্তা আজ বিশেষ দাবি রাখে। এরা এ সমাজের, রাষ্ট্রের নাগরিক, এদের ভোটে ও নেতা, এমপি, মন্ত্রী, চেয়ারম্যান, মেম্বার নির্বাচিত হয়। সুতরাং এদের নিরাপত্তা প্রয়োজন। আর এজন্য প্রয়োজন সরকারি পদক্ষেপ। প্রয়োজন সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সৎ ইচ্ছা ও আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর মানবিক ও কর্তব্য পরায়ন মনোভাব।


ট্রেড ইউনিয়ন নেতৃবন্দ, যারা এদের মুক্তির আন্দোলন করেন, তাদের বিশেষ ভূমিকা রাখা প্রয়োজন। আন্দোলন, সংগ্রাম তৈরি করা। সরকারি মহলে নারী শ্রমিকদের ব্যাপারে, তাদের নিরাপত্তার জন্য বিশেষ আইন এবং এলাকা ভিত্তিক প্রশাসনিক ব্যবস্থা জোরদার করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।


প্রসংগত বলা যায়, শিল্পরক্ষার যেমন শিল্প পুলিশ নিয়োগ করা হয়েছে, তেমনি শিল্পের উৎপাদন যারা করে, তাদের রক্ষার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া কী অযৈাক্তিক ? উৎপাদন যারা করে তারা যদি না থাকে, তবে শিল্প পুলিশ ও লাগবেনা অন্য কিছু ও থাকবে না। সুতরাং প্রথম তাদেরই অগ্রাধিকার, যারা মেশিনের চাকা সচল রাখে। যাদের রক্ত ঘামে মালিকদের উন্নয়ন উন্নতি, সে শ্রমিকদের নিরাপত্তা ঘরে, বাইরে মালিকদেরই দায়িত্ব বর্তায়।


এটা বাইরের ঘটনা মালিকরা প্রায়ই এ-কথা বলে থাকে, এখানে আমাদের কিছু করার নাই। এ কথা বলে দায় এড়িয়ে যাওয়ার বিশ্বাসঘাতকতার সামিল। যে মহিলা বা পুরুষ শ্রমিক যে কারখানায় চাকরি করে, তার পরিচয়টা সে কারখানার নামেই হয়। যেমন অমুক কারখানার শ্রমিক। অত্যাচারিত হোক, ধর্ষিতা হোক, দূর্ঘটনায় মারা যাক, তার পরিচয় আসে ঐ কারখানার শ্রমিক হিসাবে। সুতরাং মাননীয় মালিক মহোদয়েরা এতো আপনার সংসারে সবচেয়ে গরিব এবং অসহায় সদস্য, এ দায় এড়িয়ে যাবেন কী ভাবে ?


তাছাড়া আপনারা অর্থশালী, বিত্তশালী। এ সমাজে বর্তমানে অর্থশালী এবং বিত্ত শালীরাই সমস্ত ক্ষমতার অধিকারী। তারা এখন এমপি, মন্ত্রী, মেয়র এবং ক্ষমতাধর ব্যক্তি। তাদের কথায় স্থানীয় প্রশাসন কাজ করে। সমাজের এক শ্রেণির লোক তাদের ধামাধরা লোক হিসাবে কাজ করে। তারা যা বলে, তারা তাই করে।


সুতরাং আপনারা যদি আপনার কারখানার শ্রমিকদের নিরাপত্তার জন্য ঘরে বাইরে, কারখানা অভ্যন্তরে সচেতন ভাবে কাজ করেন, তাহলে তাদের আশি ভাগ নিরাপত্তা নিশ্চিত হবে।


উদাহরণ ¯^রূপ বলা যায়, ধরুন একজন নারী শ্রমিক ডিউটি শেষে বাসায় ফিরছে, পথে সে ধর্ষিতা হলো। এখন এ ব্যাপারে যদি আপনি মালিক, আপনার কারখানার শ্রমিক হিসাবে হস্তক্ষেপ করেন। তাহলে যারা এ অপকর্মটি করেছে, তারা ভয় পাবে। স্থানীয় প্রশাসন বিশেষ ভূমিকা রাখবে। সামাজিক, রাজনৈতিক নেতা, বিচার ব্যবস্থা নড়ে চড়ে বসবে।


সুতরাং আপনাদের সামান্য একটু দায়িত্ব নির্যাতিত বা নির্যাতিতা শ্রমিকটির অনেক উপকার হবে। কারণ আজকের সমাজের সব কিছুর মহা ওষধ টাকা। সুতরাং আপনাদের তা আছে, আর যারা সমাজের এ সব নির্যাতনের প্রতিকার করার দায়িত্ব ( সরকারি এবং বেসরকারি) তারা মধু লোভে আপনার চারপাশে গুনগুন করবে। আর তাই আপনি নির্যাতিত শ্রমিকটির জন্য ন্যায় বিচার প্রাপ্তিতে বিশেষ ভূমিকা রাখতে পারেন। আপনার ভূমিকা অন্যদের চাইতে বেশি শক্তিশালী হবে। সরকারি সংস্থা গুলো আপনাদের হস্তক্ষেপের ফলে, যথাবিহিত ব্যবস্থা নিতে সচেষ্ট হবে।


সুতরাং আপনার কারখানার শ্রমিক হিসাবে তার জন্য কাজ করবেন। দায় এড়িয়ে যাবেন না। ঘটনা কারখানার ভিতরে না বাইরে এ প্রশ্ন তুলবেন না। এ প্রশ্ন তুলে দায় এড়িয়ে যাবেনা।


আসম জাকারিয়া : শিক্ষক, শ্রমিক নেতা ও সাংস্কৃতিককর্মী 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...