• আপডেট টাইম : 04/07/2021 01:02 PM
  • 586 বার পঠিত
  • মো. তৌহিদুর রহমান
  • sramikawaz.com

সরকার ১ জুলাই থেকে দেশব্যাপি সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে। করোনার ভয়াবহ সংক্রমন রোধকল্পে সরকারের এই সিদ্ধান্ত নিয়েছে। আমরা সরকারের এই সিদ্ধান্ত স্বাগত জানাই। পাশাপাশি এই সরকার এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে বিনীত আহবান জানাই, সর্বাত্মক এই লকডাউনের সময় আমাদের যে দিনমজুর, শ্রমিক, পরিবহন শ্রমিক, নির্মাণ শ্রমিক, রিকসা শ্রমিক সহ যারা সর্বস্তরের দিনমজুর-যারা দিন এনে দিন খায়। তাদের যদি খাদ্য সহায়তা না দেওয়া হয় তাহলে বিপুল সংখ্য শ্রমিক জনগোষ্ঠী ভয়াবহ খাদ্য সংকটের মুখোমুখি হতে পারে।

সকাররের দৃষ্টি আককর্ষণ করে বলতে চাই, স্বাস্থ্যবিধি যথাযথ মেনে কারখানা খোলা যাবে যাবে। আমি সকল শিল্প কারখানার বিশেষ করে দেশের তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের কাছে আমি আহবান জানাই, আপনার এই দেশের উৎপাদনের শ্রমশক্তি। কোনক্রমেই যেন নিজেদের করোনার ঝুকির মধ্যে না ফেলি। সেই বিষয়টি আমাদের সকলকে মাথায় রাখতে হবে।
এই শ্রমিকদের যাতে আমরা ভয়াবহ করোনার সংক্রমন থেকে মুক্ত রাখতে পারি।

সে জন্য প্রত্যেকটি কারখানার নিজস্ব পরিবহনের ব্যবস্থা করে শ্রমিকদের কারখানায় নিয়ে যাওয়া-আসার কথা। সেই প্রতিশ্রুতি যাতে মালিকরা রাখেন। পাশাপাশি অন্য শিল্পের শ্রমিকরা যাতে স্বাস্থ্যবিধি মেনে কারখানায় প্রবেশ করতে পারে সে জন্য প্রত্যেকটি কারখানার মালিকের কাছে দাবি জানাই।

আমি আমার শ্রমিক ভাইবোনদের প্রতিও আহবান জানাবো, আপনি আপনার আপনার জীবনের ঝুকি নিয়ে কারখানায় যাচ্ছেন, কোন কারখানায় যদি স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালন করা না হয় তাহলে কর্মস্থলে প্রবেশ করতে অসম্মতি জানান। প্রয়োজনে আমাদের জানাবেন। আমরা প্রয়োজনে সেই মালিকের সাথে কথা বলবো। প্রয়োজনে সরকারের সংশ্লিষ্ট সকল দপ্তরে জানাবো।

সরকারের আরেকটি বিষয়ের প্রতি দৃষ্টি আকর্ষন করে আমি আমার বক্তব্য শেষ করবো। আমি সরকার প্রধানের কাছে বিনীত অনুরোধ করবো-কঠোর লকডাউনে স্বাস্থ্যঝুকির মধ্যে দেশ চলছে। এক জুলাই থেকে শ্রমিকরা জীবনের ঝুকি নিয়ে এই লকডাউনের মধ্যে কাজ করছে। এ অবস্থায় সরকার প্রধানের কাছে এবং মালিকের কাছে আমি দুটি দাবি করবো এক-সকল শ্রমিকের তালিকা করে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করুন।

মালিকদের প্রতি দাবি জানাবো-করোনার আক্রান্তের ঝুকির মধ্যে শ্রমিকরা কারখানার কাজ করছে। আগামীতে ইদ, যেখান থেকেই তারা উদ পালন করুক ইদে সকল শ্রমিককে এক মাসের সমান পরিমান একটি করে ঝুকি ভাতা প্রদান করতে হবে। যাতে করোনার মধ্যে শ্রমিকরা যে বাড়তি খরচ করে যাতায়াতি করছে, বাড়তি ঝুকি নিয়ে উৎপাদন অব্যাহত রাখছে। এই ঝুকি ভাতা দেওয়ার ফলে বাড়তি খরচ ও ঝুকির কিছুটা হলেও পুষিয়ে নিতে পারে।

সব শেষে শ্রমিকরাদের প্রতি আমার আবেদন এই করোনার মধ্যে স্বাস্থ্যবিধি , মেনে কারখানায় উৎপাদন অব্যাহত রাখুন, মাস্ক পরিধান করুন, বারবার সাবান দিয়ে হাত ধৌত করুন। আপনি নিজেকে ভয়াবহ করোনার সংক্রমন থেকে রক্ষা করুন, আপনার পরিবারকে রক্ষা করুন, আপনার চারপাশকে রক্ষা করুন। নিজ নিজ কর্মস্থকে নিরাপদ রাখুন।

মালিকদের প্রতি আহবান জানাবো, স্বাস্থ্যবিধি মানে স্বাস্থ্যবিধি। সেটা মানার জন্য যা যা উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন সেটা আপনারা গ্রহণ করে আপনাদের আন্তিরিকতার প্রমান

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...