• আপডেট টাইম : 19/07/2021 03:44 PM
  • 1799 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক, ঢাকা
  • sramikawaz.com

মিরপুর-১৩ নম্বরের এমবিএম কারখানা সরকারের ঘোষণা অনুযায়ী ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ছুটির নির্দেশনা মানছে না । নজিদেরে মত করে ছুটি ঘোষনা করছ।এতে শ্রমিকদের মাঝে চাপা উত্তেজনা বিরাজ করছে। এ বিষয়ে শ্রমিকরা ম্যানেজমেন্টের সাথে কথা বলার প্রস্তুতি নিচ্ছেন।


কারখানার শ্রমিকরা জানিয়েছেন, আশে পাশের সারস, ভিশন, ড্রিমওয়্যার সহ আরও কয়েকটি কারখানা সরকারি ঘোষণা অনুযায়ী ইদের পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বন্ধ ঘোষণা করার কথা জানিয়েছে। সে অনুযায়ী কারখানাগুলো আজ ছুটি ঘোষণা করবে। কিন্তু পাশেই এমবিএম গার্মেন্টস কারখানা ২০ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত ৭ দিনের ছুটি দেবে-এ সম্পর্কিত কথা অনানুষ্ঠানিকভাবে শ্রমিকদের জানিয়ে দেওয়া হয়েছে। কারখানাটি আজ অনুষ্ঠানিকভাবে ছুটি ঘোষণা করবে। এ খবর ছড়িয়ে পড়লে শ্রমিকদের মাঝে চাপা উত্তেজনা বিরাজ করছে। তারা সরকারের ঘোষণা অনুযায়ী কঠোর লকডাউনের সময় ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ছুটি চায়।


২০ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত ছুটি রাখঅর বিষয়টি স্বীকার করেন কারখানার সহকারী প্রশাসনিক কর্মকর্তা আবুল ফয়েজ। তিনি ফোনে শ্রমিক আওয়াজকে বলেন এখন পর্যন্ত ২৭ জুলাই পর্যন্ত ছুটির বিষয়টি নিশ্চিত তবে নোটিশ দেওয়া হয়নি। ফাইনালি কিছুটা পরিবর্তনও হতে পারে। তবে শ্রমিকরা বেশি ছুটি চাই-এমন খবর জানাননি তিনি উল্লেখ করেন।

পাশেই আরেকটি তৈরি পোশাক কারখানা লোডস্টারও ২০ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়েছে ওই কারখানার দুইজন শ্রমিক। তবে ছুটির ব্যাপারে কোন মন্তব্য করেননি তারা। কারখানাটির অধিকাংশ নারী। একজন নারী শ্রমিক দীর্ঘশ্বাস নিয়ে বলেন, ২৮ তারিখে কারখানা খুললে আর ওই দিন লকডাউন থাকলে বাড়িতে যাওয়া হবে না। ঢাকাতেই থাকতে হবে।

করোনা মহামারী আকার ধারণ করার প্রেক্ষাপটে সরকার ইদের পর ২৩ জুলাই ৫ আগস্ট পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করেছে। এ সময়ে তৈরি পোশাক কারখানা সহ সব ধরণের শিল্প কারখানা বন্ধ রাখার কথা বলা হয়েছে। কিন্তু অনেক মালিকই নিজেদের শিপমেন্টের তাগিদ দেখিয়ে নিজেদের মত করে কারখানা বন্ধ-খোলার সিদ্ধান্ত নিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...