• আপডেট টাইম : 14/07/2021 04:55 PM
  • 608 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক, ঢাকা
  • sramikawaz.com


তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবীতে গাজীপুরের বড়বাড়িতে অবস্থিত ন্যাশনাল ক্যামিকেলস-এর গেটের সামনে লংগর খানা খুলে লাগাতার অবস্থান আন্দোলন চালিয়ে যাচ্ছেন। আজ ১৪ জুলাই লংগরখানা খোলার চারদিন অতিবাহিত হচ্ছে।

জানা গেছে, গাজীপুরের বড়বাড়ীতে অবস্থিত এমএনএইচ বুলু’র মালিকানাধীন বিএনএস গ্রুপের ন্যাশনাল কেমিক্যালস ম্যানুফেকচারিং কো. লি. কারখানাটির শ্রমিকরা আইডিকার্ড নিয়োগপত্র ও গেজেট অনুসারে মজুরি চাওয়ার কারণে ক্ষুব্ধ হয়ে মালিক তিন মাসের বেতন ও বোনাস বাকি রেখে কারখানাটি বেআইনি ভাবে বন্ধ করে রেখেছেন।

শ্রমিকদের সাংগাঠনিক সহায়তাদানকারী গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি জিয়াউল কবীর খোকন জানান, বকেয়া পাওনা পরিশোধ ও কারখানা চালুর দাবীতে শ্রম প্রতিমন্ত্রী ও গাজীপুর জেলা প্রশাসক সহ সরকারের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত সকল উর্দ্ধতন কর্মকর্তাদের নিকট আবেদন করেছে।

তিনি বলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহা পরিদর্শক এবং জেলা প্রসাশক মালিক ও শ্রমিক উভয় পক্ষকে নিয়ে সভা আহবান করেছিলো। আমরা শ্রমিক পক্ষ যথাসময়ে সভাগুলোতে উপস্থিত হয়েছিলাম। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় মালিক পক্ষের বা তার কোন প্রতিনিধি কোন সভায় উপস্থিত হয়নি। উপরন্ত নানারকম ছলছাতুরির আশ্রয় নিয়েছে। অদ্যবধি আমাদের পাওনা না দেওয়ায় আমরা শ্রমিকরা অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন যাপন করছি।

কারখানার আন্দোলনরত শ্রমিকরা মাহাফুজুর রহমান মাহাফুজ শ্রমিক আওয়াজকে বলেন, শ্রমিকদের খাওয়ার নেই। পরিবার পরিজন নিয়ে খুব কষ্টে আছে। লকডাউনের মধ্যে প্রতিদিনই জীবনের ঝুকি নিয়ে কারখানার গেটে খোলা আকাশের নিচে অবস্থান করছি। এবং লংগরখানা চালু করে লাগাতার অবস্থান কর্মসূচী পালন করছি।

প্রতিদিনই অত্র অঞ্চলে লাল পতাকার মিছিল করছি। অতি দ্রুত শ্রমিকদের পাওনা পরিশোধ না করলে কঠোর আন্দোলন করে বকেয়া আদায় করা হবে বলে জানান ক্ষুব্ধ ক্ষুধা ক্লিষ্ট শ্রমিকরা। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...