• আপডেট টাইম : 13/07/2021 02:24 PM
  • 1104 বার পঠিত
  • নূর কুতুব আলম মান্নান
  • sramikawaz.com

এটা একটি মর্মান্তিক দূর্ঘটনা। রানা প্লাজার দূর্ঘটনার পর এ ঘটনা ঘটা উচিত ছিল না; কিন্তু ঘটনা ঘটে গেছে। এখন বিষয়টি হচ্ছে দূর্ঘটনা স্বাভাবিক। কিন্তু এই হতাহত অস্বাভাবিক। এতগুলো মানুষের মৃত্যু কোন ভাবেই মেনে নেয়ার মত ঘটনা নয়।

কারখানাগুলো তৈরি শুরু থেকে শেষ পর্যন্ত ট্রাকসারটা তদারকির যে দরকার ছিল, তা হয়নি। কারখানার করার সময় কোডগুলো মেনে করতে হয়, শ্রমিকদের গমন-নির্গমনের ব্যবস্থা থাকার দরকার ছিল, এই ভবনে সেটা ছিল না। শ্রমিকলীগের সভাপতি হিসাবে সেখানে গিয়েছিলাম। দেখেছি ওই ভবনে এ ধরণের কোন ব্যবস্থা নেই। এটা যারা মালিক আছেন-তারা এটা প্রতিপালন করেন নাই। কারখানা নির্গমনেই কোড মেনে তারা কারখানা করেননি। সে সময় দেখার দরকার ছিল কোডগুলো মেনেছে কি না, সেগুলো প্রতিপালন হয়েছে কিনা, প্রতিপালন না হলে কি ব্যবস্থা নেওয়া উচিত ছিল- সে ব্যবস্থাগুলো আমলে না নিয়েই বা অনুমোদন না নিয়েই তারা প্রডাকশনে চলে গেছে। এতে করে মালিক যেমন দায়ি থাকে, তেমনি করে যারা তত্ত¡াবধানের দায়িত্বে থাকে, যারা প্লানগুলো অনুমোদনের দায়িত্বে থাকে-তারাও সমানভাবে দায়ি।


একটি কারখানায় যাদের অবহেলার কারণে, তাদের অর্পিত দায়িত্ব পালন না করার কারণে এত বড় একটি দুর্ঘটনা ঘটলো, ৫২ জন শ্রমিকের প্রাণ চলে গেলো। অর্ধ শতাধিক শ্রমিক বাচার জন্য ছাপিয়ে পড়ে পড়ে হাত পা ভেগে গেলো-ক্ষতিগ্রস্থ হলো। এটা কারো কাম্য নয়। এখানে সরকার সজাগ দৃষ্টি রেখেছে সবার প্রতি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকার যেখানে সজাগ দৃষ্টি রেখেছে সেখানে অতীতের এ ধরণের কর্মকান্ডের সব দায় বহন করতে হচ্ছে। এটা দুঃখজনক।


আমরা চাই না দোষি যারা অবসরে চলেও যায় তাদের নিয়ে এসে শাস্তির আওতায় আনতে হবে। আমরা যদি এ ধরণের শাস্তির ব্যবস্থা করতে পারি তাহলে আজকে যারা মৃত্যুবরণ করলো তখন তা হবে না। জান ও মালের নিরাপত্তা হীনতায় পড়তো না।


আমি সেখানে গিয়ে দেখেছি ১০/১২ বছরের বাচ্চা মেয়েরাও ওই কারখানাটি কাজ করেছে। আমাদের দেশের আইনে আছে শিশুদের কারখানায় উৎপাদে নিয়োজিত করা যাবে না। এই কারখানায় যারা কর্মকর্তা আছে এই সুযোগটা তারা নিয়েছেন। মালিকদের একটা প্রবনতা থাকে কম টাকা দিয়ে কিভাবে বেশি উৎপাদন করিয়ে নেওয়া যায়। একটু সুযোগ পেলেই তারা নিয় থাকে। এর ফলে ওই শিশুটি যেমন নিরাপত্তা ঝুকিতে পড়লো, কারখানার উৎপাদন ব্যবস্থাপনাকেও ঝুকিতে ফেললো। এটা যারা দেখার দায়িত্ব তারাও হয়তো কোন প্রভাব বা কিছু সুবিধা লাভের কারণে সেটা এড়িয়ে গেলো। না দেখে চলে গেছে। এর ফলে আইনের যে ব্যত্যয়গুলো ঘটলো, আইন আছে-আইনের ব্যত্যয়গুলো ঘটলো, এর সাথে যারা জড়িত আছে তাদের প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন। যাতে পরবর্তিতে আবার এ ধরণের ঘটনা না ঘটে।


