• আপডেট টাইম : 16/07/2021 01:47 PM
  • 655 বার পঠিত
  • মোশরেফা মিশু
  • sramikawaz.com


করোনা মহামারীর মধ্যে জীবনের ঝুকি তৈরি পোশাক শিল্প সহ সব ধরণের কারখানার শ্রমিকরা কাজ করছেন। সারা দেশে মানুষের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে। তখনো শিল্প কারখানা চলছে। বিপনন হচ্ছে। রপ্তানি হচ্ছে। এই শ্রমিকরা ফ্রন্টলাইন যোদ্ধা হিসাবে ঝুকি নিয়ে কাজ করছেন। চিকিৎসক, পুলিশ, গণমাধ্যম কর্মীর মত শ্রমিকরাও ঝুকি নিয়ে প্রতিদিন কারখানায় যাতায়াত করছেন। উৎপাদন অব্যাহত রাখছেন। আমরা দাবি করেছিলাম ফ্রন্টলাইন যোদ্ধা হিসাবে শ্রমিকদেরও টিকা দেওয়া হোক। কিন্তু এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে, মালিকদের পক্ষ থেকে শ্রমিকদের টিকা দেওয়ার জন্য এখনো উদ্যোগ নেওয়া হয়নি। এই অবস্থায় শ্রমিকরা কারখানায় কাজ করাতে আমরা উদ্বিঘ্ন ।

শ্রম মন্ত্রণালয় থেকে বলা হয়েছে ১৯ জুলাইয়ের মধ্যে বেতন বোনাস পরিশোধ করতে হবে। ১৮ তারিখ থেকে যেখানে কারখানা ছুটি শুরু হয়ে যাচ্ছে, সেখানে ১৯ তারিখের মধ্যে বেতন বোনাস পরিশোধ করার করা কথা হাস্যকর। মাসের সাত/আট তারিখের মধ্যে যেখানে বেতন দিয়ে দেওয়া হয়। এ ব্যাপারে স্পষ্ট নির্দেশনা আছে। সেখানে ১৯ জুলাইয়ের মধ্যে বেতন বোনাস দেওয়ার ঘোষণা মালিকদের কথাই প্রতিধ্বনিত হয়েছে।

আমরা দাবি জানিয়েছি ১৭ জুলাইয়ের মধ্যে বেতন বোনাস দিতে হবে। জুন ও জুলাই দুই মাসের বেতন দিতে হবে। ১৯ জুলাই থকে কারখানা পুরোপুরি ছুটি হয়ে যাচ্ছে। ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর লকডাউন ও বাধানিষেধ কার্যকর হবে। ১৯ তারিখেই শ্রমিকরা গ্রামে চলে যাবেন। এরপর আর ফিরে আসতে পারবেন না। ছুটি ও লকডাউনে শ্রমিকরা প্রায় ১৫দিন বাড়িতে থাকার কারণে তাদের হাতে কোন টাকা থাকবে না। শ্রমিকরা করোনার মধ্যে জীবনের ঝুকি নিয়ে কাজ করেছে। কঠোর লকডাউনে তার বাড়িতে বদ্ধ অবস্থান করবেন। এই সময়ে তাদের খরচের জন্য টাকা প্রয়োজন। এ জন্য জুন ও জুলাই মাসের বেতন দিতে হবে। যাতে তারা বাড়িতে অবস্থান করতে অর্থকষ্টে না পড়ে।

তৈরি পোশাক কারখানার শ্রমিকরা প্রায়ই পশ্চিম-দক্ষিন ও উত্তরাঞ্চলের। ওই অঞ্চলেই করোনার মহামারী চলছে। ইদের ছুৃটিতে শ্রমিকরা যাতে বাড়িতে গিয়ে সমস্যায় না পড়ে এ জন্য প্রয়োজনে সরকার ও মালিক মিলে শ্রমিকদের বেতন বোনাস নিশ্চিত করতে হবে।

উৎপাদনের ক্ষেত্রে কারখানার কর্মপরিবেশর জন্য সরকারের পক্ষ মালিক শ্রমিক সরকারে ভূমিকার কথা বলেন। কিন্তু তারা নিজেরাই সে কথা মানে না। নারায়নগঞ্জের রুপগঞ্জের দুর্ঘটনার মধ্য দিয়ে এটা প্রমান করে দিলো। শ্রমিকরা ভাল না থাকলে মালিকরাও ভাল থাকবে না মালিককে স্পষ্ট মনে রাখতে হবে।

মোশরেফা মিশু : সভাপতি, গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরাম ।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...