আপনারা জানেন সরকারের নির্দেশে, নেত্রীর নির্দেশে মালিকের দুত ব্যবস্থা নেওয়া হয়েছে। তদন্ত চলছে-আশা করছি আগামীতে গ্রেফতার হয়নি নেত্রী যদি ক্ষমতায় থাকেন ইনশাহ আল্লাহ ছাড় পাবে না; গ্রেফতার হতেই হবে। এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবেই। এই ঘটনার বিচার হবেই।


এই ভবন নির্মাণে কাড মানেনি দোষ করে গেছে এই এতগুলো শ্রমিককে নির্মমভাবে মৃতুর মুখে ঢেলে দিলো তাদেরও শাস্তি পেতেই হবে। আমি শ্রমিক নেতা হিসাবে, অভিভাবক হিসাবে বলছি তাদের শাস্তি পেতেই হবে। এর কোন ছাড় নেই।


সাধারণ মানুষের বসবাস করার ভবন আর একটি শিল্পের ভবন এক হবে না। শিল্পের জন্য ভবনে ভার সহ্য করার, চাপ সহ্য করার মত ক্ষমতা থাকতে হবে। যেখানে টনে টনে মেশিনপত্রের ভাইব্রেশন সহ্য করার মত ক্ষমতার থাকতে হবে। রানা প্লাজা যেটা ছিল ব্যক্তির নির্মাণ করা। তারপর সেখানে কারখানা প্রতিষ্ঠা করা হয়েছিল। কিন্তু সজিব কর্পোরেশনের এই আগুনে পুড়ে যাওয়া ভবন বানানোই হয়েছিল কারখানার জন্য।


হ্যা, রানা প্লাজা ধসের পর তৈরি পোশাক শিল্প কারখানার পরিবেশ উন্নত হয়েছে। কিন্তু তৈরি পোশাক কারখানার বাইরে পোশাক শিল্প কারখানাগুলোর পরিবেশ উন্নত হতে পারেনি। এখনো অন্ধকারে রয়ে গেছে। আমরা বলেছি, সকল কারখানার কাজের পরিবেশ উন্নত করতে হবে, শ্রমিকদের কাজের পরিবেশ উন্নত করতে হবে। এ জন্য আইনও তৈরি আছে। ইতোমধ্যে কমিটি গঠন করা হয়েছে, আরও শক্তিশালী আইন তৈরি করার জন্য কাজ করছে। শ্রমিকদের নিরাপত্তা ও অধিকার যাতে সুরিক্ষত থাকে সে জন্য শক্তিশালী আইন প্রণোনয়ন করা হবে। আমাদের শ্রম প্রতিমন্ত্রীর নেতৃত্বে এটা করা হয়েছে। এখানে মালিক পক্ষ, সরকার পক্ষ, শ্রমিক পক্ষ-আমরা সবাই আছি। আমরা একটা ভাল আইন উপহার দিতে পারবো, যদি আমাদের সময় আর সুযোগ থাকে।


আমাদের শ্রমিকদের কর্মপরিবেশ ভাল আছে, আমরা বলবো না, বলা যাবেই না। কারণ মালিকরা চেষ্টাই থাকেন যত কম খরচে, কম টাকায় , কম পরিসরে শ্রমিকদের দিয়ে বেশি কাজ করিয়ে নিতে পারে এই টেন্ডেসিটা মালিকদের মধ্যে আছে। আবার এটাও আছে তারা যদি বিনিয়োগ না করে, ঝুকি না নেয় আমাদের বেকার সমস্যা দূর হবে না। তবে যে শ্রমিকটি উৎপাদন করে দেবেন, মুনাফা করে দেবেন সেই শ্রমিকের কল্যানের জন্য উদ্যোক্তাদের মানশিকতার প্রয়োজন সেটা মালিকের থাকতে হবে। সব কিছুকে সামনে নিয়ে আমাদের এগুতে হবে। তবে তাদের ভাবতে হবে কর্মপরিবেশটা সুষ্ঠ করতে হবে। এ জন্য আইন হচ্ছে, আমরা সে পথেই এগুচ্ছি। দেখা যাক, আল্লাহ ভরসা আমরা শ্রমিকদের এটা নিশ্চিত করতে পারবো। জননেত্রী শেখ হাসিনার দায়িত্ব থাকাকালিন সময়ে একটি ভাল আইন দিয়ে যেতে পারবো ইনশাহ আল্লাহ। আইন সংশোধনের সাথে যারা জড়িত আছি তারা এটা পারবো। নেত্রীও এ ব্যাপারে খুব আন্তরিক।
নূর কুতুব আলম মান্নান: ভারপ্রাপ্ত সভাপতি, জাতীয় শ্রমিকলীগ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...